পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Oct 27, 2023, 6:09 PM IST

ETV Bharat / bharat

Railway fined by Consumer court: যাত্রীর অভিযোগে রেলকে 60 হাজার টাকা জরিমানা আদালতের

উল্লেখযোগ্য আদেশে এরনাকুলাম কনজিউমার ডিসপিউটস রিড্রেসাল কমিশন চেন্নাই-আলেপ্পি এক্সপ্রেসের 13 ঘণ্টা বিলম্বের কারণে যাত্রীকে ক্ষতিপূরণ দেওয়ার জন্য দক্ষিণ রেলওয়েকে নির্দেশ আদালতের। অপরদিকে রেলের যুক্তি ছিল, অভিযোগকারী ট্রেন যাত্রার উদ্দেশ্য আগে থেকে রেলকে জানাননি ৷ আর সেই কারণেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সতর্কতামূলক ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছিল।

Etv Bharat
Etv Bharat

কোচি, 27 অক্টোবর:দেরিতে এসেছে ট্রেন ৷ আর তার জেরে ভোগান্তি হয়েছে যাত্রীর ৷ সেই যাত্রীর অভিযোগের ভিত্তিতে এবার রেলকে মোটা অঙ্কের জরিমানা করল ক্রেতা সুরক্ষা ও উপভোক্তা আদালত ৷ ওই যাত্রীকে 60 হাজার টাকা ক্ষতিপূরণ দিতে হবে রেলকে, এমনই নির্দেশ দিয়েছে এরনাকুলাম ক্রেতা সুরক্ষা আদালত ৷

উল্লেখযোগ্য আদেশে এরনাকুলাম কনজিউমার ডিসপিউটস রিড্রেসাল কমিশন চেন্নাই-আলেপ্পি এক্সপ্রেসের 13 ঘণ্টা বিলম্বের কারণে যাত্রীর অসুবিধার কারণে ক্ষতিপূরণ দেওয়ার জন্য দক্ষিণ রেলওয়েকে নির্দেশ দিয়েছে। অপরদিকে রেলের যুক্তি ছিল, অভিযোগকারী ট্রেন যাত্রার উদ্দেশ্যে আগে থেকে রেলকে জানাননি ৷ আর সেই কারণেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সতর্কতামূলক ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছিল।

যদিও রেলের এই যুক্তি ধোপে টেকেনি ৷ উপভোক্তা আদালত রেলের যুক্তি পুরোপুরি খারিজ করে দেয়। কমিশন পর্যবেক্ষণে দেখেছে, ট্রেনের বিলম্ব চেন্নাই বিভাগের আরাকুন্নামে রেলের ইয়ার্ডের পুনর্নির্মাণের কাজের কারণে হয়েছে। রেলওয়ে কর্তৃপক্ষ এই বিষয়ে অবগত থাকা সত্ত্বেও যাত্রীদের আগাম তথ্য দিতে এবং সুযোগ-সুবিধা দিতে ব্যর্থ হয়েছে বলেও উল্লেখ করেছে কমিশন। কমিশন মনে করিয়ে দিয়েছে, উচ্চমানের পরিষেবা দিয়ে রেল কোনও দান করছে না ৷ এটা যাত্রীদের অধিকার বলেও জানিয়েছে আদালত।

আরও পড়ুন: চলন্ত ট্রেন থেকে পরে যাওয়া যাত্রীকে বাঁচিয়ে 'হিরো' আলিপুরদুয়ারের আরপিএফ জওয়ান

কমিশনের সভাপতি ডিবি বিনু, সদস্য ভাইকম রামচন্দ্রন এবং টিএন শ্রীবিদ্যার সমন্বয়ে গঠিত একটি বেঞ্চ দক্ষিণ রেলওয়েকে 30 দিনের মধ্যে সংশ্লিষ্ট ওই যাত্রীকে 50 হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে ৷ এরই সঙ্গে, আদালতে মামলার জন্য যে খরচ হয়েছে ওই যাত্রীর তার জন্য আরও 10 হাজার টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

এর আগেও একাধিক মামলায় রেলকে জরিমানা করেছে উপভোক্তা আদালত ৷ পরিসংখ্য়ান অনুয়ায়ী অধিকাংশ ক্ষেত্রেই ট্রেন দেরিতে আসার জন্যই উপভোক্তা আদালতে মামলা দায়ের করেন যাত্রীরা ৷

ABOUT THE AUTHOR

...view details