পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Aug 3, 2019, 10:23 PM IST

ETV Bharat / bharat

বিল পাশের নিরিখে সর্বকালীন রেকর্ড ভাঙল চলতি অধিবেশনে

1952 সালের রেকর্ড ভেঙেছে সপ্তদশ লোকসভার বাদল অধিবেশন । চলতি অধিবেশন শেষ হতে চার দিন বাকি থাকতেই মোট 30টি বিল পাশ হয়েছে সংসদে ।

বিল পাশের নিরিখে সর্বকালীন রেকর্ড ভাঙল চলতি অধিবেশনে

দিল্লি, 3 অগাস্ট : সংসদে চলতি অধিবেশন শেষ হতে এখনও চার দিন বাকি । তার আগেই বিল পাশের নিরিখে 1952 সালের রেকর্ড ভেঙেছে সপ্তদশ লোকসভার বাদল অধিবেশন । লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার পর থেকে এখনও পর্যন্ত মোট 30টি বিল পাশ হয়েছে সংসদে । ১৯৫২ সালে ৬৪ দিনে পাশ হয়েছিল ২৭টি বিল । সেই সংখ্যা পেরিয়ে গেছে ইতিমধ্যেই ।

গত সপ্তাহে সাংসদদের একপ্রকার সতর্ক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও অমিত শাহ । প্রতিটি সাংসদকে সংসদে উপস্থিত থাকতে বলেছিলেন দু'জনেই । UAPA সংশোধনী বিল পাশের ব্যবধানে খুশি ছিলেন না অমিত শাহ । লোকসভায় বিলটি 284টি ভোট পেয়ে পাশ হয় । সংশোধনীর বিরুদ্ধে ভোট পড়ে 8টি । তবে অমিত শাহর মতে বিলের পক্ষে অন্তত 300 ভোট পড়া উচিত ছিল । কারণ NDA-র সাংসদ সংখ্যা 353 । এরপরই সাংসদদের অনুপস্থিতি নিয়ে বিরক্তি প্রকাশ করেন তিনি ।

এদিকে লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা জানিয়েছেন, অধিবেশনের প্রথম দিনেই দেশের স্বার্থের জন্য কাজ করার নির্দেশ দিয়েছিলেন মোদি । UAPA ছাড়াও তাৎক্ষণিক তিন তালাক বিরোধী বিল, মোটর ভেহিক্যালস সংশোধনীর মতো গুরুত্বপূর্ণ 30টি বিল পাশ হয়েছে চলতি অধিবেশনে ।

যদিও এই বিষয়ে অন্য সুর বিরোধীদের গলায় । বিরোধীদের অভিযোগ, কোনওরকম পর্যালোচনা ছাড়াই তড়িঘড়ি আইন পাশ করছে মোদি সরকার । তৃণমূল নেতা ডেরেক ও'ব্রায়েন জানিয়েছেন চলতি অধিবেশনে মাত্র পাঁচ শতাংশ বিল পর্যালোচনা করা হয়েছে ও বিল পাশকে তিনি 'পিৎজ়া ডেলিভারি'-র সঙ্গেও তুলনা করেন ।

ABOUT THE AUTHOR

...view details