পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 7, 2023, 4:29 PM IST

ETV Bharat / bharat

Controversy Over Aurangzeb Post: ঔরঙ্গজেবের সমর্থনে পোস্ট ঘিরে বনধ ও তোলপাড় হিন্দু সংগঠনের, লাঠিচার্জ পুলিশের

মুঘল সম্রাট ঔরঙ্গজেবকে নিয়ে পোস্ট ঘিরে মহারাষ্ট্রে তোলপাড় । প্রথমে আহমেদনগর এবং এখন কোলাপুরে প্রতিবাদ করেছে হিন্দু সংগঠনগুলি । গত রবিবার আহমেদনগরে একটি মিছিলে ঔরঙ্গজেবের পোস্টার ব্যবহৃত হয়েছিল । ঘটনাটির ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় পোস্ট করার পর কোলাপুরের হিন্দু সংগঠনগুলি তার প্রতিবাদ করে । এরপরে আজ কোলাপুর বনধের ডাক দেওয়া হয়েছে ।

Aurangzeb Poster
কোলাপুরে বনধ হিন্দু সংগঠনের

কোলাপুর, 7 জুন: ঔরঙ্গজেবের সমর্থনে একটি সোশাল মিডিয়া পোস্ট ঘিরে মহারাষ্ট্রে শুরু হয়েছে বিতর্ক। এই ইস্যুতে হিন্দু সংগঠনগুলি কোলাপুরে বনধের ডাক দেয় ৷ এর জেরে বুধবার হিন্দু সংগঠনের কর্মীরা ছত্রপতি শিবাজি মহারাজ চকে ব্যাপক তোলপাড় করে । বনধের সময় শ্রমিকদের হট্টগোলের কারণে পুলিশকে লাঠিচার্জ পর্যন্ত করতে হয় । পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠায় 19 জুন পর্যন্ত কোলাপুরে কারফিউ জারি করা হয়েছে । কোলাপুর বনধের কারণে ভেনাস কর্নার এবং শহরের অন্যান্য স্থানে বড় যানবাহন চলাচল করতে পারছে না । তবে কোথাও কোথাও রিকশা-সহ ছোট গাড়িকে চলাচল করতে দেখা গিয়েছে। একইসঙ্গে সকাল 10টা থেকে নগরীর সব ব্যবসা প্রতিষ্ঠান ও দোকানপাট বন্ধ রাখা হয়েছে।

কী ঘটেছিল: রবিবার আহমেদনগরে মিছিলে ঔরঙ্গজেবের সমর্থনে পোস্টার ব্যবহার করা হয়েছিল । এই ঘটনার একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় । এটিকে একটি আপত্তিকর পোস্ট বলে অভিহিত করে হিন্দু সংগঠনগুলি ৷ এই ধরনের বিষয়বস্তু ভাইরাল করার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে তারা কোলাপুর বনধের ডাক দিয়েছে । ঔরঙ্গজেবের পোস্টার ব্যবহারের ঘটনায় পুলিশ চারজনের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ।

শান্তি বজায় রাখার আবেদন মুখ্যমন্ত্রীর: "কোলাপুরের ঘটনায় মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে বলেছেন, "রাজ্যে আইনশৃঙ্খলা বজায় রাখা সরকারের দায়িত্ব । আমি জনসাধারণের কাছে আইন মেনে চলার এবং শান্তি বজায় রাখার আবেদন করছি । পুলিশ তদন্ত করছে এবং দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে ।"

দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ: কোলাপুরের ঘটনায় মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বলেছেন, "যারা ঔরঙ্গজেবের প্রশংসা করেছেন তাদের কোনও ক্ষমা নেই । পুলিশও ব্যবস্থা নিচ্ছে । এছাড়াও, জনগণ যাতে শান্তি বজায় রাখে তা নিশ্চিত করা আমাদের সকলের দায়িত্ব, যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে ।" দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র দফতরকে নির্দেশ দিয়েছেন উপমুখ্যমন্ত্রী বলে জানান তিনি ।

চারজনের বিরুদ্ধে মামলা দায়ের: ভিঙ্গার ক্যাম্পের এক পুলিশ কর্মকর্তা সোমবার জানান, রবিবার সকাল 9টায় ফকিরওয়াড়া এলাকায় মিছিল বের করা হয় । তিনি বলেন, "গান ও নাচের মধ্যে মিছিলে চারজন লোক ঔরঙ্গজেবের পোস্টার ব্যবহার করে । ওই চারজনের বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত করা এবং ভারতীয় দণ্ডবিধির অন্যান্য ধারায় মামলা করা হয়েছে ।"

আরও পড়ুন:প্রবেশের আগে ছুঁৎমার্গ নিয়ে দুই সম্প্রদায়ের বচসা, বন্ধই করে দেওয়া হল মন্দিরের দরজা

ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) মহারাষ্ট্র ইউনিটের প্রধান জয়ন্ত পাতিল জানান, রাজ্য সরকারের উচিত আইনশৃঙ্খলা বজায় রাখতে যথাযথ পদক্ষেপ নেওয়া । শিবসেনার (উদ্ধব বালাসাহেব ঠাকরে) বিধান পরিষদের সদস্য আম্বাদাস দানভে অভিযোগ করেছেন, যখন এই ধরনের ঘটনা সামনে আসে তখন সরকার কঠোর পদক্ষেপ নেবে বলে দাবি করে ৷ কিন্তু কোনও ব্যবস্থাই নেয় না ।

ABOUT THE AUTHOR

...view details