পশ্চিমবঙ্গ

west bengal

By PTI

Published : Oct 2, 2023, 1:58 PM IST

ETV Bharat / bharat

ISIS Terrorist Arrested: দিল্লি পুলিশের জালে সন্দেহভাজন আইএস জঙ্গি শাহনওয়াজ

দিল্লি পুলিশের স্পেশাল সেল এনআই-এর মোস্ট ওয়ান্টেড জঙ্গি শাহনওয়াজ ওরফে শফি উজ্জামাকে গ্রেফতার করেছে ৷ তার মাথায় দাম ছিল 3 লক্ষ টাকা ৷

Delhi Police  arrested ISIS terrorist
সন্দেহভাজন আইএস জঙ্গি

নয়াদিল্লি, 2 অক্টোবর:দিল্লি পুলিশের জালে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার তালিকায় থাকা মোস্ট ওয়ান্টেড তিন জঙ্গি ৷ দীর্ঘ অভিযানের পর সোমবার দিল্লি পুলিশ এই তিন সন্দেহভাজন ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিকে গ্রেফতার করেছে ৷ ধৃতদের মধ্যে একজন হল শাহনওয়াজ ৷ সে পুনে পুলিশের হেফাজত থেকে পালিয়ে গিয়ে দিল্লিতে লুকিয়ে ছিল বলে জানা গিয়েছে ৷ তার মাথায় তিন লক্ষ টাকা পুরষ্কার ছিল ।

শাহনওয়াজ পেশায় একজন ইঞ্জিনিয়র ৷ তাকে রবিবার রাতে দক্ষিণ-পূর্ব দিল্লির একটি এলাকা থেকে দিল্লি পুলিশের স্পেশাল সেল গ্রেফতার করেছে এবং বর্তমানে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে ৷ এমনটাই পুলিশের এক আধিকারিক জানিয়েছেন ৷ শাহনওয়াজের কাছে কিছু রাসায়নিক পদার্থ পাওয়া গিয়েছে ৷ সেগুলি বাজেয়াপ্ত করেছে পুলিশ ৷ সন্দেহজনক অন্যান্য অপরাধমূলক উপাদানও উদ্ধার করা হয়েছে ৷ যেগুলি আইইডি তৈরির জন্য ব্যবহার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে । আইএস মডিউলের সঙ্গে যুক্ত আরও চার থেকে পাঁচজনকেও আটক করা হয়েছে ৷ তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে ।

দিল্লি পুলিশের মতে, মডিউলটি বিদেশী ভিত্তিক হ্যান্ডলারদের কাছ থেকে নির্দেশ নিয়ে উত্তর ভারতে সন্ত্রাসী ঘটনা ঘটানোর পরিকল্পনা করছিল । পুলিশ জানিয়েছে, "আইইডি জালিয়াতির জন্য সন্দেহভাজন সামগ্রী-সহ অপরাধমূলক উপাদান ব্যবহার করা হয়েছে ৷ যেগুলি উদ্ধার করা হয়েছে । দিল্লি পুলিশের স্পেশাল সেল এনআইএর মোস্ট ওয়ান্টেড জঙ্গি শাহনওয়াজ ওরফে শফি উজ্জামাকে গ্রেফতার করেছে ৷ এনআইএ গ্রেফতার হওয়া জঙ্গি শাহনওয়াজের মাথায় 3 লক্ষ টাকা পুরস্কার রেখেছিল ৷ সে পুনে আইএসআইএস মামলায় পলাতক ছিল ৷"

গত মাসে এনআইএ পুনে আইএসআইএস (ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড সিরিয়া) মডিউল মামলায় শাহনওয়াজ-সহ চার সন্দেহভাজন জঙ্গির ছবি প্রকাশ করেছে এবং তাদের সম্পর্কে তথ্য দিলে প্রত্যেককে 3 লক্ষ টাকা পুরস্কার দেওয়ার ঘোষণা করেছে । তথ্যদাতার পরিচয় গোপন রাখা হবে বলে জানিয়েছে সংস্থাটি ।

আরও পড়ুন:খালিস্তানি-গ্যাংস্টার যোগের তদন্তে 6 রাজ্যের 51টি জায়গায় অভিযান এনআইএ'র

দিল্লি পুলিশের স্পেশাল সেল আরও কয়েকজনকে আটক করেছে । আরও তদন্ত চলছে । শাহনওয়াজ জুলাই মাসে পুনের কোথরুদ এলাকায় একটি মোটরসাইকেল চুরি করার চেষ্টা করে ৷ সে সময় পুনে পুলিশের হাতে ধরা পড়ে । তদন্তের সময় সামনে এসেছিল যে সে একজন বিদেশী ভিত্তিক হ্যান্ডলার ৷ সম্ভবত শাহনওয়াজকে জঙ্গি হামলা চালানোর নির্দেশ দেওয়া হয়েছিল ৷

ABOUT THE AUTHOR

...view details