পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jul 16, 2020, 4:37 PM IST

ETV Bharat / bharat

বিশেষভাবে সক্ষম শিশুদের যৌনশিক্ষা কেন জরুরি

শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকদের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়, বিকাশের ক্ষমতা থাকা সত্ত্বেও কমবয়সীদের যৌনতা সম্পর্কে বলা দরকার, কারণ তাদের নির্যাতন থেকে নিরাপদে থাকার এটাই একমাত্র পথ ।

sexuality
sexuality

হায়দরাবাদ, 16 জুলাই : শিশুদের ওপর যৌন নির্যাতনের বহু ঘটনার পর, আজ যৌনশিক্ষা অনেকটাই জনপ্রিয় হয়েছে । বয়ঃসন্ধি, এমনকি তারও আগে ছোটদের যৌনচেতনার ব্যাখ্যা দেওয়াটা এই সময়ে গুরুত্বপূর্ণ বলেই দেখা হচ্ছে । এখানে শিক্ষক-শিক্ষিকা এবং অভিভাবকদের ভূমিকা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়, বিকাশের ক্ষমতা থাকা সত্ত্বেও কমবয়সীদের যৌনতা সম্পর্কে বলা দরকার, কারণ তাদের নির্যাতন থেকে নিরাপদে থাকার এটাই একমাত্র পথ ।

যদিও বিশেষভাবে সক্ষম একটি বাচ্চাকে যৌনচেতনার ব্যাখ্যা দেওয়াটাকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে, কিন্তু এতে অতিরিক্ত এবং সৃজনশীল প্রয়াস দরকার। এধরণের বাচ্চাদের বোঝাতে ছয়টি প্রধান কৌশলের কথা ব্যাখ্যা করলেন ক্লিনিকাল সাইকোলজিস্ট সম্রুদ্ধি পাটকর ৷ সেগুলি হল...

  • ছবির মাধ্যমে বোঝানো
  • রোল প্লে
  • চিহ্ন দেওয়া এবং লেবেলিং
  • ভিডিয়ো
  • সামাজিক গল্প
  • ডাক্তারি পরিভাষার ব্যবহার

নিউরোটিপিক্যাল বা স্বাভাবিক বাচ্চাদের মতোই, নিউরোডাইভার্স বা বিশেষভাবে সক্ষম বাচ্চারা একইরকম শারীরিক, মানসিক, আবেগ এবং যৌন পরিবর্তনের মধ্যে দিয়ে যায়। সেজন্যই এটা গুরুত্বপূর্ণ, যে বাবা-মা বা আত্মীয়রা একটি আটিস্টিক বাচ্চার সঙ্গে থাকেন, তাঁরাই তাকে যৌনতা এবং শারীরিক পরিবর্তনগুলোর ব্যাপারে বোঝান । অন্যান্য বাচ্চাদের মতো, এই বাচ্চাদের ক্ষেত্রেও যৌবনারম্ভ একইভাবে হয়। এই বাচ্চারাও শারীরিক পরিবর্তনগুলো লক্ষ্য করে এবং তাদের শরীরের অংশগুলো ছোঁয়ার বা জনসমক্ষে এনিয়ে কথা বলার প্রবণতা দেখা যায়। বাচ্চাটিকে মানসিকভাবে আঘাত না দিয়ে বাবা-মাকে এধরণের আচরণ সামলাতে হবে ।

মনোবিদ সম্রুদ্ধিপাটকর বলেন, "বাবা-মাকে প্রথমে এধরণের বিষয়গুলো নিয়ে জনসমক্ষে এবং একান্তে কথা বলার বিষয়টা বোঝাতে হবে। বাচ্চাকে তাঁদের বুঝিয়ে বলতে হবে যে কোন বিষয়টা কখন আলোচনা করতে হয়, আর এইভাবেই বিশেষভাবে সক্ষম একটি বাচ্চা বুঝতে পারে যে কোনটা নিয়ে কখন কথা বলতে নেই ।" কণ্ঠস্বরের ধরণ, ছবি দেখিয়ে বোঝানো এবং বার বার মনে করানো এই বাচ্চাদের যৌনচেতনাকে আরও ভালভাবে বুঝতে সাহায্য করে । যৌনতা ব্যাখ্যার ক্ষেত্রে বাবা-মার সাবলীল থাকাটা গুরুত্বপূর্ণ ৷

এটা খুবই গুরুত্বপূর্ণ যে বাবা-মারা নিজেরা স্বচ্ছ্বন্দ্য এবং যৌনতা, গোপনাঙ্গের মতো বিষয়ে সচেতন থাকবেন, এবং সামাজিক ট্যাবুতে বাধা পড়ে থাকবেন না । কখনও কখনও এই বাচ্চারা অন্য কোনও মাধ্যম থেকে (ইন্টারনেট) যৌনতার ব্যাপারে শিখতে পারে, সেজন্য বাবা-মাকে সঠিক মাধ্যম ব্যবহার করে বোঝাতে হবে। কোনও সাংকেতিক ভাষার থেকে মেডিকেল পরিভাষা ব্যবহার অনেক বেশি গ্রহযোগ্য । বাবা-মারা এই বাচ্চাদের দোকান বা সুপারমার্কেটেও নিয়ে যেতে পারেন, যেখান থেকে তারা কোনও কিছু নিজেরাই কিনতে পারে (উদাহরণ, স্যানিটরি ন্যাপকিন)। এতে তারা এই বিষয়গুলি সম্পর্কে আরও শিক্ষবে এবং বুঝবে। বাচ্চাদের সঙ্গে সামাজিক ভ্রমণের সময় সম্মতি বিষয়টার সবিশেষ গুরুত্ব রয়েছে। বাবা-মাকে সম্মতির ব্যাপারেও এই বাচ্চাদের বোঝাতে হবে, যাতে তারা অস্বস্তিকর বা বিপজ্জনক পরিস্থিতি থেকে দূরে থাকতে পারে।

মনোবিদ সম্রুদ্ধি বলেন, "অটিজম আক্রান্ত বাচ্চাদের মধ্যেও স্বাভাবিক বাচ্চাদের মতো বিপরীত লিঙ্গের কাউকে জড়িয়ে ধরার বা কাছে যাওয়ার প্রবণতা দেখা যায় । কিন্তু যখনই এই বাচ্চারা বিপরীত লিঙ্গের কাউকে স্পর্শ করে বা জড়িয়ে ধরে, তার সামাজিক গ্রহণীয়তা সবসময়ই আলাদা হয়। সেজন্যই বাবা-মাদের বাচ্চাকে বোঝাতে হবে যে জড়িয়ে ধরা বা স্পর্শ করার আগে বিপরীত লিঙ্গের মানুষটার থেকে সম্মতি নেওয়ার ব্যাপারে ।" যৌনচেতনার ব্যাপারে বোঝানো, এই বাচ্চাদের তার সীমারেখাটা বুঝতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর মাধ্যমে তারা সামাজিকভাবে গ্রহণযোগ্য আচরণ করতে সক্ষম হয়, তাই অন্যান্যদের মতো এই বাচ্চাদেরও যৌনশিক্ষা দেওয়া সমানভাবে গুরুত্বপূর্ণ ।

ABOUT THE AUTHOR

...view details