পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

"বনধ নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের অবস্থান দ্বিচারিতা", আক্রমণ বিরোধীদের

বনধ নিয়ে মুখ্যমন্ত্রীর এহেন অবস্থানকে তাঁর দ্বিচারিতা বলে সমালোচনা করেছেন প্রদেশ কংগ্রেস এবং রাজ্য বামফ্রন্ট নেতৃত্ব । তাঁদের মতে মুখ্যমন্ত্রী যা বলেন, তার সঙ্গে বাস্তবের মিল নেই । আজ কৃষকদের ডাকা ধর্মঘট প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যের সমালোচনা করেছেন এ রাজ্যের বিরোধীরা।

By

Published : Dec 7, 2020, 10:56 PM IST

Updated : Dec 8, 2020, 12:15 PM IST

oppositions-slam-mamata
বনধ নিয়ে মমতা বন্দোপাধ্যায়ের অবস্থান দ্বিচারিতা, বলছে বিরোধীরা বাম-কংগ্রেস

কলকাতা, 8 ডিসেম্বর : সোমবারই মেদিনীপুরের সভা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, কৃষক আন্দোলনকে সমর্থন করলেও তিনি কোনও মতেই মঙ্গলবারের বনধকে সমর্থন করবেন না। সেই মর্মে রাজ্য প্রসাশনকে নির্দেশ দিয়েছেন যাতে মঙ্গলবারে সবকিছু সচল থাকে । রাজ্য প্রশাসন সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর কঠোর নির্দেশ আছে, কৃষক আন্দোলনের সমর্থনে রাজ্য়ে কেউ পথে নামলেও যাতে সাধারণ মানুষকে কোনও সমস্যায় পড়তে না হয়। একইসঙ্গে সঠিক সময়ে কর্মস্থলে পৌঁছে যেতে বলা হয়েছে সরকারী কর্মীদের। সমস্ত সরকারি দপ্তর, পরিষেবা স্বাভাবিক থাকব বলে প্রশাসন সূত্রে খবর।

কিন্তু, বনধ নিয়ে মুখ্যমন্ত্রীর এহেন অবস্থানকে তাঁর দ্বিচারিতা বলে সমালোচনা করেছেন প্রদেশ কংগ্রেস এবং রাজ্য বামফ্রন্ট নেতৃত্ব । তাঁদের মতে মুখ্যমন্ত্রী যা বলেন, তার সঙ্গে বাস্তবের মিল নেই । কৃষকদের ডাকা ধর্মঘট প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যের সমালোচনা করেছেন এ রাজ্যের বিরোধীরা। বিরোধী দলনেতা আবদুল মান্নান জানান, মুখ্যমন্ত্রী কৃষক দরদি হলে সর্বতোভাবে ধর্মঘটকে সমর্থন করতেন । উনি বিজেপির সঙ্গে সমঝোতা করেই চলেছেন । বিজেপিকে চটালে ওঁর অশেষ দুর্ভোগ রয়েছে ।

আরও পড়ুন : বনধকে নৈতিক সমর্থন, কৃষকদের পাশে থাকার বার্তা মমতার

অন্য়দিকে, বাম পরিষদীয় দলের নেতা সুজন চক্রবর্তী জানিয়েছেন, কৃষক বিরোধী এই সরকার, কেন্দ্রীয় সরকারের নয়া কৃষি আইনের বিরোধিতা করতে চাইলে, এই রাজ্যে সংশ্লিষ্ট কৃষি আইনকে বাতিল করতেন। বিধানসভার জরুরি অধিবেশন বসিয়ে এ কাজ তিনি করতে পারতেন । মুখ্যমন্ত্রীকে কৃষক বিরোধী বলেও মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন : এড়ালেন শুভেন্দু-প্রসঙ্গ, মেদিনীপুরের সভায় ছত্রধরের প্রশংসা মমতার

যদিও মমতা বন্দ্যোপাধ্যায় নিজে, তাঁর এই অবস্থানের স্বপক্ষে যুক্তি দিয়েছেন। তাঁর মতে, 2011 সালে রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে তৃণমূল কংগ্রেস কোনোদিন কোনও বনধকে সমর্থন করেনি ৷ তাঁর বক্তব্য, ‘‘আমাদের সরকার বিশ্বাস করে যে, ধর্মঘটের কারণে মানুষের স্বাভাবিক কাজকর্মের ক্ষতি হয়ে যায়। তাই কৃষকদের দাবিগুলিকে আমি সমর্থন জানালেও এবং কৃষি আইনের প্রতিবাদ করলেও আমরা ধর্মঘটকে সমর্থন করতে পারব না ৷’’

Last Updated : Dec 8, 2020, 12:15 PM IST

ABOUT THE AUTHOR

...view details