পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 14, 2022, 10:38 AM IST

Updated : Nov 14, 2022, 12:43 PM IST

ETV Bharat / bharat

Pakistani Balloon in J-K: জম্মু ও কাশ্মীরের সাম্বায় দেখা মিলল পাকিস্তানি বেলুনের

জম্মু ও কাশ্মীরের সাম্বায় পাওয়া গিয়েছে একটি পাকিস্তানি বেলুন (Pakistani Balloon) । যাতে লেখা রয়েছে 'বিএইচএন' ৷ বেলুনটিকে দেখতে একটি বিমানের মতো ৷

Pakistani Balloon in J-K
Pakistani Balloon in J-K

জম্মু ও কাশ্মীর, 14 নভেম্বর: জম্মু ও কাশ্মীরের সাম্বায় রবিবার একটি পাকিস্তানি বেলুন দেখা গিয়েছে (Pakistani Balloon in Jammu and Kashmir) । গতকাল সাম্বা জেলার ঘাগওয়ালে (Ghagwal of Samba district) পাকিস্তানি পতাকার রঙে (Pakistani flag colours) 'বিএইচএন' লেখা একটি বিমানের মতো দেখতে বেলুন (aircraft-shaped balloon) পাওয়া গিয়েছে । পুলিশ বেলুনটিকে নিজেদের দখলে নিয়েছে বলে জানা গিয়েছে ।

প্রসঙ্গত, 9 নভেম্বর পাকিস্তান সীমান্তে একটি ড্রোন গুলি করে নামায় বিএসএফ (BSF)। ঘটনাটি ঘটে পঞ্জাবের ফিরোজপুর জেলায় । পাকিস্তানের দিক থেকে ড্রোনটি ভারতীয় আকাশসীমায় ঢুকে পড়েছিল বলে বিএসএফের পক্ষ থেকে জানানো হয়েছিল ৷ তবে এটাই এই প্রথম নয়, এর আগেও পাকিস্তানের দিক থেকে ভারতের সীমানায় ড্রোন ঢুকে পড়ার ঘটনা ঘটেছে। গত অক্টোবরের শুরুতেই এই ঘটনা ঘটে । তখন পঞ্জাবের অমৃতসরের চান্না গ্রামে পাকিস্তানের দিক থেকে একটি ঢুকে পড়ে । সেবারও রাতেই ঘটনাটি ঘটেছিল । তখনও ওই ড্রোন গুলি করে নামিয়েছিল বিএসএফ ।

সরকারি সূত্রে বলছে, এখনও পর্যন্ত পাকিস্তানের দিক থেকে সব মিলিয়ে 191টি ড্রোন ঢুকে পড়ে । এর মধ্যে 171টি পঞ্জাব সেক্টর দিয়ে ঢুকেছে । বাকি 20টি ঢুকেছে জম্মু সেক্টর দিয়ে । এর মধ্যে সাতটি গুলি করে নামাতে সক্ষম হয়েছে বিএসএফ । গোয়েন্দা সূত্রে খবর, বিভিন্ন কারণে ড্রোনের ব্যবহার করা হয় পাকিস্তানের দিক থেকে । কখনও গোয়েন্দাগিরির জন্য পাঠানো হয় । আবার কখনও অস্ত্র, বিস্ফোরক পাঠাতে ব্যবহার করা হয় ড্রোন । এমনকী মাদক পাচারেও ব্যবহার করা হচ্ছে ।

আরও পড়ুন:পঞ্জাবের গুরদাসপুরে গুলি চালিয়ে পাকিস্তানি ড্রোন নামাল বিএসএফ

এই নিয়ে উদ্বিগ্ন সরকার । সম্প্রতি শ্রীনগরে নিরাপত্তা সংক্রান্ত পর্যালোচনা বৈঠক করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Union Home Minister Amit Shah) । সেই বৈঠকেই এই নিয়ে আলোচনা হয়েছিল বলে প্রশাসন সূত্রে জানা গিয়েছে ৷ এরইমধ্যে এবার উড়ে এলো বেলুন ।

Last Updated : Nov 14, 2022, 12:43 PM IST

ABOUT THE AUTHOR

...view details