পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 2, 2021, 7:50 PM IST

ETV Bharat / bharat

সাধারণতন্ত্র দিবসে ট্রাক্টর প্যারেডের ঘোষণা কৃষকদের, কেন্দ্রকে চরম হুঁশিয়ারি

কৃষকদের বিক্ষোভকে প্রশমিত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে দুই দফায় কৃষকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে কেন্দ্র। আগামী সোমবার আরও একটা বৈঠক হওয়ার কথা। এখন দেখার সেই আলোচনায় কোনও সমাধান সূত্র বের হয় কি না !

farmers-issue-ultimatum-ahead-of-tractor-parade
প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর প্যারেডের ঘোষণা কৃষকদের, কেন্দ্রকে চরম হুঁশিয়ারি

দিল্লি, 2 জানুয়ারি : কৃষি আইন প্রত্যাহারের দাবি নিয়ে কেন্দ্রীয় সরকারকে চরম হুঁশিয়ারি দিল সংযুক্ত কিষাণ মোর্চা। শনিবার দিল্লিতে আয়োজিত এক সাংবাদিক বৈঠক থেকে তারা কেন্দ্রের মোদি সরকারকে চরম হুঁশিয়ারি দিয়েছে। তাদের হুঁশিয়ারি যে আগামী 26 জানুয়ারি দিল্লিতে তারা ট্রাক্টর প্যারেড করবে। ওই দিন কৃষকরা তাঁদের ট্রাক্টর, ট্রলি ও অন্য বাহন নিয়ে রাজধানীতে হাজির হবেন। এটাই হবে কৃষকদের রিপাবলিক প্যারেড।

26 জানুয়ারি সাধারণতন্ত্র দিবস। ওই দিন সরকারি প্যারেড হবে দিল্লিতে। এবার সাধারণতন্ত্র দিবসের প্যারেডের অতিথি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ওই সরকারি প্যারেডের পরই কৃষকরা তাঁদের ট্রাক্টর প্যারেড করবে বলে জানিয়েছে ওই মোর্চা। ওই সংগঠনের নেতাদের দাবি, তাঁরা শান্তিপূর্ণ ভাবেই আন্দোলন করছেন। কৃষি আইন প্রত্যাহারের দাবিতে তাঁরা অনড়। সরকারকে আলোচনায় তাঁরা এটা জানিয়ে দিয়েছেন। কিন্তু সরকারি তরফে কোনও সদর্থক ব্যবস্থা না নেওয়ায় তাঁরা এই চরম পথ নিতে চলেছেন।

এছাড়া এই মোর্চা আরও একাধিক কর্মসূচি নিয়েছে। আগামী 6 থেকে 20 জানুয়ারি পর্যন্ত দেশ জাগৃতি অভিযান চলবে। এতে দেশজুড়ে ধর্না কর্মসূচি চালানো হবে। মকর সংক্রান্তির দিনটিকে তাঁরা কিষাণ সংকল্প দিবস হিসেবে পালন করা হবে। ওই দিন নয়া কৃষি আইনের প্রতিলিপি পোড়ানো হবে। কৃষিক্ষেত্রে মহিলাদের অবদানের কথা স্মরণ করে 18 জানুয়ারি মহিলা কিষাণ দিবস পালন করা হবে। নেতাজি সুভাষচন্দ্র বসুর জন্মদিন 23 জানুয়ারি আজাদ হিন্দ কিষাণ দিবস অনুষ্ঠিত হবে। সেদিন প্রতিটি রাজ্যের রাজভবনের বাইরে বিক্ষোভ দেখানো হবে।

আরও পড়ুন:আন্দোলনরত কৃষকের ঝুলন্ত দেহ শৌচাগারে

যদিও কৃষকদের বিক্ষোভকে প্রশমিত করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে দুই দফায় কৃষকদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে কেন্দ্র। আগামী সোমবার আরও একটা বৈঠক হওয়ার কথা। এখন দেখার সেই আলোচনায় কোনও সমাধান সূত্র বের হয় কি না!

ABOUT THE AUTHOR

...view details