পশ্চিমবঙ্গ

west bengal

Padma Award 2021 : নদিয়ার পদ্মশ্রী বীরেনের প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী মোদি

By

Published : Nov 14, 2021, 10:43 AM IST

ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী ৷ আর তা শুনছেন বহু মানুষ ৷ শাড়িতে এই অলঙ্করণ ফুটিয়ে তুলেই নরেন্দ্র মোদিকে উপহার দিয়ে এলেন ফুলিয়ার জনপ্রিয় তাঁত শিল্পী বীরেনকুমার বসাক (Biren Kumar Basak) ।

Padma Award 2021
শিল্পীর সঙ্গে তাঁর হাতের নিখুঁত শিল্প কার্যে তৈরি করা শাড়ি ধরে দাঁড়িয়ে রয়েছেন প্রধানমন্ত্রী

শান্তিপুর, 14 নভেম্বর : নদিয়ার শান্তিপুর ব্লকের ফুলিয়ার জনপ্রিয় তাঁত শিল্পী বীরেনকুমার বসাক (Biren Kumar Basak) । তাঁর হাতে রয়েছে অসাধারণ শিল্প দক্ষতা । হাতের জাদুতে তিনি অনেক সামান্য শাড়িকেও করে তুলেছেন অসামান্য । শিল্পী হিসাবে এই মহৎ প্রতিভার অধিকারী হওয়ায় এবার রাষ্ট্রপতির হাত থেকে পেয়েছেন পদ্ম সম্মান (Padma Award 2021) । শনিবার টুইটারে তাঁর প্রশংসায় পঞ্চমুখ হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বয়ং নিজেও । বাংলার এই শিল্পীর কৃতিত্ব সকলের সামনে তুলে ধরতে এবার বাংলায় তাঁর সম্পর্কে লিখলেন প্রধানমন্ত্রী ।

শনিবার বীরেনের সঙ্গে নিজের ছবি শেয়ার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সেই ছবিতে দেখা যাচ্ছে, শিল্পীর সঙ্গে তাঁর হাতের নিখুঁত শিল্পকার্যে তৈরি করা শাড়ি ধরে দাঁড়িয়ে রয়েছেন প্রধানমন্ত্রী । যাতে দেখা যাচ্ছে, ভাষণ দিচ্ছেন প্রধানমন্ত্রী ৷ আর তা শুনছেন সর্বধর্মের বহু মানুষ ৷ টুইটে প্রধানমন্ত্রী লেখেন, "পশ্চিমবঙ্গের নদিয়ার বীরেনকুমার বসাক বিশিষ্ট তন্তুবায় । তাঁর শাড়িতে তিনি ভারতীয় সংস্কৃতির নানা দিক ও ইতিহাসের নানা অধ্যায় ফুটিয়ে তোলেন । পদ্ম সম্মানে ভূষিতদের সঙ্গে আলাপচারিতার সময় তাঁর থেকে পাওয়া উপহারে আমি আপ্লুত ।"

আরও পড়ুন : Mahua Moitra : গোয়ায় তৃণমূলের দায়িত্বে মহুয়া

প্রধানমন্ত্রীর টুইট থেকে স্পষ্ট, পদ্ম সম্মানের সময়ই তাঁর সৌজন্য সাক্ষাৎ হয়েছিল ফুলিয়ার তাঁত শিল্পীর সঙ্গে । সেখানেই তিনি নিজের হাতে তৈরি করা অসামান্য কারুকার্যের একটি কাপড় তুলে দেন প্রধানমন্ত্রীর হাতে । এবছরের পদ্ম প্রাপকের জাতীয় পুরস্কার প্রাপ্তি এই প্রথম নয় । এর আগেও রাষ্ট্রপতি পুরস্কার পেয়েছেন তিনি । এছাড়াও বিভিন্ন সময়ে তাঁর ঝুলিতে এসেছে দেশের নানা প্রান্ত থেকে নানা ঐতিহাসিক পুরস্কার ।

বিশেষ উপহারে প্রধানমন্ত্রীকে মুগ্ধ করলেন ফুলিয়ার জনপ্রিয় তাঁত শিল্পী বীরেন কুমার বসাক

ABOUT THE AUTHOR

...view details