পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

Snake in Mid Day Meal: মিড ডে মিলে সাপ, বিহারে খাবার খেয়ে অসুস্থ 25 শিশু

বিহারের একটি স্কুলের মিড-ডে মিলের খিচুড়িতে সাপ পাওয়াকে ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে । 25 জন শিশু সেই খাবার খেয়ে অসুস্থ হয়ে হাসপাতালে ভরতি ৷ তাদের অবস্থা স্থিতিশীল ৷

By

Published : May 27, 2023, 9:58 PM IST

Mid Day Meal
মিড ডে মিল

বিহারে টিকটিকির পর মিড ডে মিলে সাপ

আররিয়া(বিহার), 27 মে: 18 মে বিহারের ছাপড়ায় মিড ডে মিলের মধ্যে মরা টিকটিকি পাওয়া গিয়েছিল ৷ সেই ঘটনার রেশ কাটতে না কাটতে এবার মি়ড ডে মিলে মরা সাপ পাওয়া গেল ৷ ঘটনাটি ঘটেছে বিহারের আররিয়ার ফরবিশগঞ্জ মহকুমা এলাকার অন্তর্গত জোগবানিতে অবস্থিত একটি মাধ্যমিক বিদ্যালয়ে । ওই মিড-ডে মিল খাওয়ার পর 25 শিশু অসুস্থ হয়ে পড়েছে ।

মিড-ডে মিলে সাপ: শনিবার স্কুলে মিড-ডে মিলে শিশুদের খিচুড়ি দেওয়া হয়েছিল । খাবার দেওয়ার সময় থালায় সাপের বাচ্চা দেখতে পাওয়া যায় ৷ এরপরেই ঘটনারে ঘিরে ওই বিদ্যালয়ে বিশৃঙ্খলার সৃষ্টি হয় । তবে তার আগেই খিচুড়ি খেয়ে নেয় বেশ কিছু শিশু । তারপরেই তারা অসুস্থ হয়ে পড়ে ৷ মিড-ডে মিল খাওয়া শিশুরা বমি করতে শুরু করে । খবর পেয়ে জোগবানী থানা পুলিশ একটি দল নিয়ে ঘটনাস্থলে পৌঁছয় । একই সঙ্গে ফরবিশগঞ্জের এসডিও ও এসডিপিওকে খবর দেওয়া হয় । ঘটনাস্থলে পৌঁছে তাঁরা প্রথমে অসুস্থ শিশুদের ফরবিশগঞ্জ মহকুমা হাসপাতালে ভরতি করেন । এই ঘটনা জানাজানি হতেই আশপাশের গ্রামবাসী ও অভিভাবকরা বিদ্যালয়ের পৌঁছে ব্যাপক তোলপাড় শুরু করে । কিছু লোক স্কুলের প্রধান শিক্ষককে মারধর করে ।

আরও পড়ুন:ময়ূরেশ্বরে মিড-ডে মিলের বালতিতে মৃত সাপ, অসুস্থ 20 পড়ুয়া

শিশুদের অবস্থা স্থিতিশীল: বর্তমানে হাসপাতালে অসুস্থ শিশুদের চিকিৎসা চলছে । জানা গিয়েছে, এসডিও সুরেন্দ্র আলবেলা অভিভাবকদের বোঝানোর চেষ্টা করেছেন । এ বিষয়ে উচ্চ পর্যায়ের তদন্ত করা হবে বলে আশ্বাস দিয়েছেন তিনি । এছাড়াও এই ঘটনায় দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানান ৷ সুরেন্দ্র আলবেলা বলেন, "কীভাবে সাপের বাচ্চা মিড-ডে মিলের মধ্যে পড়ল তা বিস্ময়ের বিষয় । বিষয়টি খতিয়ে দেখা হবে । ঘটনার সঠিক তথ্য জানতে পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করা হবে । প্রায় শতাধিক শিশু অসুস্থ হয়ে পড়েছে বলে গুজব ছড়িয়েছিল । কিন্তু এই মুহুর্তে মাত্র 25 শিশুর স্বাস্থ্যের অবনতি হয়েছে । তাদের সকলের ফরবিশগঞ্জ হাসপাতালে চিকিৎসা চলছে ৷ তারা ভালো রয়েছে ।"

ABOUT THE AUTHOR

...view details