পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 10, 2023, 9:01 PM IST

ETV Bharat / bharat

Karnataka polls 2023: জন্ম-মৃত্যুর সাক্ষী থাকল কর্ণাটকের ভোট

ভোটকেন্দ্রে ভোট দেওয়ার সময় একজন 68 বছর বয়সি মহিলার মৃত্যু হয়। মর্মান্তিক এই ঘটনা ঘটে যখন বয়স্ক ওই মহিলা ভোট কেন্দ্রে ভোট দিতে যান ৷ অন্যদিকে, ভোট দিতে গিয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে এক ব্যক্তির ৷

Etv Bharat
ভোট দিতে গিয়ে মৃত্যু দু'জনের

বেলাগাভি ও হাসান (কর্ণাটক), 10 মে: রাজ্যের 224টি বিধানসভা আসনের জন্য ভোটগ্রহণ প্রক্রিয়া চলার মধ্যেই বুধবার কর্ণাটকের কোনও ভোট কেন্দ্রে জন্ম হল কোথাও আবার ঘটল মৃত্যুর ঘটনা ৷ একদিকে, দুই জেলার দুই কেন্দ্রে ভোট দিতে গিয়ে মৃত্যু হল দু'জনের ৷ অন্যদিকে, ভোট দেওয়ার পর সন্তানের জন্ম দেওয়ার ঘটনাও ঘটেছে এ রাজ্যের বিধানসভা ভোটে ৷ বেলাগাভি এবং হাসানে পৃথক দুই ভোট কেন্দ্রে দু'জনের মৃত্যু হয়েছে বলে খবর মিলেছে ৷

ভোটকেন্দ্রে ভোট দেওয়ার সময় একজন 68 বছর বয়সী মহিলার মৃত্যু হয়। মর্মান্তিক এই ঘটনা ঘটে যখন বয়স্ক ওই মহিলা ভোট কেন্দ্রে ভোট দিতে যান ৷ পুলিশ সূত্রে খবর, ওই বৃদ্ধার নাম পারভা ঈশ্বরা সিদনালা ওরফে পানাদি ৷ বেলগাভি জেলার একটি ভোট কেন্দ্রে এদিন ভোট দিতে এসেছিলেন তিনি। বিধানসভা নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়া চলাকালীনই এই ঘটনায় যথেষ্ট চাঞ্চল্য ছড়িয়েছে এলাকায়। ইয়ারাগাত্তির অন্তর্গত ইয়ারাজারভিতে অবস্থিত ভোটকেন্দ্রে ভোটাধিকার প্রয়োগ করতে এসেছিলেন ওই বৃদ্ধা।

পুলিশ জানিয়েছে, বৃদ্ধা পারভা ঈশ্বরা তাঁর ভোট দিতে এসেছিলেন ৷ ভোটগ্রহণ প্রক্রিয়া চলাকালীনই ভোট কেন্দ্রের ভিতরেই পড়ে যান ওই বৃদ্ধা। পুলিশ সূত্রে খবর, সাভাদত্তি ইয়াল্লাম্মা বিধানসভা কেন্দ্রের অন্তর্গত ইয়ারাজারভি গ্রামের বাসিন্দা ছিলেন ওই বৃদ্ধা ৷ অন্যদিকে একটি পৃথক ঘটনায়, রাজ্যের হাসান জেলার একটি ভোটকেন্দ্র থেকে বেরিয়ে আসার সময় হৃদরোগে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। জানা গিয়েছে, ভোট দেওয়ার পর ওই ব্যক্তি যখন ভোট কেন্দ্র থেকে বেরিয়ে আসছিলেন, তখনই এই মর্মান্তিক ঘটনা ঘটে। নিহতের নাম জয়না (49)। ঘটনাটি ঘটেছে বেলুড় জেলা তালুকের চিকোলে গ্রামে। পুলিশ জানিয়েছে, হৃদরোগে আক্রান্ত হয়ে পড়ে যান ওই ব্যক্তি ৷ ভোট গ্রহণ কেন্দ্রেই মৃত্য হয় তাঁর।

অন্যদিকে, বল্লারি জেলার কোরলাগুন্ডি গ্রামে ভোট দেওয়ার পরই একজন মহিলা সন্তানের জন্ম দিয়েছেন ৷ যদিও বুথে মেডিকেল টিম ছিল বলে খবর ৷ মহিলার প্রসব যন্ত্রণা হতেই তাঁকে সাহায্যের জন্য এগিয়ে আসেন আশপাশের কয়েকজন মহিলা ভোটার। সংশ্লিষ্ট ভোট কেন্দ্রের এক অফিসার বলেন, "মেডিকেল টিমের সদস্যদের সাহায্যে ভোটকেন্দ্রেই ওই মহিলা একটি পুত্র সন্তানের জন্ম দিয়েছেন।"

আরও পড়ুন: কর্ণাটক নির্বাচনে ভোট দেওয়ার আর্জি, টুইট মোদি-শাহ-খাড়গে-রাহুলের

অন্যদিকে, হাভেরি জেলার হাঙ্গল শহরের কাছে গোটা গ্রাম প্রাথমিকভাবে ভোট দেওয়া থেকে এদিন বিরত ছিল ৷ কারণ হিসাবে জানা গিয়েছে, গ্রামের একটি ষাঁড়ের মৃত্যুতে শোক পালনের জন্যই গ্রামবাসীরা ভোটকেন্দ্রমুখী হয়নি ৷ জানা গিয়েছে, তাদের প্রাচীন ঐতিহ্য বজায় মেনে গ্রামবাসীরা দীপাবলির সময় এই ষাঁড়টিকে পুজো করতেন। ষাঁড়টির মৃত্যুতে রীতিমতো শোকের ছায়া নেমে আসে গ্রামে ৷ ঘটনার খবর পেয়ে সেই গ্রামে পৌঁছয় নির্বাচন কমিশনের আধিকারিকরা ৷ পাশাপাশি ভোট দেওয়ার জন্য মানুষকে আবেদনও করেন তাঁরা। পরে সন্ধ্যায় অবশ্য ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিয়েছেন গ্রামবাসীরা।

ABOUT THE AUTHOR

...view details