পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

PMMVY Scheme: প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনায় সুবিধাভোগীদের টাকা বিতরণ, জেনে নিন যোগ্যতার মাপকাঠি

কেন্দ্রের তরফে দেওয়া হচ্ছে প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা (Pradhan Mantri Matru Vandana Yojana) প্রকল্পের সুবিধা ৷ 5000 টাকা পর্যন্ত সুবিধা পাওয়া যায় এই প্রকল্পে ৷ জেনে নিন কীভাবে এই সুবিধা পাওয়া যায় ৷ কারা এই প্রকল্পের সুবিধা পেতে পারেন ৷

By

Published : Mar 9, 2023, 1:57 PM IST

PMMVY
প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা

নয়াদিল্লি, 9 মার্চ:মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের (Ministry of Women and Child Development) তরফে আয়োজিত প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনার (Pradhan Mantri Matru Vandana Yojana) অধীনে 2.17 কোটিরও বেশি যোগ্য সুবিধাভোগীদের মধ্যে 9420.58 কোটি টাকা মাতৃত্বকালীন সুবিধার টাকা বিতরণ করা হয়েছে ৷ রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল অনুসারে তালিকাভুক্ত করা হয়েছে সুবিধাভোগীদের ৷ সেই তালিকা মিলিয়ে প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনার অধীনে তাদের এই টাকা দেওয়া হয়েছে ৷

প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনার অধীনে যোগ্য সুবিধাভোগীরা কোভিড অতিমারীর সময় থেকে এই প্রকল্পের সুবিধা পাচ্ছে ৷ এর মধ্যে 5 হাজার টাকা পর্যন্ত মায়েরা এই সুবিধা পেয়েছে বলে জানা গিয়েছে (PMMVY scheme provide 5000 cash benefit) । যোগ্য সুবিধাভোগীরা সরাসরি তাদের আধার নম্বর লিঙ্ক রয়েছে এরকম ব্যাংক এবং পোস্ট অফিস অ্যাকাউন্টে তিনটি কিস্তিতে ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার (DBT) মোডে নগদ টাকা পান । নির্দিষ্ট লক্ষ্যমাত্রা এবং এই তহবিলের ব্যবহারের ভিত্তিতে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সুবিধাভোগীদের তালিকা প্রকাশ করা হয় । প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনার (PMMVY Scheme) অধীনে অনুমোদিত তহবিলে বছর-ভিত্তিক এবং রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল-ভিত্তিক, উত্তর-পূর্ব অঞ্চলে এই প্রকল্প ব্যবহারের উপর নির্ভর করে এই তালিকা প্রস্তুত করা হয়েছে ।

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সঙ্গে ভিডিয়ো কনফারেন্স, মিটিং এবং কর্মশালার মাধ্যমে প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনার সফল বাস্তবায়ন সময়ে সময়ে পর্যালোচনা করা হয় । প্রকল্পটি বাস্তবায়নে রাজ্যগুলি যদি কোনও অসুবিধার সম্মুখীন হয়, সেগুলিকে প্রযুক্তিগত আলোচনা এবং হ্যান্ডহোল্ডিংয়ের মাধ্যমে সমাধান করা হয় । কেন্দ্রীয় মন্ত্রক প্রতি বছর মাতৃ বন্দনা সপ্তাহও (Matru Vandana Week) উদযাপন করে ৷ যাতে এই প্রকল্পের বাস্তবায়ন ত্বরান্বিত হয় এবং রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে একটি স্বাস্থ্যকর প্রতিযোগিতা হয় ।

এই তথ্য প্রদান করে মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রকের তরফে জানানো হয়েছে, রাজ্য এবং কেন্দ্রে প্রধানমন্ত্রী মাতৃ বন্দনা যোজনা বাস্তবায়নকে ত্বরান্বিত করতে প্রভাত ফেরি, রাস্তার নাটক, সংবাদপত্রের বিজ্ঞাপন, রেডিয়ো জিঙ্গেল, সেলফির মতো বিভিন্ন কার্যক্রম চালু করা হয়েছে । আঞ্চলিক পর্যায়ে প্রচারাভিযান, ঘরে ঘরে প্রচার, কমিউনিটি প্রোগ্রাম ইত্যাদি পরিচালিত হয় (PMMVY scheme provide cash benefit for maternity) ।

আরও পড়ুন:কেন্দ্রীয় প্রকল্পের নাম বদল বিতর্কে পিছু হঠল রাজ্য, পুনর্বহাল কেন্দ্রের দেওয়া নাম

ABOUT THE AUTHOR

...view details