পশ্চিমবঙ্গ

west bengal

Assam Acts Against Child Marriage: বাল্য বিবাহ রুখতে বড় পদক্ষেপ, গ্রেফতার 50 স্বামী

By

Published : Feb 3, 2023, 7:14 AM IST

Updated : Feb 3, 2023, 8:09 AM IST

বাল্য বিবাহের সমস্যা অনেক দিনের । আইন করেও বিশেষ সুরাহা হয়নি । আর তাই প্রশাসনিক উদ্যোগেরও প্রয়োজন রয়েছে । এবার সেই দিকেই পদক্ষেপ করল অসম সরকার (Assam govt took strong action against child marriage )।

Assam Acts Against Child Marriage
অসমের মুখ্যমন্ত্রাী

গুয়াহাটি,3 ফেব্রুয়ারি:বাল্য বিবাহ রুখতে বড় পদক্ষেপ করল অসম সরকার। জানা গিয়েছে, বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত প্রায় 50 জন স্বামীকে গ্রেফতার করা হয়েছে । এই খবর জানিয়ে টুইটারে একটি তালিকা পোস্ট করেছেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (CM Himanta Biswa Sarma said his govt is likely to take more action)। পাশাপাশি তিনি জানিয়েছেন, অসম সরকার বাল্য বিবাহ বন্ধ করতে বব্ধপরিকর। অসম পুলিশের কাছে এই সংক্রান্ত 4 হাজার 404টি অভিযোগ দায়ের হয়েছে। একইসঙ্গে তিনি জানান, ওই স্বামীদের স্ত্রীদের যাতে কোনও সমস্য়া না-হয় তা নিশ্চিত করবে সরকার । তাঁদের চাল থেকে শুরু করে বিভিন্ন নিত্য প্রয়োজনীয় জিনিস দেওয়া হবে । তাছাড়া তাঁদের 'অরুণোদয়' স্কিমেও অন্তর্ভুক্ত করা হবে ।

বৃহস্পতিবার থেকে পুলিশ ব্যবস্থা নিতে শুরু করেছে । আগামিদিনে আরও কয়েকজনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হতে পারে । আশা করি সকলে পুলিশের কাছে সাহায্য করবেন । পাশাপাশি মুখ্যমন্ত্রী জানান, 14 বছরের কম বয়সি মেয়েদের যাঁরা বিয়ে করেছন তাঁদের বিরুদ্ধে পকসো আইনে মামলা হবে । মুখ্যমন্ত্রীর ঘোষণার পর থেকে বতাভদ্রা, মরিগাঁও, ঢিং, মাজুলি, চারিদৌর থেকে শুরু করে কয়েকটি জায়গায় তল্লাশি চালিয়ে এই 50 জনকে গ্রেফতার করা হয়েছে ।

মুখ্যমন্ত্রীর দেওয়া তথ্য থেকে জানা গিয়েছে সবচেয়ে বেশি 370টি অভিযোগ দায়ের হয়েছে ধুরবি জেলায় । তিনি আরও জানিয়েছেন, অসমের একটি শিশু মাত্র 9 বছর বয়সে মা হয়েছেন এমন খবরও আছে পুলিশের কাছে । সেই ধরনের অভিযোগেরও বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন । আইনের বিভিন্ন ধারা উল্লেখ করে অসমের মুখ্যমন্ত্রী জানান, বাল্য বিবাহ করলে সরসারি জেলে যেতে হবে । 2006 সালের আইনে স্পষ্ট করেই বলা হয়েছে, কনের বয়স 14 থেকে 18 বছরের মধ্যে হলে স্বামীকে জেলে যেতেই হবে ।

আরও পড়ুন: গোপন ছবি ফাঁসের ভয় দেখিয়ে নাবালিকাকে 'ধর্ষণ' ইনস্টাগ্রামের বন্ধুর

Last Updated : Feb 3, 2023, 8:09 AM IST

ABOUT THE AUTHOR

...view details