পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Feb 2, 2021, 7:54 AM IST

Updated : Feb 2, 2021, 9:42 AM IST

ETV Bharat / bharat

শনিবার দেশজুড়ে "চাক্কা জ্যাম", পথ অবরোধের ডাক কৃষকদের

6 ফেব্রুয়ারি বেলা 12টা থেকে দুপুর তিনটে পর্যন্ত দেশজুড়ে পথ অবরোধের ডাক দিল দিল্লিতে আন্দোলনরত কৃষকরা । কৃষি আইন বাতিল, কৃষকবিরোধী বাজেট, দিল্লি জুড়ে দমনমূলক ব্যবস্থার বিরুদ্ধে এই অবরোধ আন্দোলন ।

Farmer unions to block national
জাতীয় ও রাজ্য সড়কগুলি বন্ধ রাখার সিদ্ধান্ত কৃষক সংগঠনগুলির

দিল্লি, 2 ফেব্রুয়ারি : দেশজুড়ে পথ অবরোধের ডাক দল কৃষক সংগঠনগুলি । তিনটি কৃষি আইন বাতিলের দাবিতে আগামী শনিবার অর্থাৎ 6 ফেব্রুয়ারি তিন ঘণ্টার জন্য "চাক্কা জ্যাম" করা হবে বলে জানিয়েছে ভারতীয় কিষান মোর্চার সভাপতি বলবীর সিং রাজেওয়াল ।

সংযুক্ত কিষান মোর্চার সাংবাদিক বৈঠকে তিনি বলেন, 6 ফেব্রুয়ারি তিন ঘণ্টার জন্য, বেলা 12 টা থেকে দুপুর তিনটে পর্যন্ত দেশের জাতীয় ও রাজ্য সড়কগুলিতে "চাক্কা জ্যাম" কর্মসূচি নেওয়া হয়েছে । তিনি আরও জানান, কৃষি আইন বাতিলের দাবিতেই শুধু নয়, দিল্লিজুড়ে দমনমূলক ব্যবস্থার বিরুদ্ধে তাঁরা এই আন্দোলনের সিদ্ধান্ত নিয়েছে । সেইসঙ্গে তাদের দাবি, কেন্দ্রের বাজেট কৃষক স্বার্থবিরোধী । বাজেটে কর্পোরেট সংস্থা বিশেষ গুরুত্ব পেয়েছে ।

কৃষক নেতা আরও বলেন, "সংযুক্ত কিষান মোর্চা একটি কমিটি গঠন করেছে । 26 জানুয়ারি ট্র্য়াক্টর ব়্য়ালির দিন দিল্লি পুলিশের তরফে যে 128 জনকে গ্রেপ্তার করা হয়েছিল, তাদের আইনি সাহায্য প্রদানের জন্য এই কমিটি গঠন করা হয়েছে । কমিটিতে তিনজন আইনজীবী রয়েছেন ।"

স্বরাজ ভারতের সভাপতি যোগেন্দ্র যাদব বলেন, "কৃষকদের মধ্যে আশঙ্কা তৈরি হয়েছে যে, সরকারের সমস্ত পদক্ষেপের লক্ষ্য এফসিআই-কে বন্ধ করে দেওয়া ।"

আরও পড়ুন, "সর্বনাশের বাজেট", তৃণমূলের সঙ্গে সুর মিলিয়ে সরব বাম-কংগ্রেস

26 জানুয়ারি তিনটি কৃষি আইন প্রত্য়াহারের দাবিতে দিল্লিতে ট্রাক্টর মিছিল ডেকেছিল সংযুক্ত কিষান মোর্চা । এই মিছিলে প্রায় 10 হাজার বিক্ষোভকারী অংশ নিয়েছিলেন । ওইদিন প্রথমে তারা পুলিশের ব্য়ারিকেড ভেঙে এগোনোর চেষ্টা করে ৷ বাধা দিলে পুলিশের সঙ্গে হাতাহাতিতে জড়িয়ে পড়ে, পুলিশের গাড়ি ভাঙচুর করা হয় । পরে লালকেল্লায় ঢুকে কৃষক সংগঠনের পতাকা তোলা হয় ৷ এই ঘটনায় 128 জনকে গ্রেপ্তার করা হয়েছিল । যদিও সংযুক্ত কিষান মোর্চার দাবি, কৃষকদের শান্তিপূর্ণ মিছিলে সমাজবিরোধীরা ঢুকে এই ঘটনা ঘটিয়েছে ।

Last Updated : Feb 2, 2021, 9:42 AM IST

For All Latest Updates

ABOUT THE AUTHOR

...view details