পশ্চিমবঙ্গ

west bengal

Rahul Gandhi: ভারতের ভূখণ্ড দখল করছে চিন, আমেরিকায় বিস্ফোরক রাহুল, খোঁচা মোদিকে

By

Published : Jun 2, 2023, 6:14 PM IST

মার্কিন যুক্তরাষ্ট্রে ছয় দিনের সফরে গিয়ে গণতন্ত্র ইস্যুতেও নাম না করে বিজেপি সরকারকে বিঁধেছেন রাহুল গান্ধি ৷ একই সঙ্গে, যেভাবে চিন ভারতের ভূখণ্ড দখল করছে তা নিয়েও মুখ খুলেছেন তিনি ৷

Etv Bharat
আমেরিকায় বিস্ফোরক রাহুল গান্ধি

ওয়াশিংটন, 2 জুন:ভারতীয় গণতন্ত্রের পক্ষে জোড়ালো সওয়াল করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি ৷ একই সঙ্গে, ঘুরিয়ে তিনি বোঝাতে চেয়েছেন দেশের অন্দরেই প্রশ্নের মুখে গণতন্ত্র এবং এর জন্য যে কাঠগড়ায় বিজেপিকে তুলতে চাইছেন তাও ঠারেঠোরে বুঝিয়ে দিয়েছেন তিনি ৷ তাঁর সাফ বক্তব্য, ভারতের গণতন্ত্র কার্যত সারা বিশ্বের জনসাধারণের স্বর ৷ এর সঙ্গেই, তিনি দাবি করেছেন, ভারতের গণতন্ত্রের পতন গোটা বিশ্বের উপর ব্যাপক প্রভাব ফেলবে এবং তা আমেরিকার জাতীয় স্বার্থে একেবারেই সুখকর হবে না বলেও স্পষ্ট করেছেন রাহুল গান্ধি ৷

বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে ছয় দিনের সফরে রয়েছেন এই কংগ্রেস নেতা ৷ আর বৃহস্পতিবার সে দেশের জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে গণতন্ত্রের বিষয়টি দেশের অভ্যন্তরীণ বিষয় উল্লেখ করে তিনি বলেন, "ভারতে গণতন্ত্রের জন্য লড়াই করা আমাদের কাজ, আমাদের কর্তব্য ।" এরপরই কার্যত আশঙ্কা প্রকাশ করে রাহুল জানান, ভারতীয় গণতন্ত্র বিশ্বের কাছে একটা দৃষ্টান্ত ৷ আর তার পতন অবশ্যই সারা বিশ্বের উপর প্রভাব ফেলবে বলেই তাঁর মত । তাই ভারতীয় গণতন্ত্রকে বিশেষ মূল্য দেওয়ার পক্ষেও সওয়াল করেন রাহুল ৷ গণতন্ত্র রক্ষায় কংগ্রেস যে দেশের অন্দরে লড়াই করছে, তাও এদিন উল্লেখ করেন তিনি ৷ তাঁর কথায়, "আমাদের জন্য এটি অভ্যন্তরীণ বিষয় ৷ আমরা লড়াইয়ের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং আমরা এই লড়াইয়ে জিতব ৷"

ভারতীয়-আমেরিকান সংগঠনের তরফে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে গণতন্ত্র সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে ভারত-মার্কিন সম্পর্ককে আরও সুদৃঢ় করার প্রয়োজন রয়েছে বলে মনে করেন রাহুল গান্ধি ৷ তাঁর দাবি, এটি শুধুমাত্র প্রতিরক্ষা সম্পর্কের মধ্যে সীমাবদ্ধ থাকা উচিত নয় ৷ এই বিষয়ে তিনি বলেন, "ভারতকে তার স্বার্থে যা করা উচিত, তা করতে হবে । যে ধরনের স্বৈরাচারী দৃষ্টিভঙ্গি প্রচার করা হচ্ছে, সে সম্পর্কে আমি সম্পূর্ণরূপে বিশ্বাসী নই । আমি মনে করি যে দেশে গণতন্ত্র সুরক্ষিত হওয়া খুবই গুরুত্বপূর্ণ । আর সেখানেই ভারতের ভূমিকা রয়েছে । ভারতের অবশ্যই নিজস্ব দৃষ্টিভঙ্গি আছে ৷ আমি মনে করি সেই দৃষ্টিভঙ্গি সকলের সামনে রাখা উচিত ৷"

আরও পড়ুন:জিডিপির তথ্য যাচাই করা দরকার, মোদির উলটো সুর স্বামীর

এর পাশাপাশি তিনি আরও সংযোজন করে বলেন, "আমাদের দৃষ্টিকোণ থেকে, ভারতে গণতন্ত্রের ভিত্তি অত্যন্ত শক্তিশালী ৷" সংবাদপত্রের স্বাধীনতা সম্পর্কে প্রশ্ন করা হলে এদিন কার্যত নাম না করে প্রধানমন্ত্রী মোদিকে তীব্র কটাক্ষ করেন রাহুল গান্ধি ৷ তিনি বলেন, "আমি মনে করি গণতন্ত্রের জন্য সংবাদপত্রের স্বাধীনতা থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ । আমি বলতে চাই, একজনের সমালোচনা হওয়া উচিত ৷ একজনের সমালোচনা শোনাও উচিত ৷ এর মধ্যে দিয়েই গণতন্ত্রের সুদৃঢ় ভিত্তি গড়ে ওঠে ৷" এরই সঙ্গে, ভারতের ভূখণ্ড চিন দখল করছে বলেও এদিন দাবি করেছেন কংগ্রেস নেতা ৷ পাশাপাশি ভারতের ভূমি চিনের দখল প্রসঙ্গেও মোদিকে আক্রমণ করেছেন রাহুল ৷ তাঁর কথায়, "আমি মনে করি দিল্লির আয়তনের সমান এক হাজার 500 বর্গকিলোমিটার জমি তাদের (চিন) দখলে আছে । এটা একেবারেই মেনে নেওয়া যায় না ৷ প্রধানমন্ত্রী অবশ্য তা বিশ্বাস করেন না । হয়তো তিনি এমন কিছু জানেন যা আমরা জানি না ৷"

ABOUT THE AUTHOR

...view details