পশ্চিমবঙ্গ

west bengal

Ashwini Vaishnaw: বিরোধী সাংসদদের আইফোনের তথ্য চুরি ! তদন্তের নির্দেশ কেন্দ্রের, তথ্য চাইল অ্যাপলের থেকেও

By ETV Bharat Bangla Team

Published : Oct 31, 2023, 5:08 PM IST

Updated : Oct 31, 2023, 5:21 PM IST

Govt orders probe on hacking attempt allegation: রাষ্ট্রের পরিচালনায় বিরোধী সাংসদদের আইফোনের তথ্য চুরির যে অভিযোগ উঠেছে তার তদন্তের নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার ৷

Ashwini Vaishnaw
অশ্বিনী বৈষ্ণব ও মহুয়া মৈত্র

নয়াদিল্লি, 31 অক্টোবর: কেন্দ্রের পরিচালনায় বিরোধী দলের সাংসদদের আইফোনের তথ্য চুরির অভিযোগ উঠেছে ৷ মঙ্গলবার সকাল থেকেই মহুয়া মৈত্র থেকে শুরু করে, রাহুল গান্ধি, প্রিয়াঙ্কা চতুর্বেদী-সহ বিভিন্ন বিরোধী দলের সাংসদরা অ্যাপলের একটি সতর্কীকরণ বার্তা তুলে ধরে এই অভিযোগ এনেছেন ৷ এ বার সেই গুরুতর অভিযোগের ভিত্তিতে তদন্তের নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার ৷

কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব তাঁর এক্স হ্যান্ডেলে পোস্ট করে লিখেছেন যে, সরকার সমস্ত নাগরিকের গোপনীয়তা এবং সুরক্ষার জন্য গুরুত্ব সহকারে নিজের যথাযথ ভূমিকা পালন করে ৷ যে বিজ্ঞপ্তিগুলি তুলে ধরা হয়েছে, তার শেষ দেখার জন্য তদন্ত করা হবে বলে জানান তিনি ৷

মন্ত্রী তাঁর পোস্টে লেখেন, "এই ধরনের তথ্য এবং ব্যাপক জল্পনা-কল্পনার কারণে আমরা চর্চিত রাষ্ট্র-পরিচালিত হামলার তদন্ত করছি এবং প্রকৃত ও সঠিক তথ্য-সহ অ্যাপলকে সেই তদন্তে যোগ দিতে বলেছি ।"

সার্ট-ইন এই তদন্ত পরিচালনা করবে বলে জানিয়েছেন অশ্বিনী বৈষ্ণব ৷ ভোপালে প্রেস ব্রিফিংয়ে এ প্রসঙ্গে বিরোধীদের একহাত নিয়ে বৈষ্ণব বলেন, বাধ্যতামূলক ভাবে যাঁরা সমালোচনা করতে চান তাঁরা বিক্ষিপ্ত রাজনীতিতে লিপ্ত হচ্ছেন কারণ তাঁরা প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশের অগ্রগতি সহ্য করতে পারেন না । অ্যাপল 150টি দেশে এমন একটি অ্যাডভাইজারি জারি করেছে বলে দাবি করেন তিনি ।

আরও পড়ুন:আদানিদের তোতায় বন্দি মোদির আত্মা, 'বিরোধীদের আইফোন হ্যাক' নিয়ে খোঁচা রাহুলের

তাঁর পোস্টে, বৈষ্ণব বলেন যে, অ্যাপল আইডিগুলি ডিভাইসগুলিতে সুরক্ষিতভাবে এনক্রিপ্ট করা হয়েছে, ব্যবহারকারীর স্পষ্ট অনুমতি ছাড়া সেগুলি অ্যাক্সেস করা বা সনাক্ত করা অত্যন্ত কঠিন বলে দাবি করেছে অ্যাপল ৷ কেন্দ্রীয় মন্ত্রীর কথায়, এই এনক্রিপশন ব্যবহারকারীর অ্যাপল আইডিকে রক্ষা করে এবং নিশ্চিত করে যাতে এটি ব্যক্তিগত এবং সুরক্ষিত থাকে ।

অশ্বিনী বৈষ্ণবের মতে, "আমরা কিছু সংসদ সদস্য এবং অন্যদের কাছ থেকে অ্যাপল থেকে প্রাপ্ত একটি বিজ্ঞপ্তি সম্পর্কে মিডিয়াতে যে বিবৃতি দেখেছি তাতে আমরা উদ্বিগ্ন । তাঁদের প্রাপ্ত বিজ্ঞপ্তিতে, মিডিয়া রিপোর্ট অনুসারে, তাঁদের ডিভাইসে 'রাষ্ট্র-পরিচালিত আক্রমণ' সম্পর্কে উল্লেখ করা হয়েছে । তবে, এই বিষয়ে অ্যাপলের অনেক তথ্যই অস্পষ্ট এবং অনির্দিষ্ট প্রকৃতির বলে মনে হয় ৷"

মন্ত্রীর দাবি, এই বিজ্ঞপ্তিগুলি 'অসম্পূর্ণ' তথ্যের ভিত্তিতে হতে পারে বলে জানিয়েছে অ্যাপল । মন্ত্রী আরও বলেন যে, অ্যাপলের বিবৃতিতে ইঙ্গিত দেওয়া হয়েছে যে, "কিছু অ্যাপলের হুমকি বিজ্ঞপ্তি মিথ্যা অ্যালার্ম হতে পারে বা কিছু আক্রমণ সনাক্ত করা যায়নি ৷"

মঙ্গলবার তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র-সহ বিরোধী দলগুলির বেশ কয়েকজন নেতা দাবি করেছেন যে, তাঁরা অ্যাপলের কাছ থেকে একটি সতর্কবার্তা পেয়েছেন ৷ সেখানে লেখা রয়েছে, তাঁদের আইফোনগুলি 'রাষ্ট্র-পরিচালিত আক্রমণকারীরা' হ্যাক করার চেষ্টা করছে ৷ নিজেদের এক্স হ্যান্ডেলে অ্যাপলের সেই সতর্কীকরণের স্ক্রিনশটও শেয়ার করেন বিরোধী নেতা-নেত্রীরা ৷

শিবসেনা (ইউবিটি) সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদী, তৃণমূল কংগ্রেসের মহুয়া মৈত্র, আম আদমি পার্টির রাঘব চাড্ডা, কংগ্রেসের শশী থারুর এবং তাঁর দলের মিডিয়া ও প্রচার বিভাগের প্রধান পবন খেরা অ্যাপলের বার্তাটি শেয়ার করেছেন । সিপিাইএম-এর সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিও একই ধরনের বার্তা পেয়েছেন বলে দলের সূত্র জানিয়েছে । (সংবাদসংস্থা পিটিআই)

আরও পড়ুন:বিষদে তথ্য দিলে রাষ্ট্রপরিচালিত হ্যাকারদেরই সুবিধা হবে, হ্যাকিং বিতর্কে বার্তা অ্যাপলের

Last Updated : Oct 31, 2023, 5:21 PM IST

ABOUT THE AUTHOR

...view details