পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 10, 2023, 7:19 PM IST

ETV Bharat / bharat

Cyclone Mocha: কীভাবে হয় নামকরণ ? মোকার পরবর্তী ঘূর্ণিঝড়ের নাম জানুন

কীভাবে হয় ঘূর্ণিঝড়ের নামকরণ ? মোকার পরের ঘূর্ণিঝড়ের নাম কী ? কারা প্রস্তাব করছে ? এই প্রশ্নগুলির জবাব পেতে প্রতিবেদনটি পড়ুন ৷

Cyclone Mocha
ঘূর্ণিঝড়ের নামকরণ

নয়াদিল্লি, 10 মে: ঘূর্ণিঝড় মোকা নিয়ে গত কয়েকদিন ধরেই চর্চা চলছে দেশজুড়ে ৷ এক-একটি ঘূর্ণিঝড়ের নামকরণের একটি মাহাত্ম্য রয়েছে ৷ কীভাবে হয় ঘূর্ণিঝড়ের নামকরণ ? কারা করে এই নামকরণ ? মোকার পরের ঘূর্ণিঝড়ের নামই বা কী ? দেখে নেওয়া যাক ৷

ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন অনুসারে, আবহাওয়ার পূর্বাভাসকারীরা বিভ্রান্তি এড়াতে প্রতিটি গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়কে একটি নাম দেন । সাধারণভাবে আঞ্চলিক পর্যায়ে নিয়ম অনুসারে এই ঘূর্ণিঝড়গুলির নামকরণ করা হয় । ভারত মহাসাগরীয় অঞ্চলের জন্য ঘূর্ণিঝড়ের নামকরণের একটি সূত্র 2004 সালে ঠিক করা হয়েছিল । এই অঞ্চলের আটটি দেশ - বাংলাদেশ, ভারত, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং থাইল্যান্ড - এই নামগুলি ঠিক করে ৷ যখনই একটি ঘূর্ণিঝড় তৈরি হয়, তখন ক্রমানুসারে নির্ধারিত হয় যে, কোন দেশ তার নামকরণ করবে ।

নামগুলি যাতে মনে রাখা যায় এবং উচ্চারণে সহজ হয়, সে জন্য সহজ নাম বেছে নেওয়া হয়, যেগুলি অবশ্যই আপত্তিকর বা বিতর্কিত হবে না । এগুলি বিভিন্ন ভাষা থেকেও বেছে নেওয়া হয়, যাতে বিভিন্ন অঞ্চলের লোকেরা সেই নামের সঙ্গে পরিচিত হতে পারেন । উদাহরণস্বরূপ বলা যায়, ঘূর্ণিঝড় মোকার নাম দিয়েছে ইয়েমেন ৷ কফি উৎপাদনের জন্য সুপরিচিত সেখানকার একটি সমুদ্র বন্দরের নামে এই ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে ৷

ঘূর্ণিঝড়ের নামের বর্তমান তালিকায় বাংলাদেশ, ইরান, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, শ্রীলঙ্কা ও থাইল্যান্ডের অবদান রয়েছে । মোকার পরে যে ঘূর্ণিঝড় তৈরি হবে, তার নামটি বাংলাদেশের প্রস্তাবিত, 'বিপর্যয়'।

সাম্প্রতিক বছরগুলিতে, জাতীয় আবহাওয়া দফতর এই নামের তালিকায় সাংস্কৃতিক গুরুত্বের বিষয়টি অন্তর্ভুক্ত করা শুরু করেছে । উদাহরণস্বরূপ, 2020 সালে পশ্চিমবঙ্গে আছড়ে পড়া ঘূর্ণিঝড় আমফানের থাই ভাষায় অর্থ হল আকাশ ৷ আইএমডির ঘূর্ণিঝড়ের নামকরণের ঐতিহ্যই হল, এই অঞ্চলের বিভিন্ন দেশকে জড়িত করা এবং গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের অভিজ্ঞতা চারপাশের সম্প্রদায়ের উপর ছড়িয়ে দেওয়া ৷ ঘূর্ণিঝড় মোকা এই ঐতিহ্যের সর্বশেষ উদাহরণ, যা সংকটের সময়ে মানুষকে নিরাপদ ও অবগত রাখতে সাহায্য করে ।

সময়ের সঙ্গে সঙ্গে ঘূর্ণিঝড়ের নামকরণ পদ্ধতি বিবর্তিত হয়েছে । অনুশীলনের প্রাথমিক বছরগুলিতে, নামগুলি বর্ণানুক্রমিকভাবে বেছে নেওয়া হয়েছিল ৷ বর্ণমালার প্রতিটি অক্ষরের জন্য একটি করে নাম দেওয়া হয়েছিল । এই ব্যবস্থাটি বিভ্রান্তিকর হিসেবে প্রতিপন্ন হয় এবং তা মনে রাখাও কঠিন ছিল ৷ তাই পূর্ব-নির্ধারিত নামের বর্তমান ব্যবস্থা চালু করা হয় ।

আটলান্টিক এবং দক্ষিণ গোলার্ধে (ভারত মহাসাগর এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগর), গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়গুলি বর্ণানুক্রমিক ভাবে নামকরণ করা হয় ৷ সেখানে মহিলাদের এবং পুরুষদের নাম আসে পর্যায়ক্রমে । উত্তর ভারত মহাসাগরে, 2000 সালে দেশগুলি গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ের নামকরণের জন্য একটি নতুন সিস্টেম ব্যবহার শুরু করে । নামগুলি বর্ণানুক্রমিকভাবে দেশ অনুসারে তালিকাভুক্ত করা হয়েছে এবং লিঙ্গ অনুসারে নিরপেক্ষ ।

আরও পড়ুন:বাংলাদেশে মোকার প্রভাব, রাজ্যে অব্যাহত তাপপ্রবাহ

ABOUT THE AUTHOR

...view details