পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

PM Modi on Saudi Arabia: ভারতের অন্যতম গুরুত্বপূর্ণ কৌশলগত অংশীদার সৌদি আরব, বার্তা প্রধানমন্ত্রী মোদির

সৌদি আরবকে ভারতের অন্যতম সবচেয়ে গুরুত্বপূর্ণ কৌশলগত অংশীদার বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ ভারত-সৌদি আরব কৌশলগত অংশীদারি পরিষদের বৈঠকে বসেন এই দুই দেশের রাষ্ট্রনেতা ৷

By ANI

Published : Sep 11, 2023, 4:23 PM IST

PM Modi on Saudi Arabia
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

নয়াদিল্লি, 11 সেপ্টেম্বর: সোমবার ভারত-সৌদি আরব কৌশলগত অংশীদারি পরিষদের প্রথম বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং সৌদি আরবের ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সালমান আল সৌদ ৷ শক্তি নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, প্রতিরক্ষা ও নিরাপত্তা, স্বাস্থ্যসেবা এবং খাদ্য নিরাপত্তার মতো ক্ষেত্রে সহযোগিতা নিয়ে আলোচনা করেন তাঁরা ৷ মোদি বৈঠক শুরুর বক্তব্যে বলেন, "ভারতে সফররত সৌদি আরবের নেতার সঙ্গে আলোচনা দুই দেশের মধ্যে সম্পর্কে নতুন শক্তি জোগাবে এবং দিক নির্দেশ করবে ।"

তিনি আরও বলেন, "ভারতের জন্য সৌদি আরব তার অন্যতম গুরুত্বপূর্ণ কৌশলগত অংশীদার । বিশ্বের দুটি বৃহৎ এবং দ্রুত বর্ধনশীল অর্থনীতি হিসেবে সমগ্র অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার জন্য আমাদের পারস্পরিক সহযোগিতা গুরুত্বপূর্ণ । আমাদের আলোচনায় আমরা দুই দেশের অংশীদারিত্বকে পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার জন্য বেশ কয়েকটি উদ্যোগ নিতে চলেছি । আজকের আলোচনা আমাদের সম্পর্ককে নতুন শক্তি দেবে ও দিক নির্দেশ করবে । এটি আমাদের মানবতার কল্যাণে একসঙ্গে কাজ করার অনুপ্রেরণা প্রদান করবে ৷"

আরও পড়ুন:ভারত থেকে মধ্য প্রাচ্য হয়ে ইউরোপ পর্যন্ত নয়া অর্থনৈতিক করিডর, চিনকে বার্তা দিচ্ছে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কথায়, ভারত, পশ্চিম এশিয়া এবং ইউরোপের অর্থনৈতিক করিডর এই অঞ্চলগুলির মধ্যে অর্থনৈতিক বৃদ্ধি এবং ডিজিটাল সংযোগ স্থাপন করবে । তিনি উল্লেখ করেছেন যে অর্থনৈতিক ক্ষেত্রে ভারত ও সৌদি আরবের মধ্যে সহযোগিতা সমগ্র অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য গুরুত্বপূর্ণ । রবিবার ভারত, পশ্চিম এশিয়া এবং ইউরোপের মধ্যে একটি ঐতিহাসিক অর্থনৈতিক করিডর শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । এই করিডরটি কেবল দুটি দেশকে সংযুক্ত করবে না ৷ বরং এশিয়া, পশ্চিম এশিয়া এবং ইউরোপের মধ্যে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং ডিজিটাল সংযোগ স্থাপনে সহায়তা করবে ।

মোদি বলেন, "আপনার নেতৃত্বে এবং ভিশন 2030-এর অধীনে সৌদি আরবে ব্যাপক অর্থনৈতিক বৃদ্ধি হবে ৷ এর জন্য আমি আপনাকে অভিনন্দন জানাই ।" ভারতের জি20 প্রেসিডেন্সির সাফল্যে সৌদি আরবের অবদানের জন্যও প্রধানমন্ত্রী ক্রাউন প্রিন্সকে ধন্যবাদ জানান । তিনি সৌদি আরবের ক্রাউন প্রিন্সের প্রতিশ্রুতি বা সৌদি আরবে বসবাসরত ভারতীয়দের প্রশংসা করেছেন । ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং ইউরোপীয় ইউনিয়ন জি20 শীর্ষ সম্মেলনে ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক করিডর প্রতিষ্ঠার জন্য একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে ।

আরও পড়ুন:ভারতের কাছে জি20 শীর্ষ সম্মেলন বড় উপলক্ষ্য ছিল, জানালেন হর্ষ বর্ধন শ্রিংলা

বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী এক্স-এর একটি পোস্টে লেখেন, "প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ক্রাউন প্রিন্স মহাম্মদ বিন সালমান ভারত-সৌদি আরব কৌশলগত অংশীদারি পরিষদের প্রথম বৈঠক করেন । আলোচ্যসূচিতে শক্তি নিরাপত্তা, বাণিজ্য ও বিনিয়োগ, প্রতিরক্ষা ও নিরাপত্তা, স্বাস্থ্যসেবা, খাদ্য নিরাপত্তা, সংস্কৃতি এবং সম্প্রদায় কল্যাণ ইস্যু-সহ দ্বিপাক্ষিক সহযোগিতার বিস্তৃত আলোচনা হয় ৷

ABOUT THE AUTHOR

...view details