পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 30, 2022, 8:13 PM IST

ETV Bharat / bharat

Karnataka: 205 কেজি পেঁয়াজ বেচে মুনাফা 8 টাকা ! চোখে জল কৃষকের

পেঁয়াজ বিক্রি করে কারও মুনাফা 8 (আট) টাকা, কারও বা 10 টাকা ! বেঙ্গালুরুর পাইকারি বাজারে ফসল বিক্রি করতে এসে এমনই অভিজ্ঞতা হয়েছে কর্ণাটকের (Karnataka) গদগের (Gadag) কৃষকদের (Onion Farmers) !

Onion Farmers from Gadag district of Karnataka earning a profit of 8 rupees in Bengaluru market
Karnataka: 205 কেজি পেঁয়াজ বেচে মুনাফা আট টাকা ! চোখে জল কৃষকের

গদগ (কর্ণাটক), 30 নভেম্বর:পেঁয়াজ চাষ করে কান্না আর থামছে না কর্ণাটকের (Karnataka) গদগের (Gadag) কৃষকদের (Onion Farmers) ! তাঁরা এত দিন জানতেন, গ্রাম থেকে একটু কষ্ট করে বেঙ্গালুরু শহরে ফসল নিয়ে পৌঁছলেই পেঁয়াজের ভালো দাম পাওয়া যাবে ৷ কিন্তু, তার বদলে যা ঘটল, তা দেখে কার্যত মূর্ছা যাওয়ার জোগাড় হল তাঁদের !

ঘটনাটা তাহলে একটু ভেঙেই বলা যাক ৷ অতিরিক্ত বৃষ্টি সত্ত্বেও এবছর গদগ জেলায় পেঁয়াজের ফলন হয়েছে ভালোই ৷ বেশি দাম পেতে সেই পেঁয়াজ বেঙ্গালুরুর পাইকারি বাজারে নিয়ে যান কৃষকরা ৷ তাঁদের মধ্য়ে একজন সব মিলিয়ে মোট 205 কিলো পেঁয়াজ বিক্রি করেন ৷ কিন্তু, পেঁয়াজ চাষ ও পরিবহণের খরচ বাদ দিয়ে তাঁর লাভ হয় মাত্র 8 (আট) টাকা 36 পয়সা ! এই ঘটনার পর বাজারে বসেই কাঁদতে শুরু করে দেন ওই কৃষক ৷ তাঁর অভিযোগ, পাইকারদের জন্যই আজ এই অবস্থা তৈরি হয়েছে ৷ অন্য়ান্য রাজ্যের তুলনায় কর্ণাটকে পেঁয়াজের পাইকারি দাম এতটাই কম যে চাষের খরচটুকুও উঠছে না ৷ এভাবে চললে তাঁদের পক্ষে আর চাষবাস করা সম্ভব হবে না বলেও জানিয়েছেন কৃষকরা ৷ আর একজন কৃষক বেঙ্গালুরু এবং যশবন্তপুরের বাজার মিলিয়ে মোট 212 কেজি পেঁয়াজ বিক্রি করেছেন ৷ তাঁর লাভ হয়েছে মাত্র 424 টাকা ৷ কিন্তু, এর থেকে পরিবহণ-সহ অন্য়ান্য খরচ বাদ দিলে বাকি থাকছে 10 টাকা !

আরও পড়ুন:'বোরিং' শিক্ষিকার ছবি পোস্ট, বেত মেরে ছাত্রীকে শিক্ষা !

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এই দু'টি ঘটনা কোনও ব্যতিক্রম নয় ৷ কর্ণাটকের গদগ জেলার অধিকাংশ পেঁয়াজ চাষিই ফসলের ন্যায্য দাম পাচ্ছেন না ৷ এবছর জেলায় অতিরিক্ত বৃষ্টি হয়েছে ৷ তাতে অনেক ফসলের ফলন মার খেয়েছে ৷ কিন্তু, পেঁয়াজের উৎপাদন খুব খারাপ হয়নি ৷ তারপরও ভালো দাম পাচ্ছেন না কৃষকরা ৷ তাঁদের দাবি, সরকারকেই এর কোনও প্রতিকার খুঁজতে হবে ৷ প্রয়োজনে সরকারকেই ন্যূনতম সহায়ক মূল্যে পেঁয়াজ কেনার আর্জি জানিয়েছেন কৃষকরা ৷ কিন্তু, তাতে এখনও পর্যন্ত কোনও সাড়া মেলেনি ৷

এই প্রেক্ষাপটে পেঁয়াজ বিক্রি করে কারও লাভ হচ্ছে 8 টাকা, তো কারও 10 টাকা ! কিন্তু, সরকারের পক্ষ থেকেও কেউ এ নিয়ে মুখ খুলতে রাজি হননি ৷ অন্যদিকে, কৃষকরা বলছেন, অবস্থার উন্নতি না-হলে তাঁদের বিকল্প রোজগারের কথা ভাবতে হবে ৷ কিন্তু, যাঁরা এতদিন শুধুই কৃষিকাজ করে অভ্যস্থ, তাঁদের পক্ষে অন্য পেশায় যাওয়া কি আদৌ সম্ভব ? এমন অনেক প্রশ্ন উঠলেও এর জবাব দেওয়ার কেউ নেই ৷ ফলে কৃষকদেরও কপাল চাপড়ানো ছাড়া আর কোনও উপায় নেই ৷

ABOUT THE AUTHOR

...view details