পশ্চিমবঙ্গ

west bengal

Landslide in Himachal Pradesh: হিমাচল প্রদেশে ভূমিধসে একদিনে 55 জনের মৃত্যু

By

Published : Aug 14, 2023, 2:04 PM IST

Updated : Aug 14, 2023, 10:33 PM IST

বর্ষার তাণ্ডব ও তার ফলে পাহাড়ে ভূমিধস ৷ এই ঘটনায় গত 24 ঘণ্টার মধ্যে হিমাচল প্রদেশে 55 জনের মৃত্যু হয়েছে। স্থানীয় সূত্রে খবর, সোমবার সকালে সিমলার সামার হিলের একটি শিবমন্দিরে অন্তত 50 জন পুণ্যার্থী জড়ো হয়েছিলেন। ভারী বর্ষণের কারণে মন্দিরের একাংশ হঠাৎ করেই হুড়মুড়িয়ে ধসে পড়ে। এই ঘটনায় মৃত্যু হয়েছে কমপক্ষে 5 জনের ৷ দুর্ঘটনাস্থলে গিয়েছেন মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু ৷

Heavy Rain in Himachal Pradesh
হিমাচলে মন্দির ধসে মৃত কমপক্ষে 5

ভূমিধসে একদিনে 55 জনের মৃত্যু

সিমলা, 14 অগস্ট: তভারী বর্ষণের জেরে বিধ্বস্ত হিমাচল প্রদেশ। পাহাড়ি রাজ্যে ভারী বর্ষণ ও ভূমিধসে এখনও পর্যন্ত 55 জনের মৃত্যু হয়েছে ৷ এমনটাই জানিয়েছেন, রাজ্যের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিংহ সুখু। রাজধানী সিমলায় একটি বড় ভূমিধসও হয়েছে, যার কবলে পড়েছে একটি শিব মন্দির। তাতে আটকে রয়েছেন অনেকেই ৷ এখনও পর্যন্ত কমপক্ষে 5 জনের দেহ উদ্ধার করা হয়েছে। গতরাতে সোলান জেলায় মেঘভাঙা বৃষ্টিতে 7 জনের মৃত্যু হয়েছে। গত 2 দিনের বৃষ্টির পর রাজ্যের বিভিন্ন জায়গায় ভূমিধস ও ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া যাচ্ছে।

স্থানীয় প্রশাসন ত্রাণ ও উদ্ধার কাজে নিয়োজিত রয়েছে ৷ হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সাধারণ মানুষকে বাড়ির ভিতরে থাকার এবং নদীর ধারে না-যাওয়ার আবেদন করেছেন। জনগণকে ভূমিধসপ্রবণ এলাকাগুলি থেকে দূরে থাকার বার্তাও তিনি দিয়েছেন। আশঙ্কা করা হচ্ছে, মন্দিরের ভেঙে পড়া কংক্রিটের চাঁইয়ের নীচে এখনও চাপা রয়েছেন 15-20 জন পুণ্যার্থী। মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও আশঙ্কা করছে প্রশাসন। এর পাশাপাশি 15 জনকে উদ্ধার করা গিয়েছে ৷ ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে জেলাশাসকদের সঙ্গে কথা বলেছেন মুখ্যমন্ত্রী। ভারী বর্ষণের জেরে হিমাচলজুড়ে ভেঙে পড়েছে সড়কপথে যোগাযোগ ব্যবস্থা। বিদ্যু‍ৎ এবং পানীয় জল-সহ বিভিন্ন জরুরি পরিষেবা স্বাভাবিক রাখার জন্য সংশ্লিষ্ট কর্মীদের কাছে আবেদন রাখা হয়েছে।

অন্যদিকে, এই জেলায় মামলিঘ গ্রামে মেঘভাঙা বৃষ্টিতে প্রাণ হারিয়েছেন একই পরিবারের অন্তত 7 জন। বিপর্যস্ত পরিস্থিতি থেকে উদ্ধার করা হয়েছে 6 জনকে। সমবেদনা জানিয়েছেন মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু। ক্ষতিগ্রস্তদের প্রতি উপযুক্ত পদক্ষেপ গ্রহণের নির্দেশ দিয়েছেন তিনি। এদিকে, মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, হিমাচলে এখনই থামছে না বৃষ্টি। হিমাচলের চাম্বা, কাংড়া, হমিরপুর, মান্ডি, বিলাসপুর, সোলান, শিমলার বিচ্ছিন্ন জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে কুলু এবং সিরমাউরে।

আরও পড়ুন:হিমাচলে মেঘভাঙা বৃষ্টিতে মৃত্যু একই পরিবারের 7 জনের

Last Updated : Aug 14, 2023, 10:33 PM IST

ABOUT THE AUTHOR

...view details