পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 26, 2020, 12:38 PM IST

ETV Bharat / bharat

সরকারকে কৃষকদের কথা শুনতেই হবে, টুইট রাহুলের

সম্প্রতি সারা দেশে নতুন কৃষি আইন বলবৎ করেছে কেন্দ্রীয় সরকার। মাস খানেক আগে এই বিষয়ে আন্দোলন শুরু হয়েছে। দিল্লির সিঙ্ঘু সীমানায় প্রতিবাদ আন্দোলনে সামিল হয়েছেন বহু কৃষক। কৃষকদের এই আন্দোলনে তাঁদের পাশে দাঁড়িয়েছে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি। শনিবার সকালে তিনি এই বিষয়ে একটি টুইট করেন। টুইটে তিনি জুড়ে দেন একটি ভিডিয়ো। যা তৈরি করা হয়েছে কৃষকদের প্রতিবাদ আন্দোলনের প্রেক্ষাপটে।

govt-will-have-to-listen-to-protesting-farmers-rahul-gandhi
সরকারকে কৃষকদের কথা শুনতেই হবে, ট্যুইট রাহুল গান্ধীর

দিল্লি, 26 ডিসেম্বর: কৃষি আইনের বিরুদ্ধে চাষিদের হয়ে ফের সরব হলেন রাহুল গান্ধি। শনিবার সকালে তিনি এই বিষয়ে একটি টুইট করেন। টুইটে তিনি জুড়ে দেন একটি ভিডিয়ে । যা তৈরি করা হয়েছে কৃষকদের প্রতিবাদ আন্দোলনের প্রেক্ষাপটে।

ওই টুইটের সঙ্গে রাহুল দু'টি লাইনও লিখে দিয়েছেন। কংগ্রেসের প্রাক্তন সভাপতি লিখেছেন, "মাটির প্রতিটি কণা আওয়াজ তুলছে। সরকারকে শুনতেই হবে।"

সম্প্রতি সারা দেশে নতুন কৃষি আইন বলবৎ করেছে কেন্দ্রীয় সরকার। মাস খানেক আগে এই বিষয়ে আন্দোলন শুরু হয়েছে। দিল্লির সিঙ্ঘু সীমানায় প্রতিবাদ আন্দোলনে সামিল হয়েছেন বহু কৃষক। কৃষকদের এই আন্দোলনে তাঁদের পাশে দাঁড়িয়েছে বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি।

ইতিমধ্যে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করেছেন কংগ্রেসের রাহুল গান্ধি ও গুলাম নবি আজাদ। রাষ্ট্রপতির কাছে স্মারকলিপি জমা দিয়েছে কংগ্রেসে। কংগ্রেসের দাবি, ওই স্মারকলিপিতে প্রায় দুই কোটি কৃষকের সাক্ষর রয়েছে। রাষ্ট্রপতির কাছে কংগ্রেসের তরফে এই কৃষি আইন প্রত্যাহারের দাবি করা হয়। সেদিন রাষ্ট্রপতির সঙ্গে দেখা করার পর রাহুল গান্ধি বলেছিলেন, "আমি রাষ্ট্রপতিকে বলেছি যে এই কৃষি আইন কৃষক বিরোধী। গোটা দেশ দেখছে যে এই আইনের বিরুদ্ধে কৃষকরা সরব হয়েছেন।"

আরও পড়ুন:কৃষি আইন নিয়ে প্রকাশ্য বিতর্কসভায় যোগ দিন, রাহুলকে চ্যালেঞ্জ জাওড়েকরের

অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে বিজেপির অন্য নেতারা বারবার দাবি করছেন যে এই আইন কৃষকদের উপকারের জন্য লাগু করা হয়েছে। কৃষি আইন নিয়ে চাষিদের ভুল বোঝানো হচ্ছে বলেও বিরোধীদের উদ্দেশ্যে তোপ দেগেছেন প্রধানমন্ত্রী। তাঁর সরকারের মন্ত্রী প্রকাশ জাওড়েকর আবার এই ইস্যুতে সরাসরি রাহুল গান্ধিকে প্রকাশ্যে বিতর্ক সভায় অংশগ্রহণ করার আবেদন করেছেন।

ABOUT THE AUTHOR

...view details