পশ্চিমবঙ্গ

west bengal

ETV Bharat / bharat

সাধ্বীকে ক্ষমা নয়, গডসে মন্তব্যে কঠোর পদক্ষেপের ইঙ্গিত মোদির

একের পর এক বিতর্কিত মন্তব্যের জেরে দলকে বার বার অস্বস্তিতে ফেলছেল সাধ্বী প্রজ্ঞা । এ বার নাথুরাম গডসেকে দেশভক্ত বলে বিতর্ক আরও বাড়িয়ে দিয়েছেন । দলের মধ্যেই চাপ বাড়ছে ক্রমাগত । এ বার ভোপালের এই BJP প্রার্থীর বিরুদ্ধে কড়া পদক্ষেপের ইঙ্গিত এল স্বয়ং নরেন্দ্র মোদির কাছ থেকে ।

মোদি

By

Published : May 17, 2019, 6:10 PM IST

দিল্লি, 17 জুন : চাপটা বাড়ছিলই। ফলে সপ্তম দফার ভোটের আগে ড্যামেজ কন্ট্রোল শুরুও করে দিয়েছিলেন দলের সর্বভারতীয় সভাপতি । নাথুরাম গডসেকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে ভোপালের BJP প্রার্থী প্রজ্ঞা সিং ঠাকুর ওরফে সাধ্বী প্রজ্ঞাকে শোকজ় করে জবাবও তলব করেছিলেন অমিত শাহ । আর এ বার চরম বার্তাটা দিলেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । কড়া ভাষায় বুঝিয়ে দিলেন, বাপু ( মোহনদাস করমচাঁদ গান্ধি) প্রসঙ্গে কেউ খারাপ মন্তব্য করলে তাঁকে ক্ষমা করা হবে না । সাধ্বীর নাম করেই বুঝিয়ে দিলেন তাঁর বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে চলেছে দল ।

গান্ধির হত্যাকারী নাথুরাম গডসেকে দেশভক্ত বলে বিতর্ক তৈরি করেন ভোপালের BJP প্রার্থী প্রজ্ঞা সিং ঠাকুর ওরফে সাধ্বী প্রজ্ঞা। দলের চাপে শেষ পর্যন্ত ক্ষমা চাইতেও বাধ্য হন তিনি। যদিও তাতে BJP-র অস্বস্তি কাটেনি । সম্প্রতি নাথুরাম গডসেকে ‘স্বাধীন ভারতের প্রথম হিন্দু জঙ্গি’ বলায় দক্ষিণী অভিনেতা ও রাজনীতিবিদ কমল হাসনকে নিয়ে জলঘোলা কিছু কম হয়নি । এর উত্তরে ‘হিন্দু কখনও জঙ্গি হতে পারে না’ বলে মন্তব্য করেছিলেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । গত বৃহস্পতিবার আরও এক ধাপ এগিয়ে গডসেকে ‘দেশভক্ত’ বলে বসেন সাধ্বী প্রজ্ঞা । শেষ দফা ভোটের প্রচারে মালওয়া গিয়েছিলেন সাধ্বী। সেখানে তিনি বলেন, ‘‘নাথুরাম গডসে দেশভক্ত ছিলেন, দেশভক্ত আছেন এবং দেশভক্ত থাকবেন । যাঁরা তাঁকে সন্ত্রাসবাদী বলছেন, তাঁদের ভেবে দেখা উচিত । এই ভোটেই তাঁরা উপযুক্ত জবাব পাবেন ।’’

প্রজ্ঞার এই মন্তব্যে নতুন করে বিতর্ক ছড়ায় । ন্যাশনাল কনফারেন্সের নেতা ওমর আবদুল্লা টুইট করে বলেন, ‘জাতির জনকের খুনি যদি দেশপ্রেমী হন তা হলে মহাত্মা গান্ধিকে রাষ্ট্রদ্রোহী বলতে হয়।’ সরব হয় কংগ্রেসও। ভোপালের কংগ্রেস প্রার্থী দিগ্বিজয় সিং বলেন, ‘‘নাথুরাম গডসেকে মহিমান্বিত করাটা মোটেই দেশপ্রেমের পরিচয় নয়।'' প্রজ্ঞার মন্তব্যে সোশাল মিডিয়ায় ব্যঙ্গের ঝড় ওঠে ।

মালেগাঁও হামলায় নাম জড়ানো প্রজ্ঞার নানা মন্তব্যকে ঘিরে আগেও অস্বস্তিতে পড়েছে BJP । বাবরি মসজিদ ধ্বংস ও মুম্বই হামলায় হত মহারাষ্ট্র সন্ত্রাস দমন শাখার অফিসার হেমন্ত কারকারেকে নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে প্রকাশ্যে ক্ষমা চাইতে হয়েছে তাঁকে । প্রজ্ঞার গতকালের মন্তব্যকেও সমর্থন করেনি দল। বিতর্ক বাড়ছে দেখেই আসরে নামেন দলের সভাপতি । আজ সকালেই অমিত শাহ ঘোষণা করেন সাধ্বীকে শোকজ করার কথা । দশ দিনের মধ্যেই জবাব দিতে বলা হয় সাধ্বীকে । এ বার আরও এক ধাপ এগিয়ে কঠোর পদক্ষেপ করার কথা ঘোষণা করেন ।

ABOUT THE AUTHOR

...view details