পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Nov 30, 2023, 10:03 PM IST

ETV Bharat / bharat

আজও পছন্দের কেরিয়ার বেছে নিতে মেয়েদের সংগ্রাম করতে হয়, ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে বললেন রাষ্ট্রপতি মুর্মু

President Droupadi Murmu in NDA: কেরিয়ারের ক্ষেত্রে মেয়েদের সমান সুযোগের পক্ষে সওয়াল করলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ৷ ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তিনি ৷

President Droupadi Murmu
রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমিতে রাষ্ট্রপতি মুর্মু

পুনে, 30 নভেম্বর: পুনেতে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির সমাবর্তন অনুষ্ঠানে অংশ নিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ৷ বৃহস্পতিবার ছেলেদের সঙ্গে মেয়েদের সমান সুযোগের পক্ষে সওয়াল করলেন তিনি ৷ এ দিন রাষ্ট্রপতি মুর্মু বলেন, "গত বছর থেকে মহিলা ক্যাডেটরাও এনডিএতে প্রশিক্ষণ শুরু করেছে । আর আজ প্রথমবার তাঁরা এই সমাবর্তনে অংশ নিয়েছে । তাই এই দিনটি ঐতিহাসিক । আমি বিশ্বাস করি সমস্ত মহিলা ক্যাডেটরা দেশের নাম এবং এনডিএকে এগিয়ে নিয়ে যাবে । আজও মেয়েদের তাদের পছন্দের ক্যারিয়ার বেছে নিতে সংগ্রাম করতে হয় । এই কারণে মহিলা ক্যাডেটরা অনেক ভাগ্যবান ৷"

ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমির 145তম সমাবর্তন অনুষ্ঠান ছিল আজ ৷ এই অনুষ্ঠানে রাজ্যপাল রমেশ বাইস এবং এনডিএর অন্যান্য আধিকারিকরাও উপস্থিত ছিলেন । এনডিএতে কঠোর প্রশিক্ষণের পরে 145তম ব্যাচ প্রকৃত পরিষেবা দিতে ভারতীয় প্রতিরক্ষা বাহিনীতে যোগ দেবে । পুনের এনডিএ গ্রাউন্ডে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে সমাবর্তন অনুষ্ঠানটি শেষ হয় । সভাপতি দ্রৌপদী মুর্মু সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন । তিনি পাশ আউটদের শুভেচ্ছা জানান । অনুষ্ঠানে সামরিক শৃঙ্খলা, সেবা ও দেশপ্রেম দেখা গিয়েছে । এনডিএতে প্রশিক্ষণ চলাকালীন ভালো পারফর্ম করা ক্যাডেটদের অনুষ্ঠানে বিভিন্ন পদক দিয়ে সম্মানিত করা হয় এ দিন ।

রাষ্ট্রপতি মুর্মু বলেছেন, "এই তরুণ ক্যাডেটদের দেখে আমার হৃদয় আজ গর্বে ভরে গিয়েছে । এই ক্যাডেটরা চমৎকার এবং সুশৃঙ্খল ড্রিল করেছে ৷ খুব ভালো ছিল । আজ 145তম ব্যাচের এনডিএ ক্যাডেটরা পাস আউট হয়েছে, এনডিএ এই দেশকে মহান সন্তান দিয়েছে । তাঁরা দেশের সেবা করার জন্য সর্বদা প্রস্তুত । এনডিএ দেশের অন্যতম সেরা প্রতিষ্ঠান । এখান থেকে পাস করে ক্যাডেটরা দেশের সেবা করার জন্য প্রস্তুত । সীমান্ত এবং অভ্যন্তরীণ নিরাপত্তা ভারতের শান্তি, স্থিতিশীলতা এবং সমৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ । আমরা বসুধৈব কুটুম্বকমের ঐতিহ্যে বিশ্বাসী । কিন্তু আমাদের সেনা সর্বদা বাহ্যিক এবং অভ্যন্তরীণ পরিস্থিতি মোকাবিলা করতে প্রস্তুত ৷"

আরও পড়ুন:

  1. রণতরী নির্মাণে আত্মনির্ভর হচ্ছে ভারত, কলকাতায় আইএনএস বিন্ধ্যগিরির সূচনা করে দাবি রাষ্ট্রপতির
  2. রাষ্ট্রপতির বক্তব্যের মাঝে নজিরবিহীন বিদ্যুৎ বিভ্রাট, অন্ধকার অডিটোরিয়ামেই ভাষণ মুর্মুর
  3. প্রথম উড়ান! তেজপুরে যুদ্ধবিমান সুখোইতে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

ABOUT THE AUTHOR

...view details