পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Dec 30, 2020, 6:45 PM IST

ETV Bharat / bharat

নাগাল্যান্ডে আফস্পার মেয়াদ আরও 6 মাস বাড়াল কেন্দ্র

এই আইন নিয়ে বিতর্কও আছে অনেক। এই আইনের আড়ালে সেনা জওয়ানদের একাংশ স্বেচ্ছাচারিতা চালায় বলেও অভিযোগ উঠেছে। উত্তর-পূর্ব ভারতে একাধিকবার বিক্ষোভও হয়েছে এই নিয়ে।

Centre extends AFSPA in Nagaland for 6 months
নাগাল্যান্ডে আফস্পার মেয়াদ আরও 6 মাস বৃদ্ধি করল কেন্দ্র

দিল্লি, 30 ডিসেম্বর: নাগাল্যান্ডে আরও ছ'মাসের জন্য আফস্পা-র মেয়াদ বাড়াল কেন্দ্রীয় সরকার । বুধবার কেন্দ্রীয় সরকারের তরফে এক বিজ্ঞপ্তি জারি করে একথা জানানো হয়েছে।

আফস্পা বা আর্মড ফোর্সেস (স্পেশাল পাওয়ার্স) অ্যাক্ট-এর মেয়াদ কেন বাড়ানো হল নাগাল্যান্ডে । কেন্দ্রের বিজ্ঞপ্তিতে নাগাল্যান্ডের পরিস্থিতিকে ভয়ংকর ও উপদ্রুত বলে বর্ণনা করা হয়েছে।

আফস্পা এমন একটি আইন যার ভিত্তিতে সেনাবাহিনী নাগরিক প্রশাসনকে সাহায্য করতে পারে। তবে তা তখনই করা যায় যখন সংশ্লিষ্ট এলাকাকে উপদ্রুত বলে ঘোষণা করা হয়। 1958 সালের এই আইনের 3 নম্বর ধারা অনুযায়ী, কোনও এলাকাকে উপদ্রুত বলে কেন্দ্র বা রাজ্য যে কেউ ঘোষণা করতে পারে।

এই আইন নিয়ে বিতর্কও আছে অনেক । এই আইনের আড়ালে সেনা জওয়ানদের একাংশ স্বেচ্ছাচারিতা চালায় বলেও অভিযোগ উঠেছে। উত্তর-পূর্ব ভারতে একাধিকবার বিক্ষোভও হয়েছে এই নিয়ে।

আরও পড়ুন:সীমান্তে সমস্যা করলে ভারত ছেড়ে কথা বলবে না : রাজনাথ

আফস্পা খারিজের দাবিতে উত্তর-পূর্ব ভারতে যে আন্দোলন এতদিন ধরে হয়েছে, তার মধ্যে অন্যতম নাম ইরম শর্মিলা চানু । তাঁকে মণিপুরের লৌহমানবী বলে জানা যায়। তিনি আফস্পার বিরুদ্ধে তিনি 16 বছর ধরে অনশন করেছিলেন।

ABOUT THE AUTHOR

...view details