পশ্চিমবঙ্গ

west bengal

Bihar Bridge Collapse: সেতু ভাঙার ঘটনায় উচ্চ পর্যায়ের বৈঠক তেজস্বীর, নীতীশদের পদত্যাগ চাইল বিজেপির

By

Published : Jun 5, 2023, 11:48 AM IST

বিহারে 14 মাসের মধ্যে দ্বিতীয়বার একই সেতু ভেঙে পড়ার ঘটনায় রাজ্য সরকার এবং সড়ক নির্মাণ দফতর প্রশ্নের মুখে পড়েছে । এর পাশাপাশি নির্মাণ কাজে ব্যাপক দুর্নীতির ইঙ্গিতও মিলেছে । বিরোধী বিজেপি মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের পদত্যাগ দাবি করেছে ।

Bridge Collapsed in Bihar
বিহারে সেতু দুর্ঘটনা

পটনা, 5 জুন: বিহারের গঙ্গা নদীর উপর রবিবার তাসের ঘরের মত ভেঙে পড়ে সুলতানগঞ্জ-আগুয়ানী ঘাটের মধ্যেকার নির্মীয়মান সেতুটি ৷ এই ঘটনায় উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছেন উপ-মুখ্যমন্ত্রী ও সড়ক নির্মাণ মন্ত্রী তেজস্বী যাদব । সেই সঙ্গে সোমবার উচ্চপর্যায়ের বৈঠক ডাকা হয়েছে । ওই বৈঠকে উপস্থিত থাকতে বলা হয়েছে বিভাগীয় আধিকারিকদের পাশাপাশি নির্মাণকাজের সঙ্গে যুক্ত সংস্থার সংশ্লিষ্ট ব্যক্তিদেরও ।

সেতু ভেঙে পড়ার পরে রবিবার সন্ধ্যায় তেজস্বী সড়ক নির্মাণ বিভাগের সচিব প্রত্যয় অমৃতকে সঙ্গে নিয়ে একটি সাংবাদিক সম্মেলন করেন । যেখানে তিনি স্পষ্ট জানিয়েছিলেন, সেতু ভেঙে পড়ার ঘটনায় যারাই দোষী প্রমাণিত হবে ৷ তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে । এরপর সোমবারই উচ্চপর্যায়ে বৈঠক ডাকলেন তেজস্বী।

তেজস্বী যাদব বলেন, "এটি সেই একই সেতু যার কাঠামো হাওয়াতে পড়ে গিয়েছিল । সেই সময় আমরা বিরোধী দলে ছিলাম এবং এই ঘটনা নিয়ে সরব হয়েছিলাম । তারপরে আমাদের দল ক্ষমতায় এলে 2022 সালে এই সেতু ভেঙে পড়ার ঘটনায় উচ্চপর্যায়ের তদন্ত শুরু হয়েছে । সেসময় সেতুর 5 নম্বর পিলার দুর্বল ছিল বলে জানানো হয়েছিল। কোথায় কাঠামো ভাঙা ছিল । তারপর সেতু ভাঙার বিষয়টি সামনে এসেছে ৷ এবারেও সেতু ভাঙার ঘটনায় তদন্ত করা হবে ৷"

আরও পড়ুন:বিহারে সেতু বিপর্যয়, দ্বারভাঙায় ভাঙল ব্রিজ

মুখ্যমন্ত্রী ও উপ-মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি বিজেপির: সেতু ভেঙে পড়ার ঘটনায় বিজেপি নীতীশ কুমারের সরকারের বিরুদ্ধে সরব হয়েছে । বিধানসভায় বিরোধী দলের নেতা বিজয় কুমার সিনহা বলেছেন, "এই সরকার দুর্নীতিতে জড়িত । দুর্নীতি করা ও কমিশন নেওয়ার জন্যই এই ধরনের ঘটনা ঘটছে । বিধানসভায় বিধায়করা বারবার এই সেতুর খারাপ নির্মাণ নিয়ে প্রশ্ন তুলেছেন । এর আগে ভাগলপুরের দিক থেকে এই ব্রিজটি ভেঙে পড়েছিল ৷ এখন খাগরিয়া দিক থেকে ভেঙে পড়ল ।"

তিনি আরও বলেন, "পুরো রাজ্যে ব্যাপক দুর্নীতি চলছে। আধিকারিকরা প্রকাশ্যে কমিশন নিচ্ছেন এবং সরকারে বসে থাকা লোকদের হাতে তুলে দিচ্ছেন । এমন ঘটনা ঘটা বড় কথা নয় । অতীতেও সেতুটি ভেঙে পড়েছিল ৷ কিন্তু সরকারে থাকা দলটি শুধু তদন্তের কথা বলেই দায় সেরেছে ৷ এই ঘটনায় কোনো ব্যবস্থা নেওয়া হয়নি । আমি মুখ্যমন্ত্রী নীতীশ কুমার এবং উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের পদত্যাগ দাবি করছি ৷" প্রসঙ্গত, রবিবার হঠাৎ করেই সুলতানগঞ্জ-আগুয়ানী ঘাটের মধ্যেকার গঙ্গা নদীর ওপর নির্মীয়মাণ সেতুটি ভেঙে পড়ে । সেতুটি হুড়মুড়িয়ে ভেঙে তিন ফুট নদীতে তলিয়ে গিয়েছে । কাজ বন্ধ থাকায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি । তবে একজন গার্ড নিখোঁজ হওয়ার খবর পাওয়া গিয়েছে ।

আরও পড়ুন:বিহারে তাসের ঘরের মতো নদীতে ভেঙে পড়ল নির্মীয়মান সেতু, দেখুন ভিডিয়োয়

সেতুটি 2022 সালেও ভেঙে পড়েছিল: এটি একই সেতু 30 এপ্রিল 2022 সালে ভেঙে পড়ে নদীতে তলিয়ে গিয়েছিল ৷ তখন বিজেপি সরকারে ছিল ৷ নীতিন নবীন সড়ক নির্মাণ মন্ত্রী ছিলেন সেসময় । উল্লেখ্য,মুখ্যমন্ত্রী নীতীশ কুমার 2014 সালে এই সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন । সেতুটি প্রায় 1700 কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে । এসপি সিংলা কোম্পানি এটি নির্মাণ করছে । এই সেতু খাগরিয়া জেলার পার্বত্তা ব্লকের আগুয়ানী এবং ভাগলপুর জেলার সুলতানগঞ্জকে সংযুক্ত করবে ।

ABOUT THE AUTHOR

...view details