পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Nov 2, 2023, 2:34 PM IST

ETV Bharat / bharat

Zika Virus: মশার মধ্যে জিকা ভাইরাসের হদিশ কর্ণাটকে, বিশেষ নজরদারিতে গর্ভবতীরা

Zika Virus Detected in Karnataka: কর্ণাটকে মশার মধ্যে জিকা ভাইরাস পাওয়া গেল ৷ জ্বরে আক্রান্ত রোগী ও গর্ভবতীদের উপর বিশেষ নজরদারি চালাচ্ছে স্বাস্থ্য দফতর ৷

Zika Virus
জিকা ভাইরাস

চিক্কাবাল্লাপুর (কর্ণাটক), 2 নভেম্বর:কর্ণাটকে ফের জিকা ভাইরাসের হদিশ ৷ চিক্কাবাল্লাপুর জেলায় মশার মধ্যে জিকা ভাইরাস পাওয়া গিয়েছে ৷ এরপরেই স্বাস্থ্য দফতর এলাকার সমস্ত জ্বরে আক্রান্ত রোগীদের উপর কঠোর নজরদারি রাখছে । এছাড়াও স্বাস্থ্য দফতর জিকা ভাইরাস নিয়ে সতর্ক করতে নির্দেশিকাবলী প্রস্তুত করছে ৷ খুব শীঘ্র তা জারি হবে বলে জানা গিয়েছে ৷ পাশাপাশি স্বাস্থ্য দফতর সূত্রে খবর, জিকা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে ।

স্বাস্থ্য দফতর শিদলাঘাট তালুকের তালাকায়লাবেট্টা গ্রামের কাছে একটি ল্যাবে মশা পরীক্ষা করে ৷ সেখানে একটি মশার মধ্যে জিকা ভাইরাসের হদিশ মেলে । স্বাস্থ্য দফতর ইতিমধ্যে এলাকায় সার্ভে করছে ৷ তবে এখনও পর্যন্ত কোনও মানুষের মধ্যে এই রোগের লক্ষণ দেখা যায়নি । জেলা প্রশাসন সব ধরনের সতর্কতা অবলম্বন করছে এবং গ্রাম-সহ যে স্থানে মশার মধ্যে ভাইরাসের নমুনা পাওয়া গিয়েছে সেখান থেকে প্রায় পাঁচ কিলোমিটারের মধ্যে সতর্কতা জারি করা হয়েছে ।

জেলা স্বাস্থ্য আধিকারিক মহেশ বলেন, "এই গ্রামে 5 হাজারেরও বেশি লোক বাস করে এবং তাদের সবার স্বাস্থ্য পরীক্ষা করা হবে । তবে এ ক্ষেত্রে গর্ভবতীদের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে । জেলার মানুষের মধ্যে জিকা ভাইরাসের কোনও সংক্রমণ পাওয়া যায়নি ।" স্বাস্থ্য বিভাগের আধিকারিকদের তরফে জানা গিয়েছে, চিক্কাবাল্লাপুর থেকে ছ'টি-সহ রাজ্যজুড়ে প্রায় 100টি নমুনা সংগ্রহ করা হয়েছে । যার মধ্যে পাঁচটি নমুনা নেগেটিভ এবং একটি পজিটিভ এসেছে । সেই সঙ্গে জ্বরে আক্রান্ত রোগীদের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে ।

আরও পড়ুন:ডেঙ্গি, চিকনগুনিয়া ও জিকা ভাইরাসের লক্ষণ প্রায় একই রকমের

জিকা ভাইরাস এডিস মশার কামড়ের মাধ্যমে ছড়ায় ৷ এটির লক্ষণ ডেঙ্গি এবং চিকুনগুনিয়ার মতোই । ডিসেম্বরে 2022 সালে কর্ণাটকের রায়চুর জেলায় একটি পাঁচ বছর বয়সি শিশুকন্যা জিকা ভাইরাসে আক্রান্ত হয়েছিল । এরপরেই গাইডলাইন জারি করে কর্ণাটক সরকার । এছাড়াও একই সময়ে মহারাষ্ট্রের একজন ব্যক্তির মধ্যে ভাইরাসটির খোঁজ পাওয়া গিয়েছিল ।

ABOUT THE AUTHOR

...view details