পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

ভারতে বৌদ্ধ সাহিত্য ও ধর্মগ্রন্থের জন্য গ্রন্থাগারের প্রস্তাব প্রধানমন্ত্রীর

বিভিন্ন দেশ থেকে বৌদ্ধ শাস্ত্র ও সাহিত্যের ডিজিটাল কপি সংগ্রহ করে এই গ্রন্থাগারে সংগ্রহ করা হবে । সেগুলিকে অনুবাদ করে বৌদ্ধধর্মের সমস্ত সন্ন্যাসী এবং পণ্ডিতদের বিনামূল্যে প্রদান করা হবে । আজ ভারত-জাপান সম্বাদ কনফারেন্সে এমনই জানালেন নরেন্দ্র মোদি ।

By

Published : Dec 21, 2020, 1:56 PM IST

Updated : Dec 21, 2020, 2:07 PM IST

Narendra Modi
নরেন্দ্র মোদি

দিল্লি , 21 ডিসেম্বর : ঐতিহ্যবাহী বৌদ্ধ সাহিত্য ও ধর্মগ্রন্থের জন্য ভারতে গ্রন্থাগার তৈরির প্রস্তাব দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । আজ ভারত-জাপান সম্বাদ কনফারেন্সে তিনি বলেন , "আমরা ভারতে এই জাতীয় সুবিধা তৈরি করতে পারলে খুশি হব এবং এর জন্য উপযুক্ত সব ব্যবস্থা নেব । " সেইসঙ্গে ক্রমাগত সম্বাদকে সাহায্য করার জন্য জাপান সরকারকেও ধন্যবাদ জানিয়েছেন তিনি ।

প্রধানমন্ত্রী আজ বলেন, বুদ্ধের বার্তা কীভাবে আমাদের আধুনিক বিশ্বকে সমসাময়িক চ্যালেঞ্জের থেকে বেরিয়ে আসতে আমাদের সাহায্য করবে পারে , সেই বিষয়টিও এই লাইব্রেরির গবেষণার মধ্যে রাখা হবে । তিনি আরও বলেন , " বিভিন্ন দেশ থেকে বৌদ্ধ শাস্ত্র ও সাহিত্যের ডিজিটাল কপি সংগ্রহ করে এই গ্রন্থাগারে সংগ্রহ করা হবে । এর লক্ষ্য হবে সেগুলিকে অনুবাদ করা এবং বৌদ্ধধর্মের সমস্ত সন্ন্যাসী এবং পণ্ডিতদের বিনামূল্যে প্রদান করা ।"

প্রধানমন্ত্রী বিশেষত যুবকদের মধ্যে বুদ্ধের ধারণাগুলি ও আদর্শ প্রচারের জন্য ফোরামটির প্রশংসা করেছেন । পাশাপাশি তিনি বলেন, "ঐতিহাসিকভাবে, বুদ্ধের বার্তার আলো ভারত থেকে বিশ্বের অনেক জায়গায় ছড়িয়ে পড়েছিল ।"

তিনি আরও বলেন , "এই যাত্রায় সম্বাদ তার মূল লক্ষ্যগুলিতে অবিচল থেকেছে । সেগুলি হল বিতর্ক জাতীয় বিষয়কে উৎসাহিত করা , আমাদের অংশীদারি মূল্যবোধকে তুলে ধরা ও আমাদের ঐতিহ্যকে এগিয়ে নিয়ে যাওয়া । "

আরও পড়ুন, "সংস্কারে উপকৃত হচ্ছেন কৃষকরা", বাণিজ্যিক সম্মেলনে বললেন প্রধানমন্ত্রী


প্রসঙ্গত , 2015 সালে সম্বাদের প্রথম কনফারেন্স বুদ্ধগয়াতে অনুষ্ঠিত হয়েছিল । প্রথম সম্বাদের সময়ে ধর্মীয় নেতৃবৃন্দ, শিক্ষাবিদ এবং রাজনৈতিক সংঘাত এড়ানো এবং পরিবেশ সচেতনতার বিষয়ে মতবিনিময় করা হয়েছিল ।

Last Updated : Dec 21, 2020, 2:07 PM IST

ABOUT THE AUTHOR

...view details