পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

কয়েক মাসের মধ্যেই আসতে পারে দ্বিতীয় মেড-ইন-ইন্ডিয়া করোনা ভ্যাকসিন

30 কোটি ডোজ়ের জন্য সংস্থাটিকে 1500 কোটি টাকা অগ্রিম দিতে চলেছে স্বাস্থ্যমন্ত্রক । সবকিছু ঠিক থাকতে ভারত বায়োটেকের কোভ্যাকসিনের পর এটিই হবে দেশে তৈরি দ্বিতীয় করোনা টিকা ।

By

Published : Jun 3, 2021, 10:21 AM IST

COVID 19 Vaccine
প্রতীকী ছবি

নয়াদিল্লি, 3 জুন : দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা ধীরে ধীরে সামলে উঠতে শুরু করেছে ভারত । দৈনিক সংক্রমণ আগের তুলনায় অনেকটা কমেছে । তবে ছয় মাস পর তৃতীয় ঢেউ আসার একটি সম্ভাবনার কথাও বলছেন বিশেষজ্ঞরা । এই পরিস্থিতিতে করোনার টিকাকরণের দিকে বিশেষ জোর দিচ্ছে কেন্দ্র । হায়দরাবাদের বায়োলজিক্যাল-ই সংস্থার তৈরি করোনা ভ্যাকসিনের 30 কোটি ডোজ়ের জন্য ইতিমধ্যে চুক্তি করে নিয়েছে কেন্দ্র ।

বায়োলজিক্যাল-ই সংস্থার এই ভ্যাকসিনটি এখনও ক্লিনিক্যাল ট্রায়াল পর্যায়ে রয়েছে । 30 কোটি ডোজ়ের জন্য সংস্থাটিকে 1500 কোটি টাকা অগ্রিম দিতে চলেছে স্বাস্থ্যমন্ত্রক । সবকিছু ঠিক থাকতে ভারত বায়োটেকের কোভ্যাকসিনের পর এটিই হবে দেশে তৈরি দ্বিতীয় করোনা টিকা ।

স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানানো হয়েছে, বায়োলজিক্যাল-ই অগাস্ট থেকে ডিসেম্বর মাসের মধ্যে ডোজ় প্রস্তুত ও মজুত করে ফেলবে । ভ্যাকসিনটির এই মুহূর্তে তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ চলছে । প্রথম ও দ্বিতীয় পর্যায়ের খুব ভাল ফল মিলেছে এই ভ্যাকসিন থেকে । আগামী কয়েক মাসের মধ্যে এই টিকা বাজারে চলে আসবে বলে বিবৃতিতে বলা হয়েছে ।

আরও পড়ুন : টিকাকরণ নীতি নিয়ে কেন্দ্রকে ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

উল্লেখ্য করোনার টিকাকরণ নীতি নিয়ে গতকালই দেশের শীর্ষ আদালতে মুখ পুড়েছে কেন্দ্রের । বুধবার সুপ্রিম কোর্ট তার পর্যবেক্ষণে জানিয়েছে, 45 বছরের বেশি বয়সিদের জন্য বিনামূল্যে টিকাকরণ এবং তার নিচের বয়সসীমার নাগরিকদের জন্য টাকার বিনিময়ে টিকার নীতি ‘‘দৃশ্যতই অযৌক্তিক এবং বিরক্তিকর’’ ৷ গতকাল সুপ্রিম কোর্টের এই পর্যবেক্ষণের পরপরই কেন্দ্রের এই সিদ্ধান্ত ।

ABOUT THE AUTHOR

...view details