পশ্চিমবঙ্গ

west bengal

চাকরি স্থায়ী হলেও চুক্তির দিন ধরেই গ্র্যাচুইটি দিতে হবে, নির্দেশ কর্ণাটক হাইকোর্টের

By ETV Bharat Bangla Team

Published : Jan 2, 2024, 2:49 PM IST

Karnataka High Court: চাকরি স্থায়ী হলে চুক্তির দিন থেকেই কোনও ব্যক্তিকে গ্র্যাচুইটি দিতে হবে ৷ এমনটাই নির্দেশ দিল কর্ণাটক হাইকোর্ট ৷

Karnataka High Court
কর্ণাটক হাইকোর্ট

বেঙ্গালুরু, 2 জানুয়ারি: কোনও ব্যক্তি যদি চুক্তিতে কাজে ঢোকেন ৷ পরে তাকে স্থায়ী কর্মচারী করা হয় ৷ এক্ষেত্রে চাকরি স্থায়ী হওয়ার দিন নয়, যেদিন থেকে ওই ব্যক্তি চুক্তিভিত্তিক কাজ করছেন, সেদিনগুলি ধরেই তাকে গ্র্যাচুইটি দিতে হবে ৷ এমনটাই একটি মামালায় নির্দেশ দিয়েছে কর্ণাটক হাইকোর্ট ৷ মান্ড্যা জেলার নাগামঙ্গলা তালুকের অবসরপ্রাপ্ত সরকারি স্কুল শিক্ষক বাসভে গৌড়া এই মামলাটি দায়ের করেন ৷ সেই মামলার শুনানিতে এমনই নির্দেশ দিয়েছে বিচারপতি এম নাগাপ্রসন্নের নেতৃত্বাধীন বেঞ্চ ৷

আদালত নির্দেশে জানায়, পেমেন্ট অফ গ্র্যাচুইটি আইন 1972 অনুসারে, যেকোনও সংস্থায় যারা কাজ করেন তাদের কর্মী বলা হয় । চুক্তিভিত্তিক কর্মচারী বা স্থায়ী কর্মচারী বলে আলাদা করে কিছু নেই ৷ চাকরি স্থায়ী হওয়ার আগে কর্মচারী চুক্তির ভিত্তিতে কাজ করলেও সেই সময়ের জন্য সরকারকে গ্র্যাচুইটি দিতে হবে ।

পেমেন্ট অফ গ্র্যাচুইটি আইনে স্থায়ী সরকারি কর্মচারী এবং চুক্তিভিত্তিক কর্মচারীদের মধ্যে গ্র্যাচুইটি প্রদানের ক্ষেত্রে কোনও পার্থক্য নেই বলে বেঞ্চ জানিয়েছে । আদালতের নির্দেশ, আবেদনকারী 75 বছর বয়সি অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারীকে বকেয়া গ্র্যাচুইটির পরিমাণ চার সপ্তাহের মধ্যে পরিশোধ করতে হবে । সুপ্রিম কোর্ট অনেক ক্ষেত্রেই জানিয়েছে যে পেমেন্ট অফ গ্র্যাচুইটি আইনের বিধানগুলি নিয়োগ এবং পরিষেবার শর্তগুলির বিধানগুলির সঙ্গে সর্বদা অসঙ্গতিপূর্ণ । তাই সরকারকে গ্র্যাচুইটি দিতে হবে বলে জানিয়েছে কর্ণাটক হাইকোর্ট । 50 হাজার টাকার মামলার খরচ-সহ মোট 2.44 লক্ষ টাকা গ্র্যাচুইটি চার সপ্তাহের মধ্যে আবেদনকারীকে পরিশোধ করার নির্দেশ দেওয়া হয়েছে । টাকা পরিশোধে বিলম্ব হলে সরকারকে প্রতিদিন এক হাজার টাকা অতিরিক্ত দিতে হবে বলে আদালত জানিয়েছে ।

জানা গিয়েছে, মামলাকারী বাসভে গৌড়াকে দৈনিক চুক্তির ভিত্তিতে মান্ডিয়া জেলার জি মালিগেরে সরকারি উচ্চ বিদ্যালয়ে গ্রেড ডি কর্মচারী হিসাবে নিযুক্ত করা হয়েছিল । সরকার 1990 সালে তাঁর চাকরি নিয়মিত বা পার্মানেন্ট করে এবং তাঁকে শিক্ষকের পদ দেওয়া হয় ৷ 2013 সালে তিনি চাকরি থেকে অবসর গ্রহণ করেন । কিন্তু সরকার তাঁর চাকরির তারিখ থেকে নয়, 1990 থেকে 2013 পর্যন্ত সময়ের জন্য তাঁকে শুধুমাত্র 1.92 লক্ষ টাকা গ্র্যাচুইটি প্রদান করে ৷ চুক্তির ভিত্তিতে তার আগে 19 বছর কাজ করার জন্য গ্র্যাচুইটি দিতে অস্বীকার করে । এই মর্মে আবেদনকারী ক্যাগের কাছে অভিযোগ করেন ৷ ক্যাগ তাঁকে চুক্তির দিন থেকে চাকরি ছাড়ার আগে পর্যন্ত গ্রাচুইটি প্রদানের নির্দেশ দেয় । কিন্তু সরকার টাকা না দেওয়ায় তিনি হাইকোর্টের দ্বারস্থ হন ।

আরও পড়ুন:

  1. বেলগাভিতে মহিলাকে হেনস্তায় চুপ গ্রামবাসী, 'জরিমানা' চালু করে পুরো গ্রামকে শাস্তির পরামর্শ হাইকোর্টের
  2. বন্দিরও সন্তানধারণের মৌলিক অধিকার আছে, অপরাধীকে প্যারোলে মুক্তি দিল দিল্লি হাইকোর্ট
  3. শিক্ষক নিয়োগ,কামদুনি থেকে নাবালিকা নির্যাতিতার গর্ভপাতে অনুমতি! 23-এ হাইকোর্ট বিতর্কিত একাধিক রায়ে নজির গড়ল

ABOUT THE AUTHOR

...view details