পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jan 11, 2021, 10:37 AM IST

ETV Bharat / bharat

এবার মহারাষ্ট্র ও দিল্লিতেও বার্ড ফ্লু

এবার মহারাষ্ট্র ও দিল্লিতেও বার্ড ফ্লুর খোঁজ মিলল ৷ মহারাষ্ট্রের পার্বণীতে দু'দিনে প্রায় 800টি পোল্ট্রির সমস্ত পাখি ও মুরগির মৃত্যু হয়েছে । দিল্লিতেও সঞ্জয় লেক থেকে বেশ কিছু হাঁসের অস্বাভাবিক মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল ।

Bird flu
মহারাষ্ট্রে বার্ড ফ্লু

মুম্বই,11 জানুয়ারি : উত্তরপ্রদেশের পর এবার মহারাষ্ট্র ও দিল্লি । এই নিয়ে দেশের মোট নয় রাজ্যে মিলল বার্ড ফ্লুর সন্ধান ৷

মহারাষ্ট্রের পার্বনী বার্ড ফ্লুর কেন্দ্রস্থল । গত দু'দিনে প্রায় 800টি পোল্ট্রির সমস্ত পাখি ও মুরগির মৃত্যু হয়েছে । তাদের নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছিল । এবং পরীক্ষার পর নিশ্চিত হওয়া গেছে যে বার্ড ফ্লুর কারণেই পাখিগুলির মৃত্যু ঘটেছে ৷ ডিস্ট্রিক্ট কালেক্টর দীপক মধুকর মুগলিকার একথা জানিয়েছেন ৷ পার্বর্নী মুম্বই থেকে 500 কিলোমিটার দূরে অবস্থিত ৷ তিনি আরও বলেন, "মুরুমবা গ্রামে বার্ড ফ্লু ধরা পড়েছে। এখানে প্রায় আটটি পোল্ট্রি ফার্মে প্রায় 8 হাজার পাখি রয়েছে । আমরা এই পোল্ট্রির পাখিদের মেরে ফেলার নির্দেশ দিয়েছি ।" আগেই উত্তরপ্রদেশ, কেরালা, রাজস্থান, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, হরিয়ানা ও গুজরাতে বার্ড ফ্লুর খোঁজ মিলেছে ।

গত সপ্তাহে কেন্দ্রীয় সরকার থেকে স্পষ্ট করে জানানো হয় যে এই রোগটি "জুনোটিক" ধরনের ৷ তবে এদেশে মানবশরীরে এর সংক্রমণের খবর পাওয়া যায়নি । কেন্দ্র থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, দেশে 2006 সালে প্রথম এভিয়ান ইনফ্লুয়েঞ্জার প্রকোপ দেখা দেয় ।

এর আগে শুক্রবার রাতে ও শনিবার সকালে ছত্তিশগড়ের বালোদ জেলার কয়েকটি এলাকা থেকে হাঁস-মুরগি ও অন্য বুনো পাখির অস্বাভাবিক মৃত্যুর খবর সামনে আসে । অন্যদিকে দিল্লিতেও সঞ্জয় লেক থেকে বেশ কিছু হাঁসের অস্বাভাবিক মৃত্যুর খবর পাওয়া যায় । প্রত্যেকটির নমুনা পাঠানো হয়েছে ল্যাবরেটরিতে ৷ মহারাষ্ট্রেও অনেক আগেই বাড়তে শুরু করে বার্ড ফ্লুর আতঙ্ক । মুম্বই, থানে, দাপোলি, পারভানি ও বিদ জেলা থেকে কয়েকটি মৃত কাকের নমুনা ভোপালের ন্যাশনাল ইনস্টিটিউট অফ হাই সিকিওরিটি অ্যানিমেল ডিজ়িজ়েসে পাঠানো হয়েছে । রাজস্থানের 11টি জেলায় বার্ড ফ্লুর সংক্রমণ ছড়িয়ে পড়েছে । জয়পুর, ঝুনঝুনু, টঙ্ক, সাওয়াই মাধোপুর, শ্রীগঙ্গানগর, যোধপুর, পালি, কোটা, বুন্দি, বারন ও ঝালাওয়ার থেকে পাখির মৃত্যুর খবর সামনে এসেছে ৷

আরও পড়ুন :চিকেন খেয়ে বার্ড ফ্লু ছড়ানোর চক্রান্ত করছে বিক্ষোভকারী কৃষকরা, অভিযোগ বিজেপি বিধায়কের

বার্ড ফ্লুর আতঙ্কের জেরে বাজারে মুরগির মাংস ও ডিমের দাম অস্বাভাবিক হারে কমেছে ৷ রাজস্থানের একাধিক বাজারে 70 টাকা কিলো দরে মুরগির মাংস বিক্রি হচ্ছে । ডিমের দাম কমে হয়েছে 50 পয়সা । তবে এখনও পর্যন্ত মুরগির শরীরে বার্ড ফ্লুর কোনও সংক্রমণের খবর মেলেনি রাজস্থানে ।

ABOUT THE AUTHOR

...view details