পশ্চিমবঙ্গ

west bengal

PSLV-C55 Singapore Satellites Launch: সফলভাবে দু'টি সিঙ্গাপুর স্যাটেলাইট উৎক্ষেপণ পিএসএলভি-সি55'র

By

Published : Apr 23, 2023, 1:22 AM IST

ভারত থেকে সফলভাবে উৎক্ষেপণ হল দুটি সিঙ্গাপুরের স্যাটেলাইট ৷ ইসরোর পিএসএলভি-সি55'র মাধ্যমে স্যাটেলাইটগুলি কক্ষপথে গেল ৷

PSLV C55
পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল

শ্রীহরিকোটা (অন্ধ্রপ্রদেশ), 2 এপ্রিল:কাউন্টডাউন শেষ ৷ শনিবার ইসরোর পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল সফলভাবে দুটি সিঙ্গাপুর স্যাটেলাইটকে উৎক্ষেপণ করেছে ৷ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা এমনটাই জানিয়েছে । সিঙ্গাপুরের স্যাটেলাইটগুলি ইসরোর বাণিজ্যিক শাখা নিউস্পেস ইন্ডিয়া লিমিটেডের মাধ্যমে সুরক্ষিতভাবে কক্ষপথে উৎক্ষেপণ করা হয়েছে ।

প্রায় 22 ঘণ্টার গণনা শেষে 44.4 মিটার লম্বা রকেটটি চেন্নাই থেকে প্রায় 135 কিলোমিটার দূরে অবস্থিত সতীশ ধাওয়ান স্পেস সেন্টারে পূর্বনির্ধারিত সময় 2টো 19 মিনিটে প্রথম লঞ্চ প্যাড থেকে উৎক্ষেপণ করা হয় । ইসরো প্রধান এস সোমানাথ বলেছেন, "পিএসএলভি উভয় স্যাটেলাইটকেই নির্ধারিত কক্ষপথে পাঠিয়েছে ।" মিশন কন্ট্রোল সেন্টার থেকে সোমানাথ আরও বলেছেন, "পিএসএলভি তার 57তম মিশনে সফল ৷ পিএসএলভি আবারও তার বিশ্বস্ততা এবং এইরকম বাণিজ্যিক মিশনের জন্য উপযুক্ততা প্রদর্শন করেছে ৷"

তিনি আরও জানান, এই মিশনে পিএসএলভির একটি মূল কনফিগারেশন ছিল ৷ যার অনেক বিশেষত্ব রয়েছে ৷ যা রকেটের খরচ এবং এর একত্রীকরণের সময় কমিয়ে আনার জন্য কাজ করেছে । এটির লক্ষ্য উৎপাদন বৃদ্ধি করা এবং সামনের দিনে পিএসএলভির সফলভাবে উৎক্ষেপণ ৷ মিশন ডিরেক্টর এস আর বিজু জানান, সম্পূর্ণ বাণিজ্যিক মিশন এটি ৷ অত্যন্ত নির্ভুলতার সঙ্গে তা পরিচালিত হয়েছে ।

প্রাথমিক উপগ্রহ হিসাবে TeLEOS-2 হল একটি সিন্থেটিক অ্যাপারচার রাডার স্যাটেলাইট ৷ যা ডিফেন্স সায়েন্স অ্যান্ড টেকনোলজি এজেন্সি (DSTA) সিঙ্গাপুর সরকার এবং এসটি ইঞ্জিনিয়ারিংয়ের প্রতিনিধিত্বকারী অংশীদারিত্বের অধীনে তৈরি করা হয়েছে । এটি সিঙ্গাপুর সরকারের মধ্যে বিভিন্ন সংস্থার স্যাটেলাইট ইমেজের প্রয়োজনীয়তা অনুযায়ী ব্যবহার করা হবে । TeLEOS-2 একটি সিন্থেটিক অ্যাপারচার রাডার (SAR) পেলোড বহন করে । এটি দিবারাত্র সমস্ত আবহাওয়ার নির্ভূল কভারেজ সরবরাহ করতে ব্যবহার করা হবে এবং সিঙ্গাপুরের জন্য এক মিটার পূর্ণ পোলারিমেট্রিক রেজোলিউশনে ইমেজ করতে সক্ষম ।

আরও পড়ুন:কাউন্টডাউন শুরু হল পিএসএলভি-সি55-এর

ABOUT THE AUTHOR

...view details