পশ্চিমবঙ্গ

west bengal

By ETV Bharat Bangla Team

Published : Nov 7, 2023, 8:51 AM IST

ETV Bharat / bharat

Chhattisgarh Assembly Polls: ছত্তিশগড়ে ভোট চলাকালীন আইইডি বিস্ফোরণ, আহত সিআরপিএফ জওয়ান

IED Blast in Chhattisgarh: ছত্তিশগড়ে প্রথম ধাপে ভোট শুরু হয়েছে সকাল থেকে । তার কিছুক্ষণ পরই আচমকা বিস্ফোরণ সুকমা জেলায় ৷ তাতে জখম হয়েছেন কেন্দ্রীয় বাহিনীর এক জওয়ান।

ছত্তিশগড়ে ভোট চলাকালীন আইইডি বিস্ফোরণ
Chhattisgarh Assembly Polls

সুকমা (ছত্তিশগড়), 7 নভেম্বর:নকশাল উপদ্রুত সুকমা এলাকায় আজ, মঙ্গলবার ভোট শুরুর পরপরই বিস্ফোরণ হয়। সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, এর নেপথ্যে নকশালদের হাত রয়েছে বলে মনে করা হচ্ছে। বিধানসভা নির্বাচনের প্রথম দফার ভোটে নকশালদের এই আইইডি বিস্ফোরণে জখম হয়েছেন কেন্দ্রীয় বাহিনীর এক জওয়ান।

গতকাল, সোমবার স্পর্শকাতর মাওবাদী এলাকায় আচমকায় আইইডি বিস্ফোরণ হয়েছে। তাতে জানা গিয়েছে, গতকালের বিস্ফোরণের ঘটনায় একাধিক ভোটকর্মী গুরুতর আহত হয়েছেন। তাঁদের চিকিৎসা চলছে হাসপাতালে। ভোটের আগের রাতে এ হেন বিস্ফোরণের ঘটনায় আতঙ্কিত হয়ে পড়েছিলেন বাস্তার এলাকার সংশ্লিষ্ট গ্রামের ভোটাররা। ইতিমধ্যেই এলাকায় নিরাপত্তা আঁটসাঁট করা হয়েছে। কিন্তু তারপরও আজ ভোট শুরুর খানিক পরেই ফের আইইডি বিস্ফোরণ ঘটায় মাওবাদীরা ৷ আজ, সুকমা জেলায় এই আইইডি বিস্ফোরণে সিআরপিএফ-এর এলিট ইউনিট কোবরার এক জওয়ান আহত হয়েছেন।

উল্লেখ্য, ছত্তিশগড় নির্বাচনের তারিখ ঘোষণার পর থেকে নকশালরা ক্রমাগত তাণ্ডব চালাচ্ছে। পুলিশের মতে, সিআরপিএফ এবং কোবরার 206তম ব্যাটেলিয়নের একটি যৌথ দল টোন্ডামার্কা ক্যাম্প থেকে এলমাগুন্ডা গ্রামের দিকে রওনা হয়েছিল। এদিকে কোবরা 206তম ব্যাটালিয়নের ইন্সপেক্টর শ্রীকান্ত নকশালদের লাগানো আইইডিতে পা রাখেন, যার কারণে একটি বিস্ফোরণ ঘটে এবং এক জওয়ানজখম হন ৷ যে এলাকায় আইইডি বিস্ফোরণ ঘটেছে সেটি কোন্তা বিধানসভা কেন্দ্রের অন্তর্গত। প্রথম ধাপের নির্বাচনের অধীনে কোন্তায়ও ভোট হচ্ছে। এখানে ছত্তিশগড়ের মন্ত্রী কাওয়াসি লখমা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ছত্তিশগড়ের নকশাল প্রভাবিত বাস্তারে নকশালরা ক্রমাগত ধ্বংসযজ্ঞ চালাচ্ছে। গতকাল নারায়ণপুরেও নকশালরা মুরহাপদরে আইইডি বসানোর পরিকল্পনা করেছিল। অতিরিক্ত পুলিশ সুপার হেমসাগর সিদার এ নিয়ে বলেন, "আইটিবিপি দল ঘটনাস্থলে পৌঁছে একটি আইইডি বোমা খুঁজে পেয়েছে এবং এটি নিষ্ক্রিয় করার সময় একজন আইটিবিপি জওয়ান সামান্য আহত হয়েছেন।"

উল্লেখ্য, মঙ্গলবার ছত্তিশগড়ে প্রথম দফার ভোটগ্রহণ শুরু হয়েছে। রাজ্যের 90টি বিধানসভা আসনের মধ্যে মাওবাদী উপদ্রুত 20টি আসনে আজ ভোটগ্রহণ হচ্ছে।

আরও পড়ুন:ভোটের কয়েক ঘণ্টা আগে আইইডি বিস্ফোরণ, মাওবাদী নাশকতায় চিন্তায় কমিশন

ABOUT THE AUTHOR

...view details