পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Aug 31, 2023, 9:35 PM IST

ETV Bharat / bharat

Jaya Verma first Head Railway Board: রেল বোর্ডের মাথায় বসছেন প্রথম কোনও মহিলা

রেলওয়ের মিডিয়া ইন্টার অ্যাকশনের মাথায় ছিলেন জয়া ভার্মা সিনহা ৷ তাঁকেই এবার রেল বোর্ডের চেয়ারপার্সন করা হল ৷ এই প্রথম কোনও মহিলা রেল বোর্ডের মাথায় বসলেন ৷

Etv Bharat
জয়া ভার্মা সিনহা

নয়াদিল্লি, 31 অগস্ট: কেন্দ্রীয় সরকার বৃহস্পতিবার জয়া ভার্মা সিনহাকে প্রথম মহিলা সিইও এবং রেলওয়ে বোর্ডের চেয়ারপার্সন নিয়োগ করেছে ৷ রেল বোর্ড ভারতীয় রেলের ক্ষেত্রে সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা ৷ জয়া ভার্মা সম্প্রতি রেলওয়ের মিডিয়া ইন্টার অ্যাকশনের মাথায় ছিলেন ৷ বালাসোরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পর জয়া ভার্মাকেই সামনে রেখেছিল রেল ৷ সেই সময় বোর্ডের অপারেশনস এবং বিজনেস ডেভেলপমেন্ট-এর সদস্য হিসাবে তিনি রেলের এই জটিল সিগন্যালিং সিস্টেমের ব্যাখ্যাও দিয়েছিলেন ৷

সরকারের তরফে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, "মন্ত্রিপরিষদের নিয়োগ কমিটি (এসিসি) জয়া ভার্মা সিনহা ভারতীয় রেলওয়ে ম্যানেজমেন্ট সার্ভিসেস (আইআরএমএস), সদস্য (পরিচালনা ও ব্যবসা উন্নয়ন), রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পদে নিয়োগের অনুমোদন দিয়েছে।" তিনি 1 সেপ্টেম্বর বা তার পর দায়িত্ব গ্রহণ করবেন বলে জানা গিয়েছে ৷ একই সঙ্গে, এই পদে তাঁর মেয়াদ আগামী 31 অগস্ট 2024 পর্যন্ত থাকবে।

জয়া ভার্মা সিনহার আগামী 1 অক্টোবর অবসর নেওয়ার কথা ছিল ৷ তবে তাঁর মেয়াদ শেষ না-হওয়া পর্যন্ত একই দিনে পুনরায় নিয়োগ করা হবে। তিনি অনিল কুমার লাহোতির স্থলাভিষিক্ত হলেন। এলাহাবাদ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্রী এই জয়া ভার্মা সিনহা 1988 সালে ভারতীয় রেলওয়ে ট্রাফিক সার্ভিসে যোগ দেন ৷ উত্তর রেলওয়ে, দক্ষিণ-পূর্ব রেলওয়ে এবং পূর্ব রেলওয়েতে দীর্ঘদিন কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর।

আরও পড়ুন: সংসদে 5 দিনের বিশেষ অধিবেশন ডাকল কেন্দ্রীয় সরকার

একই সঙ্গে, জয়া ভার্মা বাংলাদেশে ঢাকায় ভারতীয় হাই কমিশনে রেলওয়ে উপদেষ্টা হিসেবেও চার বছর কাজ করেছেন। কলকাতা থেকে ঢাকা মৈত্রী এক্সপ্রেস বাংলাদেশে তাঁর আমলেই উদ্বোধন করা হয়েছিল। তিনি ইস্টার্ন রেলওয়ের শিয়ালদা ডিভিশনে ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার (ডিআরএম) হিসেবেও দীর্ঘদিন কাজ করেছেন।

ABOUT THE AUTHOR

...view details