পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

Army Chief on Eastern Ladakh: পূর্ব লাদাখের পরিস্থিতি এখন স্থিতিশীল, তবে অপ্রত্যাশিত: সেনাপ্রধান

পূর্ব লাদাখের (Army Chief on Eastern Ladakh) পরিস্থিতি এখন স্থিতিশীল, তবে অপ্রত্যাশিত ৷ বললেন সেনাপ্রধান মনোজ পান্ডে (Gen Manoj Pande)৷ ভারত ও চিনের পরবর্তী দফার সামরিক বৈঠকে বাকি দুটি সমস্যা মেটানোর চেষ্টা করা হবে বলে জানান তিনি ৷

By

Published : Nov 13, 2022, 2:31 PM IST

stable-but-unpredictable, army-chief-gen-manoj-pande-comment-on-situation-in-eastern-ladakh
পূর্ব লাদাখের পরিস্থিতি এখন স্থিতিশীল, তবে অপ্রত্যাশিত: সেনাপ্রধান

নয়াদিল্লি, 13 নভেম্বর: প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (LAC) সংলগ্ন পূর্ব লাদাখের পরিস্থিতি এখন স্থিতিশীল, তবে অপ্রত্যাশিত ৷ ওই এলাকা নিয়ে ভারত ও চিনের মধ্যে 30 মাসেরও বেশি সময় ধরে চলা অচলাবস্থার মধ্যে শনিবার এ কথা বললেন, সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে (Gen Manoj Pande)৷ একটি থিঙ্ক ট্যাংকের উদ্দেশে বক্তব্য রাখার সময় তিনি বলেন যে, ভারত ও চিনের মধ্যে সামরিক আলোচনার পরবর্তী দফায় বিবাদের অবশিষ্ট দুটি পয়েন্ট সম্পর্কিত সমস্যাগুলি সমাধানের উপর জোর দেওয়া হবে । ডেমচোক ও ডেপসাং-এর কথা উল্লেখ করে এই কথা বলেন সেনাপ্রধান ৷

সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডে বলেছেন, "বিরোধের সাত দফার মধ্যে পাঁচটি বিষয় আলোচনার মাধ্যমে সমাধান করা হয়েছে ।" তিনি আরও বলেন যে, "এই অঞ্চলে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর চিনা সৈন্যের সংখ্যা কমানো হয়নি ৷ তবে শীত শুরু হওয়ার সঙ্গে সঙ্গে কিছু পিএলএ ব্রিগেড ফিরে আসতে পারে বলে মনে করা হচ্ছে ।" তিনি 'চাণক্য ডায়ালগ'-এ বলেছিলেন যে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় ওদের পদক্ষেপকে খুব সতর্কতার সঙ্গে মূল্যায়ন করা দরকার যাতে ভারত তার স্বার্থ এবং সংবেদনশীলতা রক্ষা করতে পারে ।"

জেনারেল পান্ডে এক প্রশ্নের জবাবে বলেন, "যদি এটিকে (পরিস্থিতি) এক বাক্যে সংজ্ঞায়িত করতে হয়, তবে আমি বলব যে পরিস্থিতি স্থিতিশীল, তবে অপ্রত্যাশিত । অবশিষ্ট সমস্যা সমাধানের জন্য চিনের সঙ্গে উচ্চ-পর্যায়ের সামরিক আলোচনার পরবর্তী দফা নিয়ে ভারত আশাবাদী ।" তিনি আরও বলেন, "আমরা 17 দফা বৈঠকের তারিখ বিবেচনা করছি ।" সীমান্ত এলাকায় চিনের পরিকাঠামো উন্নয়নের বিষয়ে সেনাপ্রধান বলেছেন, "এটা ধারাবাহিকভাবে হচ্ছে ।"

আরও পড়ুন:লাদাখ বিবাদে তিক্ত সম্পর্ক, তবে খুব শিগগিরি ভারতে চিনের বিদেশমন্ত্রী !

চিনা প্রেসিডেন্ট শি জিনপিং পিএলএ সৈন্যদের যুদ্ধ ও যুদ্ধ জয়ের জন্য প্রস্তুত থাকতে বলার বিষয়ে জানতে চাইলে জেনারেল পান্ডে বলেন যে, ভারতীয় বাহিনীকে চিনা কর্মকাণ্ডের দিকে মনোনিবেশ করতে হবে । তাঁর কথায়, "আমরা সবাই জানি যে চিনারা যা বলে এবং তারা যা করে তা সম্পূর্ণ আলাদা । এটাও তাদের প্রতারণার অংশ, বা তাদের স্বভাব, তাদের চরিত্র । তারা যা বলে বা উচ্চারণ করে, আমাদের করা দরকার…তবে সম্ভবত লিখিত পাঠ্য বা স্ক্রিপ্ট বা তাদের বক্তব্যে কী রয়েছে তার চেয়ে আমাদের তাদের কর্মের দিকে মনোনিবেশ করা দরকার । সম্ভবত, তাহলে আমরা ভুল করব না ৷"

ABOUT THE AUTHOR

...view details