পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 3, 2022, 5:37 PM IST

ETV Bharat / bharat

Nobel in Medicine 2022: চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন সুইডিশ বিজ্ঞানী সান্তে পাব

মনুষ্য প্রজাতির বিবর্তন সম্পর্কে গবেষণা করে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন সুইডেনের বিজ্ঞানী সান্তে পাব । নোবেল কমিটির তরফে সুইডেনের স্টকহোমের কারোলিনস্কা ইন্সটিটিউটের এক অনুষ্ঠানে (Svante Paabo bags Nobel in medicine) এই ঘোষণা করা হয়।

Nobel in Medicine 2022
চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন সুইডিশ বিজ্ঞানী সান্তে পাব

স্টকহোম, 3 অক্টোবর: মানুষের বিবর্তন সম্পর্কে গবেষণা করে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পেলেন সুইডেনের বিজ্ঞানী সান্তে পাব (Svante Paabo bags Nobel in medicine) । নোবেল কমিটির সেক্রেটারি (Secretary of the Nobel committee) সোমবার সুইডেনের স্টকহোমের কারোলিনস্কা ইন্সটিটিউটের এক অনুষ্ঠানে এই ঘোষণা করেন ।

মানুষের বিবর্তন কীভাবে হল, তা নিয়ে বিস্তারিত গবেষণা করেছেন সান্তে । মানব শরীরে জিনম করে প্রকাশ্যে এনেছেন অনেক না-জানা তথ্য । শারীরিক ক্রিয়াকলাপ থেকে শুরু করে নানা দিক থেকে মানুষের সঙ্গে অন্য কোনও প্রাণীর সবচেয়ে বেশি মিল আছে, তাও জানার চেষ্টা হয়েছে এই গবেষণায় । তাছাড়া মনুষ্য প্রজাতির অস্তিত্ব এবং তার ইতিহাসের বিভিন্ন দিক নিয়ে গবেষণা চালিয়েছেন সুইডিশ বিজ্ঞানী।

আরও পড়ুন: শেষ ভারতের লালগ্রহের অভিযান, জ্বালানি ফুরিয়ে অকেজ মঙ্গলযান

সান্তে ছাড়া এবছর চিকিৎসা ক্ষেত্রে নোবেলের জন্য ডেভিড জুলিউস এবং আর্ডাম পাতাপৌতিয়ানের নাম মনোনিত হয়েছিল । এদিকে সান্তোকে দিয়ে নোবেল প্রাপকদের নাম ঘোষণার পর্ব শুরু হল । এরপর মঙ্গলবার জানা যাবে পদার্থ বিজ্ঞানে নোবেল কে পেলেন? এভাবে বুধবার রসায়নের, বৃহস্পতিবার সাহিত্যের এবং শুক্রবার অর্থনীতিতে নোবেল প্রাপকের নাম ঘোষণা হবে । 10 অক্টোবর শান্তিতে নোবেল প্রাপকের নাম জানা যাবে ।

ABOUT THE AUTHOR

...view details