পশ্চিমবঙ্গ

west bengal

ISRO Chairman S Somanath: ন্যাশনাল হিরো! ফ্লাইটে ইসরো চেয়ারম্যান, করতালির ঝড় সহযাত্রীদের

জাতীয় নায়ককে কাছে পেয়ে হাততালির ঝড় বইয়ে দিলেন সহযাত্রীরা ৷ ওই ভিডিয়োই এখন ভাইরাল সমাজ মাধ্যমে ৷

By ETV Bharat Bangla Team

Published : Aug 31, 2023, 11:05 PM IST

Published : Aug 31, 2023, 11:05 PM IST

Etv Bharat
Etv Bharat

ন্যাশনাল হিরো!

মুম্বই, 31 অগস্ট: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার প্রধান ৷ তাঁর অধীনেই ইতিহাস রচনা করেছে দেশ ৷ চাঁদের দক্ষিণ মেরুতে 23 অগস্ট অবতরণ করেছে চন্দ্রযান-3 ৷ যার অধিনায়ক তিনি, এস সোমনাথ ৷ সম্প্রতি ইন্ডিগোর একটি ফ্লাইট তাঁকে উষ্ণ অভ্যর্থনা জানালেন ক্রু’রা ৷ জাতীয় নায়ককে সহযাত্রী হিসেবে পেয়ে হাততালির ঝড় বইয়ে দিলেন বাকিরা ৷ ওই ভিডিয়োই এখন ভাইরাল সমাজ মাধ্যমে ৷

ইন্ডিগোর এয়ারহোস্টেস পূজা শাহ ইনস্টাগ্রামে শেয়ার করেছেন ওই ভিডিয়োটি ৷ ক্যাপশনে লিখেছেন, ‘‘আমাদের ফ্লাইটে জাতীয় নায়কদের অভ্যর্থনা জানানো সবসময়ই আনন্দের ৷ ইসরো’র চেয়ারম্যান এস সোমনাথ আমাদের সঙ্গে রয়েছেন ৷’’ বিমানের পাবলিক অ্যাড্রেস সিস্টেমের মাধ্যমে এয়ার হোস্টেসকে তাঁকে স্বাগত জানাতে দেখা গিয়েছে ওই ভিডিয়োতে ।

তিনি বলেন, ‘‘আমি ইসরো চেয়ারম্যান এস সোমনাথের উপস্থিতি ঘোষণা করতে পেরে আনন্দিত ৷ যিনি আজ আমাদের ফ্লাইটে রয়েছেন । মিস্টার সোমানাথ এবং তাঁর দলের জন্য আমরা গর্বিত । আপনাকে বোর্ডে পেয়ে আমরা গর্বিত, স্যর । আপনাকে অনেক ধন্যবাদ ভারতকে ইতিহাসে পৌঁছে দেওয়ার জন্য । তবে ইসরো প্রধান কোন ফ্লাইটে ভ্রমণ করছিলেন সে সম্পর্কে বিস্তারিত জানা যায়নি । ইন্ডিগোও কোনও বিবরণ শেয়ার করেনি।

আরও পড়ুন: শিবশক্তি পয়েন্টের চারপাশে ঘুরছে প্রজ্ঞান, ভিডিয়ো প্রকাশ করল ইসরো

মার্কিন যুক্তরাষ্ট্র, তৎকালীন সোভিয়েত ইউনিয়ন ও চিনের পর ভারত বিশ্বের চতুর্থ দেশ, যারা গত 23 অগস্ট চাঁদে সফলভাবে সফট ল্যান্ডিং করেছে ৷ ভারত প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে সফট ল্যান্ডিং করেছে ৷ এরপরেই বিভিন্ন দেশের নেতারা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন ।

শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয় চন্দ্রযান-3 ৷ উৎক্ষেপণের পর থেকে দেশের মহাকাশ সংস্থা ভারতের তৃতীয় চন্দ্র অভিযান চন্দ্রযান-3 সম্পর্কে নিয়মিত আপডেট দিয়ে চলেছে ৷ প্রসঙ্গত, এই মুহূর্তে চাঁদের দক্ষিণ মেরুর কাছে একটি ইন-সিটু বৈজ্ঞানিক পরীক্ষায় লিপ্ত চন্দ্রযান 3-এর প্রজ্ঞান রোভার ৷

ABOUT THE AUTHOR

...view details