পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

কারা নীল পোশাকের ঘোড়সওয়ার ?

সাধারণতন্ত্র দিবসে দিল্লিতে কৃষক বিক্ষোভে সামনের সারিতে দেখা গেল নিহাঙ্গ শিখদের। কারা এই নিহাঙ্গ? নীল পোশাকের ঘোড়সওয়ারবাহিনীর একটা ইতিহাস রয়েছে। যে কোনও সংগ্রামে মানুষের পাশে দাঁড়ানোটাই নিজেদের কর্তব্য বলে মনে করেন নিহাঙ্গরা।

By

Published : Jan 26, 2021, 6:49 PM IST

Nihang Sikhs, Blue-Clad Warriors, Escort Tractor Rally on Horses, who are nihangs
ট্র্যাক্টর মিছিলে কৃষকদের ঢাল নিহাঙ্গরা, কারা এই নীল পোশাকের ঘোড়সওয়ার বাহিনী?

দিল্লি, 26 জানুয়ারি: দিল্লিতে 72তম সাধারণতন্ত্র দিবসে নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে কৃষক বিক্ষোভকে আরও শক্তিশালী করলেন নিহাঙ্গ শিখরা। কৃষকরা যখন ট্র্যাক্টর নিয়ে দাপিয়ে বেড়াচ্ছেন রাজধানীর রাজপথে, তখনই তাঁদের এসকর্ট করে এগিয়ে নিয়ে গিয়ে বিক্ষোভে পূর্ণ সমর্থন জানাল নীল পোশাকের ঘোড়সওয়ার বাহিনী।

নয়া তিন কৃষি নীতি বাতিলের দাবিতে মঙ্গলবার হেঁটে ও ট্র্যাক্টরে চড়ে সিংঘু সীমান্ত থেকে রাজধানীর প্রাণকেন্দ্রে অভিযান চালিয়েছেন হাজার হাজার কৃষক। গোটা রাস্তায় তাঁরা পাশে পেয়েছেন নিহাঙ্গ শিখদের। গুরুর ভালোবাসার বাহিনী হিসেবে পরিচিত 'গুরু দি লাডলি ফৌজ' বা নিহাঙ্গদের সঙ্গে ওতপ্রতোভাবে জড়িত ঘোড়া ও অস্ত্র।

কারা এই নিহাঙ্গ?

নিহাঙ্গ শব্দটি এসেছে পার্সি থেকে। যার অর্থ হিংস্র পৌরাণিক সামুদ্রিক প্রাণী। কথিত আছে, মুঘল ইতিহাসবিদরা কুমিরের হিংস্রতার সঙ্গে শিখ যোদ্ধাদের তুলনা করতেন। গুরু হরগোবিন্দের অকাল সেনার থেকেই নাকি উদ্ভূত নিহাঙ্গরা। তাঁরা যে নীল রঙের পোশাক পরে থাকেন, তা গুরু গোবিন্দ সিং ঠিক করে দিয়েছিলেন বলে মনে করা হয়। নীল পোশাকের পাশাপাশি নিহাঙ্গরা কবজিতে লোহার ব্রেসলেট পরেন, যা 'জাঙ্গি কারা' নামে পরিচিত। আর তাঁদের পাগড়িতে থাকে ইস্পাতের ডিস্ক। নিহাঙ্গদের হাতে একটি বা দুটি তলোয়ার থাকাটাই ঐতিহ্য। বলা হয়, অষ্টদশ শতাব্দীর শেষে দশম শিখ গুরু গোবিন্দ সিং-এর তৈরি খালসা পন্থই হল নিহাঙ্গদের শিকড়।

আরও পড়ুন: লাইভ : রাজধানীর বেশ কিছু এলাকায় বন্ধ ইন্টারনেট পরিষেবা

মূলত গ্রামাঞ্চলে শিখ সম্প্রদায়ের একটি অবিচ্ছেদ্য অংশ এই নিহাঙ্গ শিখরা। কোনও সংগ্রামের সময় মানুষের পাশে থাকাটা নিজেদের কর্তব্য বলে মনে করেন নিহাঙ্গরা। সেই কারণেই কৃষক বিক্ষোভে শামিল থেকে কৃষকদের নিরাপত্তা দেওয়ার দায়িত্ব নিজেদের কাঁধে তুলে নিয়েছেন তাঁরা।

ABOUT THE AUTHOR

...view details