পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

47th G7 summit : ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ে সাহায্যের জন্য জি-7 দেশগুলিকে ধন্যবাদ মোদির

এবারের 47তম জি7 বৈঠকে (47th G7 summit) ভবিষ্যতে প্যানডেমিকের বিরুদ্ধে লড়তে স্থিতিশীল স্বাস্থ্য পরিকাঠামোর দিকে নজর দেওয়া হয়েছে ৷ পাশাপাশি ভারতে করোনার দ্বিতীয় ঢেউয়ের মোকাবিলায় সাহায্য করার জন্য জি7 দেশগুলিতে ধন্যবাদ জানান মোদি ৷

By

Published : Jun 13, 2021, 10:57 AM IST

জি-7 দেশগুলিকে ধন্যবাদ মোদির
জি-7 দেশগুলিকে ধন্যবাদ মোদির

নয়া দিল্লি, 13 জুন : জি7 শীর্ষ বৈঠকে (47th G7 summit) অতিথি দেশগুলিতে ধন্যবাদ জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) ৷ ভারতকে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা সামাল দিতে সাহায্য করার জন্য তিনি এই ধন্যবাদ জ্ঞাপন করেন ৷ পাশাপাশি এবারের বৈঠকে আগামীতে প্যানডেমিকের বিরুদ্ধে লড়ার জন্য সার্বিক স্বাস্থ্য পরিকাঠামোর উপর যত্নবান হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ৷ এবারের জি7 শীর্ষ বৈঠকের শিরোনাম ঠিক করা হয় 'বিল্ডিং ব্যাক স্ট্রংগার-হেলথ' ৷

গত জানুয়ারি থেকে মে মাসের মধ্যে ভারতে করোনায় 2 লক্ষেরও বেশি লোক মারা গিয়েছেন ৷ এই সময়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার মতো বেশ কয়েকটি দেশের কাছ থেকে অক্সিজেন সিলিন্ডার এবং রেগুলেটর-সহ বিভিন্ন সহায়তা পেয়েছিল । ভারত সরকারের তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়েছে, ভ্যাকসিন উৎপাদনের জন্য কাঁচামাল চেয়ে সাহায্য চাইলে প্রধানমন্ত্রী মোদি যথেষ্ট সমর্থন পেয়েছেন ।

বৈঠকে মোদি কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে ভারতের সমগ্র সমাজ (whole of society) পদ্ধতির কথা তুলে ধরেন ৷ যা সরকার, শিল্প এবং নাগরিক সমাজের প্রচেষ্টার সমন্বয় সাধনের সঙ্গে জড়িত । তিনি অন্যান্য উন্নয়নশীল দেশের সঙ্গে এই অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার ইচ্ছার কথাও জানান ।

নরেন্দ্র মোদি আগামিকাল সম্মেলনের চূড়ান্ত দিনে অংশ নেবেন ৷ দু'টি অধিবেশনে বক্তব্য রাখবেন ৷ এবারে ইউকে সভাপতিত্বের দায়িত্ব পালন করছে ৷ ভারত, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং দক্ষিণ কোরিয়াকে সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে ।

আরও পড়ুন : Amit Mitra : জিএসটির বৈঠকে উপেক্ষিত হওয়ার অভিযোগ অমিত মিত্রের, অভিযোগ ওড়ালেন অনুরাগ ঠাকুর

ABOUT THE AUTHOR

...view details