পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Nov 13, 2022, 7:22 PM IST

ETV Bharat / bharat

Dil Maange More: উধমপুরে শুরু হল সেনাবাহিনীর শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল 'দিল মাঙ্গে মোর'

উধমপুরে শুরু হল সেনাবাহিনীর (Indian Army) শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল (Short film festival) 'দিল মাঙ্গে মোর' (Dil Maange More)৷ জম্মু, কাশ্মীর ও লাদাখের চলচ্চিত্র নির্মাতাদের ক্ষমতায়নের লক্ষ্যেই এই উৎসবের আয়োজন ৷

Indian Army's 'Dil Maange More' short film festival begins in Udhampur
উধমপুরে শুরু হল সেনাবাহিনীর শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল 'দিল মাঙ্গে মোর'

উধমপুর, 13 নভেম্বর:জম্মু ও কাশ্মীর এবং লাদাখের তরুণ চলচ্চিত্র নির্মাতাদের ক্ষমতায়নের লক্ষ্যে একটি শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল (Short film festival) শুরু করেছে সেনাবাহিনী (Indian Army)৷ সেই চলচ্চিত্র উৎসবের নাম দেওয়া হয়েছে 'দিল মাঙ্গে মোর' (Dil Maange More)৷ দিল মাঙ্গে মোর শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল (DMMSFF) ভারতীয় সেনাবাহিনীর নর্দার্ন কমান্ডের একটি উদ্যোগ।

শনিবার উৎসবের উদ্বোধনে ইমতিয়াজ আলি এবং রাহুল মিত্রের মতো পুরস্কার বিজয়ী এবং বিখ্যাত চলচ্চিত্র নির্মাতাদের নিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল ৷ 71-সাব এলাকা জেনারেল অফিসার কমান্ডিং (জিওসি) মেজর জেনারেল এস এস পাতিল কথায়, "উধমপুরে জম্মু, কাশ্মীর এবং লাদাখের যুবকদের থেকে দুরন্ত সাড়া পেতে উত্তর কমান্ড দ্বারা পরিচালিত প্রথম 'দিল মাঙ্গে মোর' শর্ট ফিল্ম ফেস্টিভ্যালের আয়োজন করা হয়েছে ৷" ক্যাপ্টেন রাহুল বালির মস্তিষ্কপ্রসূত এক মাসব্যাপী উৎসবটি ইনোভেশনস ইন্ডিয়ার সহযোগিতায় আয়োজিত হচ্ছে । মেজর জেনারেল পাতিল আরও বলেন যে, ভারতীয় সেনাবাহিনী জাতি গঠনের প্রচেষ্টায় অটল রয়েছে ৷ জম্মু ও কাশ্মীর এবং লাদাখের যুবকদের তাঁদের উন্নয়নের জন্য সম্ভাব্য সমস্ত সহায়তা প্রদান করছে সেনাবাহিনী । শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল সে রকমই একটি পদক্ষেপ ।

এক কর্মকর্তা জানান, ফিল্ম নির্মাতা রাহুল মিত্র, ইমতিয়াজ আলি, উমেশ শুক্লা, রাহাত কাজমি-সহ অভিনেতা সারা খান এবং তারিক খানের ইন্টারঅ্যাক্টিভ ওয়ার্কশপে অনলাইন এবং অফলাইন উভয় মোডে 15,000 এরও বেশি যুবক অংশগ্রহণ করেছিলেন ৷ ইমতিয়াজ আলি বলেন, "দিল মাঙ্গে মোর শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল জম্মু ও কাশ্মীর এবং লাদাখের স্বাধীন, প্রতিভাবান এবং বিচক্ষণ ফিল্ম নির্মাতাদের জন্য উৎসর্গ করা হয়েছে ৷ যাঁরা শর্ট ফিল্মের মাধ্যমে বিশ্বের কাছে তাঁদের দক্ষতা এবং চলচ্চিত্র নির্মাণের নৈপুণ্য প্রদর্শন করতে চান ৷"

আরও পড়ুন:শোলে থেকে ইয়ারানা, জন্মদিনে ফিরে দেখা আমজাদ খানের সেরা 5 ছবি

কর্মকর্তাদের মতে, অংশগ্রহণকারীদের প্রদত্ত থিমগুলিতে 5-15 মিনিটের শর্ট ফিল্ম তৈরি করতে হবে এবং 10 ডিসেম্বরের মধ্যে তাঁদের এন্ট্রি অনলাইনে জমা দিতে হবে । উৎসব শেষে হবে 16 ডিসেম্বর ৷ শীর্ষ তিন বিজয়ীকে ভারতীয় সেনাবাহিনী নগদ পুরস্কার, ট্রফি এবং শংসাপত্র প্রদান করবে । উৎসবের কিউরেটর ক্যাপ্টেন রাহুল বালি বলেছেন, "ফিল্ম গালাটির লক্ষ্য হল জম্মু ও কাশ্মীরের এবং লাদাখের যুবকদের ক্ষমতায়ন করা । আমরা প্রতিভাবান যুবকদের বিশ্বের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার জন্য উন্মুখ এবং তাঁদের সামগ্রিক বৃদ্ধির জন্য সবরকম চেষ্টা করছি ৷"

ABOUT THE AUTHOR

...view details