পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

TMC Meghalaya Ambition: গোয়ায় কলকে পায়নি, ত্রিপুরায় আশা ছেড়েছে আগেই; মেঘালয়ে কি ভালো ফল হবে তৃণমূলের ?

মেঘালয় নির্বাচনে দল ভালো ফল করবে বলে আশাবাদী তৃণমূল (Meghalaya Election Result 2023)৷ তবে বিজেপি ও কংগ্রেসের দাবি, ভিন রাজ্যে কিছুই করতে পারবে না মমতা বন্দ্যোপাধ্যায়ের দল (TMC Meghalaya Ambition)৷

By

Published : Mar 1, 2023, 2:24 PM IST

Updated : Mar 1, 2023, 7:02 PM IST

Meghalaya Election Result 2023 ETV Bharat
মেঘালয় নির্বাচনের ফলাফল

শিলং, 1 মার্চ:গোয়ায় বিধানসভা নির্বাচনে আশা জাগিয়েও শেষ পর্যন্ত খাতা খুলতে পারেনি পশ্চিমবঙ্গের শাসক দল (Meghalaya Election Result 2023)। ত্রিপুরায় পৌরসভা নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই দিলেও বিধানসভা নির্বাচনে সে ভাবে দাঁত ফোটাতে পারেনি ঘাসফুল শিবির । এই অবস্থায় বুথ ফেরত সমীক্ষা বলছে, ত্রিপুরা বা গোয়া নয়, মেঘালয়ে সামান্য হলেও ভালো ফলের আশা রয়েছে তৃণমূলের (TMC Meghalaya Ambition)।

বুথ ফেরত ফলের পূর্বাভাস পর্যালোচনা করে দেখা যাচ্ছে, মেঘালয়ে সরকার গড়তে না পারলেও প্রধান নির্ণায়ক শক্তি অথবা প্রধান বিরোধী দল হওয়ার সম্ভাবনা রয়েছে তৃণমূল কংগ্রেসের । এই অবস্থায় বুধবার ভোটের ফল বেরোনোর আগের মুহূর্তে তৃণমূল কংগ্রেসের আশা আকাঙ্ক্ষা সবটাই নির্ভর করছে মেঘালয়কে কেন্দ্র করে । রাজ্যের শাসকদল তাকিয়ে আছে আগামিকালের দিকে ।

যদিও মেঘালয়ের ফল বিশ্লেষণ করতে গিয়ে মানুষ ওই রাজ্যের তৃণমূল কংগ্রেসের পর্যবেক্ষক মানস ভুঁইয়া বলেছেন, "আমরা মেঘালয়ে ভালো ফলের ব্যাপারে আশাবাদী । বুথ ফেরত সমীক্ষা যাই বলুক, মানুষ ওই রাজ্যে তৃণমূল কংগ্রেসকে দু হাত তুলে সমর্থন দিয়েছেন । আগামিকাল ইভিএম খোলার পর এই বিষয়টি আরও স্পষ্ট হয়ে যাবে ।"

যদিও মেঘালয়ে তৃণমূল যে ভালো ফল করতে পারে এমন কোনও আশা দেখছে না এ রাজ্যের বিজেপি । বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য সংবাদ মাধ্যমে জানিয়েছেন, ঠিক যেভাবে গোয়ায় তৃণমূল কংগ্রেস মুখ থুবড়ে পড়েছিল, ত্রিপুরা এবং মেঘালয়েও একই অবস্থা হবে তৃণমূল কংগ্রেসের । গোটা দেশের মানুষের কাছে এই মুহূর্তে তৃণমূল কংগ্রেসের ভাবমূর্তি তলানিতে ঠেকেছে । একের পর এক শাসকদলের নেতার বিরুদ্ধে দুর্নীতিতে যুক্ত থাকার অভিযোগ উঠেছে । এই অবস্থায় দেশের মানুষের কাছে তৃণমূল কংগ্রেসের কোনও বিশ্বাসযোগ্যতা নেই ।

আরও পড়ুন:বুথ ফেরৎ সমীক্ষায় ত্রিপুরা ও নাগাল্যান্ডে পদ্ম ফোটার ইঙ্গিত, মেঘালয়ে চমক দিতে পারে তৃণমূল

তিনি আরও বলেন, ত্রিপুরা এবং মেঘালয় দু ক্ষেত্রেই বিজেপি ভালো ফল করবে বলে তাঁরা আশাবাদী । সেক্ষেত্রে মানুষের সমর্থন নিয়ে বিজেপিই সরকার গঠন করবে বলে মনে করছেন তিনি ।

অন্যদিকে রাজ্যের অপর বিরোধী শক্তি কংগ্রেসের তরফ থেকে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসকে ভোট কাটোয়া শক্তি হিসেবে কটাক্ষ করা হয়েছে । এ ক্ষেত্রে কংগ্রেস সংসদ প্রদীপ ভট্টাচার্য বলেছেন, পশ্চিমবঙ্গের বাইরে তৃণমূল কংগ্রেসের কোনও ভবিষ্যৎ নেই । বরং ভোটকাটোয়া শক্তি হিসেবে তারা নিজেদের প্রমাণ করেছিল, আগামিকালও তাই প্রমাণ করবে ।

উল্লেখ্য, মেঘালয়ে আগামিকাল 59 আসনে 21 লক্ষ ভোটারের দেওয়া ভোটের নিরিখে 369 জন প্রার্থীর ভবিষ্যৎ নির্ধারণ হতে চলেছে । এই মুহূর্তে ওই রাজ্যে শাসক দল ন্যাশনাল পিপলস পার্টি ফের একবার ক্ষমতা দখলের জন্য লড়াই করছে । জমি ছাড়তে নারাজ বিজেপিও । যদিও বিশেষজ্ঞদের অনেকেই মনে করছেন, বিরোধী ভোটে ভালো মতো ভাগ বসাতে পারে তৃণমূল কংগ্রেস । যদিও তৃণমূলের আশা, তারাই মেঘালয়ে এ বার সরকার গঠন করবে । এখন বৃহস্পতিবার ইভিএম খোলার পর ভাগ্যলক্ষ্মী কোন দিকে যায়, সেটাই এখন দেখার ।

Last Updated : Mar 1, 2023, 7:02 PM IST

ABOUT THE AUTHOR

...view details