পশ্চিমবঙ্গ

west bengal

PM Modi in Special Jacket: পুনর্ব্যবহৃত প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি নীল জ্যাকেটে সংসদে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সংসদে বিশেষ ধরনের নীল জ্যাকেট পরতে দেখা গিয়েছে (PM Modi in Special Jacket) । জ্যাকেটটির মধ্যে অনন্য ব্যাপার রয়েছে ৷ এটি পুনর্ব্যবহৃত প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি হয়েছে । যা তৈরি করেছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন ।

By

Published : Feb 8, 2023, 3:26 PM IST

Published : Feb 8, 2023, 3:26 PM IST

Prime Minister Narendra Modi
নীল জ্যাকেটে সংসদে প্রধানমন্ত্রী

নয়াদিল্লি, 8 ফেব্রুয়ারি: সংসদে পুনর্ব্যবহৃত প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি জ্যাকেট পরে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) ৷ বুধবার রাষ্ট্রপতির বক্তব্যের জবাবী ভাষণের জন্য বসেছিলেন তিনি ৷ সেসময় সংসদে তাঁকে পুনর্ব্যবহৃত প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি একটি হালকা নীল 'সাদ্রি' জ্যাকেট পরে থাকতে দেখা গিয়েছে । মজার ব্যাপার হল জ্যাকেটটি তৈরি করেছে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন ৷ সোমবার বেঙ্গালুরুতে ইন্ডিয়া এনার্জি উইক চলাকালীন প্রধানমন্ত্রীকে জ্যাকেটটি উপহার দেওয়া হয় ।

শক্তি সপ্তাহের উদ্দেশ্য ছিল, একটি শক্তি স্থানান্তর পাওয়ার হাউস হিসাবে ভারতের ক্রমবর্ধমান দক্ষতা প্রদর্শন করা । আধিকারিকদের মতে, জ্বালানি সপ্তাহ পালন করতে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন এবং ভারতীয় সেনাবাহিনীর কর্মীদের জন্য দশ হাজারেরও বেশি পোশাক প্রস্তুত করা হবে । যা পুনর্ব্যবহৃত প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি হবে (Prime Minister wears jacket made of recycled plastic bottles) ৷

ইন্ডিয়ান অয়েলের একটি প্রেস রিলিজ অনুসারে, তেল কোম্পানির ফ্রন্টলাইন কর্মীদের জন্য ইউনিফর্ম প্রস্তুত করতে 20 মিলিয়ন বাতিল পিইটি বোতল পুনর্ব্যবহার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে । 'আনবোটলড - টুওয়ার্ডস এ গ্রিনার ফিউচার' শিরোনামের অনুষ্ঠানটি এই বছরের নভেম্বরে চালু করা হয়েছিল ৷ কোম্পানিটি প্রায় 3 লক্ষ ইন্ডিয়ান অয়েল ফুয়েল স্টেশন অ্যাটেনডেন্ট এবং ইন্ডেন এলপিজি গ্যাস ডেলিভারি কর্মীদের জন্য ইউনিফর্ম ডিজাইন করার সিদ্ধান্ত নিয়েছে ৷

এই ইউনিফর্মগুলির জন্য ব্যবহৃত পোষাক সামগ্রীগুলি বাতিল করা পিইটি বোতলগুলি থেকে পাওয়া গিয়েছে ৷ যা প্রক্রিয়াকরণ করে তার থেকে প্রাপ্ত পুনর্ব্যবহৃত পলিয়েস্টার বের করা হয়েছে । এই উদ্যোগটি প্রায় 405 টন পিইটি বোতল পুনর্ব্যবহার করতে সহায়তা করবে ৷ যা বছরে 20 মিলিয়নেরও বেশি বোতল পুনর্ব্যবহার করার সমতুল্য ।

প্রধানমন্ত্রীর এই জ্যাকেট পরার বিষয়টিও তাৎপর্যপূর্ণ ৷ কারণ কেন্দ্রীয় সরকার দৃঢ়ভাবে গ্রিন এনার্জির প্রচার করছে ৷ এবারের কেন্দ্রের বাজেটে 19 হাজার 700 কোটি টাকা ব্যয়ের মাধ্যমে জাতীয় সবুজ হাইড্রোজেন মিশন চালু করা হয়েছে । এটি কম কার্বনের তীব্রতা সহজতর করবে, জীবাশ্ম জ্বালানী আমদানির উপর নির্ভরতা হ্রাস করবে এবং দেশকে এই খাতে প্রযুক্তি ও বাজার নেতৃত্ব গ্রহণ করতে সাহায্য করবে ।

আরও পড়ুন:আয়করে ছাড় ! আর কী রয়েছে নয়া ঘোষণায় ? জানুন বিস্তারিত

ABOUT THE AUTHOR

...view details