পশ্চিমবঙ্গ

west bengal

'আঁধার' সুড়ঙ্গে আশার আলো, প্রায় 50 মিটার পাথর খুঁড়ে টানেলে প্রবেশ বিপর্যয় মোকাবিলা বাহিনীর

By ETV Bharat Bangla Team

Published : Nov 22, 2023, 9:06 PM IST

Updated : Nov 23, 2023, 6:52 AM IST

Uttarakhand Tunnel Collapse Updates: টানেলের ভিতরে আটকে পড়া শ্রমিকদের সঙ্গে কথা বলার জন্য অডিও কমিউনিকেশন সেটআপও তৈরি করা হয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ) এবং এসডিআরএফ যৌথভাবে এই যোগাযোগ ব্যবস্থা তৈরি করেছে বলে খবর। এর মাধ্যমে সব শ্রমিককে চিকিৎসকের পরামর্শও দেওয়া হচ্ছে। মনোরোগ বিশেষজ্ঞরাও ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন ৷ কর্মীদের মানসিক স্বাস্থ্যের কথা বিবেচনা করে মনোরোগ বিশেষজ্ঞদের সহায়তাও চাওয়া হচ্ছে।

Etv Bharat
ছবি সৌঃ অল ইন্ডিয়া রেডিয়ো নিউজ

উত্তরকাশী, 22 নভেম্বর: যমুনোত্রী হাইওয়ের সিল্কিয়ারা টানেলে আটকে পড়া 41 জন শ্রমিককে উদ্ধার করতে মঙ্গলবার সারারাত খনন কাজ অব্যাহত ছিল। বুধবার রাত পর্যন্ত ছয়টি 800 মিলিমিটার পাইপ অগার মেশিন দিয়ে টানেলে প্রবেশ করানো হয়েছে বলে খবর। সিল্কিয়ারা টানেলে এখনও 50 মিটার পর্যন্ত খননও করা হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে। একই সঙ্গে শ্রমিকদের উদ্ধার করতে টানেলের ভিতরে বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা প্রবেশ করেছেন বলেও জানা গিয়েছে ৷ সপ্তম পাইপের ওয়েল্ডিংয়ের কাজও এই মুহূর্তে জোর কদমে চলছে বলে জানা গিয়েছে। পাইপটি মোট 62 মিটার পর্যন্ত ঢোকানো হবে ৷ তবে ড্রিলিং ইতিবাচক দিকেই এগোচ্ছে বলে খবর ৷ সবকিছু ঠিকঠাক থাকলে উদ্ধার অভিযানের জন্য বুধবার গুরুত্বপূর্ণ দিন হিসেবে প্রমাণিত হবে বলে মনে করছে প্রশাসন।

একই সঙ্গে, টানেলের ভিতরে আটকে পড়া শ্রমিকদের সঙ্গে কথা বলার জন্য অডিও কমিউনিকেশন সেটআপও তৈরি করা হয়েছে। জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী (এনডিআরএফ) এবং এসডিআরএফ যৌথভাবে এই যোগাযোগ ব্যবস্থা তৈরি করেছে বলে খবর। এর মাধ্যমে সব শ্রমিককে চিকিৎসকের পরামর্শও দেওয়া হচ্ছে। মনোরোগ বিশেষজ্ঞরাও ঘটনাস্থলে উপস্থিত রয়েছেন ৷ কর্মীদের মানসিক স্বাস্থ্যের কথা বিবেচনা করে মনোরোগ বিশেষজ্ঞদের সহায়তাও চাওয়া হচ্ছে।

গত 12 নভেম্বর যমুনোত্রী হাইওয়েতে নির্মাণাধীন সিল্কিয়ারা টানেলে ভূমিধসের পরে 41 জন শ্রমিক ভিতরে আটকা পড়েন। তাদের উদ্ধারে প্রথমে ধ্বংসস্তুপ সরানোর চেষ্টা করা হলেও তাতে প্রশাসন সফল হয়নি। এরপর দেশীয় অগার মেশিন দিয়ে খনন কাজ শুরু হয়। কিন্তু মাত্র 7 মিটার ড্রিলিং করার পরে, যন্ত্রটির ধারণক্ষমতা কমে যাওয়ায় তাও সরিয়ে দেওয়া হয় ৷ এরপর শ্রমিকদের উদ্ধারের জন্য ঘটনাস্থলে আমেরিকান অগার মেশিন দিয়ে আসা হয়েছে।

আমেরিকান অগার মেশিন দিয়ে টানেলে ড্রিলিং করার সময় কম্পন এবং ধ্বংসাবশেষ পড়ার আশঙ্কা ছিল। এরপর খননও বন্ধ রয়েছে। এই মেশিন দিয়ে 22 মিটার খনন করে কাজ বন্ধ করতে হয়েছিল। এরপর শ্রমিকদের নিরাপদে উদ্ধারে অন্যান্য বিকল্প নিয়ে কাজ শুরু করে প্রশাসন। যার আওতায় ছয়টি কর্মপরিকল্পনায় কাজ চলছে বলে খবর। এদিন সন্ধ্যায় কেন্দ্রীয় সরকারের অতিরিক্ত সচিব মাহমুদ জানান, গত শুক্রবার সকাল পর্যন্ত অগার মেশিনের মাধ্যমে টানেলের ধ্বংসাবশেষে 22 মিটার 900 মিমি পাইপ ঢোকানো হয়েছে। এরপর বাধার কারণে কাজ বন্ধ রাখতে হয়। পাঁচ দিন বিশেষজ্ঞদের পরীক্ষা-নিরীক্ষার পর মঙ্গলবার 800 মিলিমিটার পাইপ বিছানোর কাজ শুরু হয়। ঢালাই এবং পাইপ যুক্ত করতে সময় লাগছে বলেও জানান তিনি।

তিনি বলেন, "900 মিমি পাইপ ঢোকানোর ফলে আরও কম্পন হচ্ছে। এমন পরিস্থিতিতে পাইপের পরিধিও কমে গিয়েছে।" তিনি আরও বলেন, "22 মিটার 800 মিলিমিটার পাইপ বিছানোর পর আবার ড্রিলিং করা হবে। ড্রিলিংয়ের সময় ধ্বংসাবশেষে কোনও পাথর না পাওয়া গেলে বুধবার বিকেলের মধ্যে পাইপ বসানোর কাজ অনেকাংশে শেষ হয়ে যাবে। ড্রিলিংয়ের সময় পরবর্তী 22 থেকে 45 মিটার দূরত্ব সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে। সরু রাস্তার কারণে গতকাল আটকে যাওয়া একটি মেশিন এখন সিল্কিয়ারা টানেল সাইটে পৌঁছেছে। এরপর আটকে পড়া শ্রমিকদের উদ্ধারে তৎপরতা জোরদার করা হয়েছে।"

আরও পড়ুন

  1. টানেলে 11 দিন! 'আটকে থাকা শ্রমিকদের খুব কাছেই পৌঁছে গিয়েছি', আশ্বাস এনডিআরএফ আধিকারিকদের
  2. 'মা ভালো আছি, চিন্তা করো না', আশ্বস্ত করলেন সিল্কিয়ারার টানেলে আটকে পড়া বাংলার শ্রমিক
Last Updated : Nov 23, 2023, 6:52 AM IST

ABOUT THE AUTHOR

...view details