পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

ঔরঙ্গাবাদের নাম পরিবর্তন করে সাম্ভাজিনগর করাই আমাদের প্রধান লক্ষ্য: শিবসেনা

ঔরঙ্গাবাদের নাম পরিবর্তন করে সাম্ভাজিনগর করার পরিকল্পনা শিবসেনার বহুদিনের। বালা সাহেব ঠাকরে নিজে ঔরঙ্গাবাদের নাম বদলে সাম্ভাজিনগর নামকরণ করেছিলেন। সেটাই এখন কাগজে-কলমে পরিবর্তনের চেষ্টা করছে শিবসেনা।

By

Published : Jan 10, 2021, 12:17 PM IST

Renaming Aurangabad as Sambhajinagar is our agenda Sena
ঔরঙ্গাবাদের নাম পরিবর্তন নিয়ে টানাপোড়েন মহা বিকাশ অগাধি জোটে

মুম্বই, 10 জানুয়ারি : ঔরঙ্গাবাদের নাম পরিবর্তন নিয়ে এবার টানাপোড়েন শুরু হল মহারাষ্ট্রের জোট সরকারের মধ্যে। যার একদিকে শিবসেনা অন্যদিকে এনসিপি ও কংগ্রেস।

ঔরঙ্গাবাদের নাম পরিবর্তন করে সাম্ভাজিনগর করার পরিকল্পনা বহুদিনের । বালা সাহেব ঠাকরে নিজে ঔরঙ্গাবাদের নাম বদলে সাম্ভাজিনগর নামকরণ করেছিলেন । সেটাই এখন কাগজে-কলমে পরিবর্তনের চেষ্টা করছে শিবসেনা । আগামী মাসে ঔরঙ্গাবাদ, নাসিক সহ অধিকাংশ পৌরসভার নির্বাচন রয়েছে মহারাষ্ট্রে । সেখানেই নাম পরিবর্তনের বিষয়টিকে প্রচারে ব্যবহার করতে চাইছে শিবসেনা ।

তবে এখানেই আপত্তি তুলেছে মহাবিকাশ অগাধির অপর দুই শরিক । এনসিপি ও কংগ্রেসের বক্তব্য, সংবেদনশীল বিষয়কে বাদ দিয়ে নির্বাচনের মূল বিষয় হবে উন্নয়ন ও মানুষের উন্নত জীবনযাপন । তবে শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউত জানিয়েছেন, মহাবিকাশ অগাধির আলোচনায় এই সমস্যার সমাধান করা সম্ভব হবে।

তিনি বলেন, “শিবসেনার প্রধান উদ্দেশ্য হল ঔরঙ্গাবাদের নাম পরিবর্তন করে সাম্ভাজিনগর করা। এটা আমাদের নীতি। তিরিশ বছর আগে বালা সাহেব ঠাকরে এই নামকরণ করেছিলেন। এখন তা কাগজে-কলমে পাকাপাকি করতে হবে। মহা বিকাশ অগাধির সব শরিক একসঙ্গে বসে আলোচনা করলে এর সমাধান সম্ভব।”

তবে শিবসেনার এই পদক্ষেপে একেবারেই সম্মতি নেই কংগ্রেসের । প্রদেশ সভাপতি তথা মহারাষ্ট্রের মন্ত্রী বালাসাহেব থোরাট প্রশ্ন করেন, “নাম পরিবর্তন করে কি সাধারণ মানুষের জীবনযাত্রার মান বদলানো যাবে ?” একই সঙ্গে তিনি বলেন, “এর ফলে সামাজিক শত্রুতা তৈরি হতে পারে। সেটা কখনই আমাদের উদ্দেশ্য নয়।”

বিষয়টি এড়িয়ে গিয়েছে আর এক শরিক এনসিপি। শরদ পওয়ারের দলের মুখপাত্র নবাব মালিক বলেন, নাম পরিবর্তনের বিষয়টি নিয়ে এখনও আলোচনা হয়নি এবং এটা মহা বিকাশ অগাধি জোটের বিষয় নয়। এটা শিবসেনার নিজস্ব নীতি।

ABOUT THE AUTHOR

...view details