পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

Chandrayaan-3: চন্দ্রযান-3 উৎক্ষেপণের দিনক্ষণ ঘোষিত, জানুন কবে

চন্দ্রযান-3 শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে আগামী 13 জুলাই দুপুর 2:30 টায় উৎক্ষেপণ করা হবে বলে নির্ধারিত হয়েছে ৷ বুধবার এ কথা জানিয়েছেন আধিকারিকরা ৷

By

Published : Jun 28, 2023, 8:10 PM IST

Updated : Jun 29, 2023, 7:19 AM IST

Chandrayaan-3
Chandrayaan-3

নয়াদিল্লি, 28 জুন:চন্দ্রযান-3-এর উৎক্ষেপণ হতে চলেছে আগামী 13 জুলাই, দুপুর 2:30 টায় ৷ উৎক্ষেপণের জন্য এই সময় নির্ধারিত হয়েছে বলে বুধবার জানিয়েছেন আধিকারিকরা ৷ চন্দ্রপৃষ্ঠে নিরাপদ অবতরণ এবং ঘোরাঘুরির ক্ষেত্রে এন্ড-টু-এন্ড ক্ষমতা প্রদর্শনের জন্য এটি চন্দ্রযান-2-এর পরবর্তী অভিযান । চন্দ্রযান-3-এ একটি ল্যান্ডার এবং রোভার কনফিগারেশন রয়েছে ৷

শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে চন্দ্রযান-3 লঞ্চ ভেহিকেল মার্ক-III দ্বারা উৎক্ষেপণ করা হবে এবং সে জন্য 13 জুলাই দুপুর 2:30 টে সময়টি নির্ধারিত হয়েছে । প্রোপালশন মডিউলটি 100 কিলোমিটার চন্দ্র কক্ষপথ পর্যন্ত ল্যান্ডার এবং রোভার কনফিগারেশনকে বহন করবে । চন্দ্র কক্ষপথ থেকে পৃথিবীর স্পেকট্রাল এবং পোলারিমেট্রিক পরিমাপ অধ্যয়ন করার জন্য চন্দ্রযান-3-তে বাসযোগ্য গ্রহ পৃথিবী পেলোডের একটি স্পেকট্রো-পোলারিমিট্রি রয়েছে ।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার চেয়ারম্যান এস সোমানাথ বলেছিলেন, পরীক্ষাগুলি পরিকল্পনা অনুযায়ী চললে ইসরোর চন্দ্রাভিযানের তৃতীয় সংস্করণ চন্দ্রযান-3, 2023 সালের 12 থেকে 19 জুলাই-এর মধ্যে উৎক্ষেপণ করা হবে ৷ সোমবার ইসরো আয়োজিত একদিনের কর্মশালা এবং মহাকাশ প্রদর্শনীর উদ্বোধনের পর ইসরো চেয়ারম্যান কোট্টায়ম জেলার ভাইকামের কোথাভারা সেন্ট জেভিয়ার্স কলেজে বক্তব্য রাখার সময় এ কথা বলেছিলেন ৷ এস সোমানাথ বলেন যে, চন্দ্রযান ইতিমধ্যেই ইউ আর রাও স্যাটেলাইট কেন্দ্র থেকে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের লঞ্চ প্যাডে পৌঁছেছে ।

আরও পড়ুন:23’র জুনে ভারত চন্দ্রযান-3 উৎক্ষেপণ করতে পারে

তিনি বলেছিলেন, "চূড়ান্ত প্রস্তুতি চলছে । এই মাসের শেষ নাগাদ এটি সম্পন্ন হবে । এই উৎক্ষেপণের জন্য এলভিএম-3 রকেট ব্যবহার করা হবে এবং এটি অ্যাসেম্বল করা চলছে । এ জন্য এর সমস্ত অংশ শ্রীহরিকোটায় পৌঁছেছে । এটি 12 থেকে 19 জুলাইয়ের মধ্যে উৎক্ষেপণ করা হবে ৷" তিনি বলেন যে, আসন্ন উৎক্ষেপণের সময় কোনও সমস্যা এড়াতে, চন্দ্রযান-3 এর হার্ডওয়্যার, কাঠামো, কম্পিউটার, সফ্টওয়্যার এবং সেন্সরে সংশোধন করা হয়েছে ।

ইসরোর চেয়ারম্যান বলেন, "আরও জ্বালানি যোগ করা হয়েছে এবং অবতরণের পা আরও শক্তিশালী করা হয়েছে । আরও শক্তি উৎপাদনের জন্য বড় সৌর প্যানেলগুলি স্থির করা হয়েছে । এবং একটি অতিরিক্ত সেন্সরও যুক্ত করা হয়েছে । এর গতি পরিমাপ করার জন্য, একটি 'লেজার ডপলার ভেলোসিমিটার' যন্ত্র, যা আগের বছর তৈরি করা হয়েছিল, তা যোগ করা হয়েছে । আমরা এর অ্যালগরিদমও পরিবর্তন করেছি এবং যদি নির্ধারিত স্থানে অবতরণে কোনও ব্যর্থতা আসে, সে জন্য চন্দ্রযানকে অন্য এলাকায় অবতরণ করতে সাহায্য করার জন্য তাতে নতুন সফ্টওয়্যার যুক্ত করা হয়েছে ৷"

Last Updated : Jun 29, 2023, 7:19 AM IST

ABOUT THE AUTHOR

...view details