পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Sep 11, 2023, 6:50 PM IST

ETV Bharat / bharat

Mauritius PM in Varanasi: দু'দিনের সফরে বারাণসীতে মরিশাসের প্রধানমন্ত্রী, গঙ্গায় ভাসালেন শ্বশুরের চিতাভস্ম

Mauritius PM Varanasi Visit: সোমবার বারাণসীতে পৌঁছেছেন মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জগনাউথ । তিনি স্ত্রী এবং শ্যালকের সঙ্গে শ্বশুরের চিতাভস্ম ভাসালেন গঙ্গায় ।

Mauritius PM Varanasi visit
মরিশাসের প্রধানমন্ত্রী বারাণসীতে

গঙ্গায় শ্বশুরের চিতাভস্ম ভাসালেন মরিশাসের প্রধানমন্ত্রী

বারাণসী, 11 সেপ্টেম্বর: দু'দিনের সফরে সোমবার বারাণসী পৌঁছেছেন মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জগনাউথ । এ দিন পৌঁছে প্রথমে শহরের নাদেসারে অবস্থিত হোটেলে কিছুক্ষণ বিশ্রাম নেন তিনি । এরপর স্ত্রী ও শ্যালককে নিয়ে দশাশ্বমেধ ঘাটে আসেন প্রধানমন্ত্রী । এখানে তিনি প্রায় 45 মিনিট ধরে আনুষ্ঠানিকভাবে পুজো সারেন । এরপর স্ত্রীর সঙ্গে মিলে শ্বশুরের চিতাভস্ম গঙ্গায় ভাসিয়ে দেন তিনি । সন্ধ্যায় মরিশাসের প্রধানমন্ত্রী কাশী বিশ্বনাথ মন্দির দর্শন এবং সেখানে পুজোও করবেন বলে জানা গিয়েছে ।

সকালে প্রধানমন্ত্রীর কনভয় দশাশ্বমেধ ঘাটে পৌঁছয়:মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জগনাউথের সোমবার সকালে বারাণসী পৌঁছেছেন । হোটেলে কিছুক্ষণ থাকার পর তাঁর কনভয় দশাশ্বমেধ ঘাটে পৌঁছয় । নৌকায় ওঠার আগে তিনি তাঁর স্ত্রী এবং শ্যালকের সঙ্গে শ্বশুরের পিন্ড দান করেন । পিন্ড দান করিয়েছেন ব্রাহ্মণ নাগেশ্বর পান্ডে । এরপর মরিশাসের প্রধানমন্ত্রী সপরিবারে নৌকায় চড়ে সরাসরি পৌঁছে যান মণিকর্ণিকা ঘাটে । তিনি মণিকর্ণিকা ঘাটে গঙ্গার মাঝখানে শ্বশুরের চিতাভস্ম ভাসিয়ে দেন । সন্ধ্যায় কাশী বিশ্বনাথ মন্দিরে প্রধানমন্ত্রী দর্শন ও পুজো পাশপাশি গঙ্গা আরতিতেও অংশ নেবেন বলে জানা গিয়েছে । মঙ্গলবার সকালে দিল্লির উদ্দেশে রওনা দেবেন তিনি ।

আগেও বারাণসীতে এসেছেন মরিশাসের প্রধানমন্ত্রী: এর আগে 2022 সালে মরিশাসের প্রধানমন্ত্রী বারাণসীতে এসেছিলেন । সেসময় তিনি বাবার চিতাভস্ম ভাসাতে আসেন গঙ্গায় ৷ একইভাবে নিয়ম মেনে পুজো করার পর তিনি তাঁর বাবার চিতাভস্ম গঙ্গায় ভাসিয়ে ছিলেন । পুরোহিত নাগেশ্বর পান্ডে জানান, মরিশাসের প্রধানমন্ত্রী ভক্তির সঙ্গে তাঁর শ্বশুরের চিতাভস্ম গঙ্গায় ভাসিয়েছেন । তিনি সম্পূর্ণরূপে সনাতন ধর্মের আচার-অনুষ্ঠান অনুসারে পুজো করেছেন ।

আরও পড়ুন:ভারত থেকে মধ্য প্রাচ্য হয়ে ইউরোপ পর্যন্ত নয়া অর্থনৈতিক করিডর, চিনকে বার্তা দিচ্ছে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র?

জি20 শীর্ষ সম্মেলন উপলক্ষে বৈঠকের দু'দিন আগেই সস্ত্রীক ভারতে এসেছেন মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দ জগনাউথ ৷ এরপর আজ দিল্লি থেকে বারাণসীতে আসেন তিনি ৷ এখানে দু'দিন থাকবেন বলে খবর ৷

ABOUT THE AUTHOR

...view details