পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

PM Modi LS poll preparations: লোকসভা ভোটের ডঙ্কা বাজালেন মোদি, 11 দিনের বৈঠকে প্রথম দিনই থাকছে পশ্চিমবঙ্গ

আট মাস আগেই নির্বাচনের ডঙ্কা বাজালেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । 2024 সালের লোকসভা নির্বাচনের জন্য জোটের প্রস্তুতি হিসাবে আগামিকাল অর্থাৎ 31 জুলাই থেকে আগামী 10 অগস্টের মধ্যে দফায় দফায় জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) সাংসদের দলগুলির সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী। প্রথম দিনই বৈঠকের আলোচ্য সূচিতে থাকছে পশ্চিমবঙ্গ ।

By

Published : Jul 30, 2023, 11:02 PM IST

Etv Bharat
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

নয়াদিল্লি, 30 জুলাই:বছর ঘুরলেই লোকসভা ভোট । আর আট মাস আগেই নির্বাচনের ডঙ্কা বাজালেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । 2024 সালের লোকসভা নির্বাচনের জন্য জোটের প্রস্তুতি হিসাবে সোমবার থেকে আগামী 10 অগস্টের মধ্যে দফায় দফায় জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) সাংসদের দলগুলির সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী। তাৎপর্যপূর্ণভাবে, প্রথমদিনই বৈঠকে উত্তরপ্রদেশের সঙ্গেই থাকছে পশ্চিমবঙ্গ নিয়ে আলোচনা। আর এই বৈঠক থেকেই যে আগামী লোকসভা ভোটের রণকৌশল বাতলে দেবেন মোদি, তা একরকম নিশ্চিত ।

এর আগে, মঙ্গলবার বিজেপি নেতারা রাজধানী দিল্লিতে প্রাথমিক একটি বৈঠক করেছিলেন । দলীয় সূত্রে খবর, যেখানে 2024 সালের সাধারণ নির্বাচনের কর্মসূচি নিয়ে আলোচনার জন্য এনডিএ সাংসদের 10টি দল গঠন করা হয়েছিল। এনডিএ ভোটের আগে আরও নিজেদের মধ্যে যে সমন্বয় আনার প্রচেষ্টায় রয়েছেন, তা স্পষ্ট হচ্ছে খোদ প্রধানমন্ত্রী মোদি দলগুলির সঙ্গে বসছেন । সোমবার সন্ধ্যায় মহারাষ্ট্র সদনে পশ্চিম উত্তরপ্রদেশ, বুন্দেলখণ্ড এবং ব্রজ অঞ্চলের এনডিএ সাংসদের দলগুলির সঙ্গে নরেন্দ্র মোদির ক্লাস্টার-এক-এর বৈঠক করার কথা রয়েছে ৷ বিজেপির জাতীয় সভাপতি জেপি নাড্ডা, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও বৈঠকে উপস্থিত থাকবেন বলে জানা গিয়েছে।

অন্যদিকে, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড এবং ওড়িশার এনডিএ সাংসদদের গ্রুপগুলির সঙ্গে ক্লাস্টার-দুই-এর বৈঠক নির্ধারিত রয়েছে। সোমবার সন্ধ্যা সাতটায় সংসদের অ্যানেক্স ভবনে সেই বৈঠকেও থাকবেন অমিত শাহ এবং রাজনাথ সিং । এক্ষেত্রেও সমন্বয় সাধনের জন্য ১০ জন সাংসদদের একটি দল গঠন করা হয়েছে। প্রধানমন্ত্রী মোদি প্রতিটি দলের বৈঠকে সভাপতিত্ব করবেন বলেই প্রাথমিকভাবে বিজেপি সূত্রে জানা গিয়েছে । প্রথম দিনে বৈঠকে উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড এবং ওড়িশার সাংসদরা থাকবেন বলেও জানা গিয়েছে । বিজেপি ও এনডিএ-র 25 তম বার্ষিকী উদযাপন করার পাশাপাশি ক্ষমতাসীন জোটের সঙ্গে 2024 সালের নির্বাচনী লড়াইয়ের প্রাথমিক ব্লু-প্রিন্ট নির্ধারণ করতে চাইছে বিজেপি শীর্ষ নেতৃত্ব।

সূত্রের খবর, কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করি, অমিত শাহ এবং রাজনাথ সিং-এর পাশাপাশি বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাকে এনডিএ নেতাদের সঙ্গে এই সমন্বয়ের দায়িত্ব দেওয়া হয়েছে। এর সঙ্গেই, ভুপেন্দ্র যাদব, সর্বানন্দ সোনোয়াল, তরুণ চুগ এবং ঋতুরাজ-সহ চার নেতাকে এনডিএ কর্মসূচির দায়িত্ব দেওয়া হয়েছে। প্রহ্লাদ প্যাটেল, অর্জুন রাম মেঘওয়াল এবং ভি মুরালীধরন সহ আরও চার নেতাও তাদের সাহায্য করবেন বলে জানা গিয়েছে । এছাড়াও মন্ত্রী এবং সাংসদদের আরও একটি দল থাকবে যারা এই কাজে সামগ্রিকভাবে সহায়তা করবে। সংসদ ছাড়াও মহারাষ্ট্র এবং উত্তরপ্রদেশের মতো জাতীয় রাজধানীতে বিভিন্ন রাজ্যেও একাধিক বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানা গিয়েছে । এই প্রথম জোটের নেতাদের মধ্যে অঞ্চলভিত্তিক আলোচনা হবে।

আরও পড়ুন: মোদিকে ‘গরিব মানুষের মসিহা’ বলে সম্বোধন শাহ’র, নজরে মধ্যপ্রদেশ বিধানসভা নির্বাচন

বিজেপি শরিকদের সঙ্গে লোকসভা নির্বাচনে মূলত 50 শতাংশ ভোট ভাগাভাগি করার পরিকল্পনা নিয়ে কাজ করছে বলে সূত্র মারফৎ জানা গিয়েছে। এর সঙ্গে, নেতৃত্ব ইতিমধ্যেই দেশে মোট 160টি অপেক্ষাকৃত দুর্বল নির্বাচনী এলাকাকেও চিহ্নিত করেছে । সেখানে দল কীভাবে ঘুরে দাঁড়াবে তার জন্য অতিরিক্ত প্রচেষ্টা চালানোর বিষয়েও আলোচনা হবে বলেই জানা গিয়েছে ।

ABOUT THE AUTHOR

...view details