পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : May 7, 2020, 8:38 PM IST

Updated : May 7, 2020, 10:01 PM IST

ETV Bharat / bharat

ভোপালের রাত ফিরল ভাইজ়্য়াগে, কী তৈরি করে LG পলিমার্স ?

কেন্দ্রের তরফে ইতিমধ্যেই ঘটনার উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে । তদন্ত শেষ হওয়ার আগে পর্যন্ত নিশ্চিতভাবে বলা মুশকিল যে এটি নিছকই দুর্ঘটনা না এর পিছনে রয়েছে সংস্থার কোনও গাফিলতি ।

Vizag Gas Plant
ছবি

বিশাখাপটনম, 7 মে : এখনও পর্যন্ত বিশাখাপটনমে গ্যাস লিক করে কমপক্ষে দশজনের মৃত্যু হয়েছে । প্রায় পাঁচ হাজারের কাছাকাছি মানুষ অসুস্থ । বিশাখাপটনমের LG পলিমার্সের কারখানা থেকে আজ সকালে ছড়িয়ে পড়ে বিষাক্ত স্টাইরিন গ্যাস । অসুস্থ ও মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে ।

বিশাখাপটনমের এই দৃশ্য মনে করায় 1984 সালের ভোপাল গ্যাস দুর্ঘটনার কথা । 1984 সালের 2-3 ডিসেম্বরের রাতে ভোপালের ইউনিয়ন কার্বাইডের কারখানা থেকে ছড়িয়ে পড়ে মিথাইল আইসোসায়ানাইট । দুর্ঘটনায় প্রায় 40 টন গ্যাস ছড়িয়ে পড়েছিল ।

এই LG পলিমার্সের কারখানার মালিক কারা?

LG পলিমার্স ইন্ডিয়া কারখানাটির মালিকানা রয়েছে দক্ষিণ কোরিয়ার LG কেমিকেলস নামক এক বহুজাতিক সংস্থার । ভারতে সংস্থাটির প্রধান কার্যালয় মুম্বইয়ে । বিশাখাপটনম, মুম্বই ছাড়াও সংস্থাটির আঞ্চলিক দপ্তর রয়েছে বিজয়ওয়াড়া, গুরুগ্রাম, চেন্নাই, কলকাতা ও পুণেতে ।

1961 সালে সংস্থাটি তৈরি হয়েছিল হিন্দুস্তান পলিমার্স নামে । মূলত পলিস্টাইরিন ও অন্যন্য কো-পলিমার বানানোর কাজ হত বিশাখাপটনমে । পরে 1978 সালে UB গ্রুপের ম্যাকডোয়েল অ্যান্ড কোং লিমিটেডের সঙ্গে গাঁটছড়া বাঁধে ।

এদিকে দক্ষিণ কোরিয়ার LG কেমিকেলের নজরে আসে ভারতের বাজারে বাড়তে থাকা চাহিদা । আগ্রহী হয় ভারতে ব্যবসা করতে । সেই থেকেই 1997 সালে UB গ্রুপের থেকে হিন্দুস্তান পলিমার্সকে কিনে নেয় LG কেমিকেলস । হিন্দুস্তান পলিমার্সের নাম বদলে হয় LG পলিমার্স ।

LG পলিমার্সের মতে, এটাই ভারতের অন্যতম বড় পলিস্টাইরিন প্রস্তুতকারক সংস্থা ।

কী এই পলিমার ?

পলিমার হল একধরনের আনবিক গঠন । একাধিক ছোটো ছোটো অণু রাসায়নিক বিক্রিয়ায় পরপর যুক্ত হয়ে এক দীর্ঘ শৃঙ্খলযুক্ত অণু তৈরি করে । এই দীর্ঘ শৃঙ্খলযুক্ত অণুটিই হল পলিমার । প্লাস্টিক বা রেজ়িন, এই সবই হল একধরনের পলিমার । পলিমার শুধু যে প্লাস্টিক ও অন্যান্য মিশ্রণ শিল্পে ব্যবহার করা হয় তা নয়, ঘরোয়া সামগ্রী, জামাকাপড়, খেলনা এমনকী বাড়ি তৈরির কাজেও ব্যবহার হয় এই পলিমার ।

LG পলিমার্স কী বানায়?

সংস্থার দেওয়া তথ্য অনুযায়ী, পলিস্টাইরিন, বিস্তারযোগ্য পলিস্টাইরিন ও ইঞ্জিনিয়ারিং প্লাস্টিকজাত যৌগ প্রস্তুত করে ।

এগুলির মধ্যে রয়েছে জেনারেল পারপাস পলিস্টাইরিন এবং হাই ইমপ্যাক্ট পলিস্টাইরিন । এগুলি এয়ার কন্ডিশনার, ওয়াশিং মেশিন, স্টেশনারি জিনিসপত্র, ফ্রিজ়, অলংকার ও টেলিভিশন তৈরিতে কাজে লাগে ।

অন্যদিকে বিস্তারযোগ্য পলিস্টাইরিন বা এক্সপ্যান্ডেবল পলিস্টাইরিন তুলনামূলকভাবে অনেকটাই হালকা । ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক পণ্য, ইনসুলেশন বোর্ড প্রস্তুতিতে কাজে লাগে ।

আর ইঞ্জিনিয়রিং প্লাস্টিকজাত যৌগ হল যেমন হালকা, তেমনই মজবুত । শিল্পক্ষেত্রে বিশেষত, অটোমোবাইলস ও ইলেকট্রনিক শিল্পে কাঁচামাল হিসেবে ব্যবহার হয় এগুলি ।

LG কেমিকেলস : কী করা উচিত বা কী করা উচিত নয়

কী করা উচিত বা কী করা উচিত নয়, তারও একটি তালিকা বানিয়েছে LG কেমিকেলস । গ্যাস লিকের কারণ সম্পর্কে এখনও স্পষ্টভাবে কিছু জানা যায়নি । জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর মূখ্য আধিকারিক এস এন প্রধান জানিয়েছেন, লকডাউনের কারণে দীর্ঘদিন কারখানা বন্ধ থাকার পর ফের কাজ চালু হয়েছে । কী কী করা উচিত সেই তালিকায় সংস্থার তরফে একাধিক সতর্কতামূলক ব্যবস্থার কথা বলা হয়েছে । তালিকার শুরুতে বলাও রয়েছে, "কাজ শুরুর আগে, স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর ভালো করে দেখুন ।"

কী কী করা উচিত নয়, সেই কথাও বলা রয়েছে তালিকায় । অতিরিক্ত আত্মবিশ্বাসী না হওয়ার কথা বলা হয়েছে সেই তালিকায় । বলা রয়েছে, খুব সাধারণ কাজ হলেও তাতে যথাযথ মনোনিবেশ করার জন্য । কোনও যন্ত্রাংশ চালু রেখে যেন দায়িত্বে থাকা কর্মী অন্যত্র না যায় ।

কেন্দ্রের তরফে ইতিমধ্যেই ঘটনার উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে । তদন্ত শেষ হওয়ার আগে পর্যন্ত নিশ্চিতভাবে বলা মুশকিল, যে এটি নিছকই দুর্ঘটনা নাকি এর পিছনে রয়েছে সংস্থার কোনও গাফিলতি ।

Last Updated : May 7, 2020, 10:01 PM IST

ABOUT THE AUTHOR

...view details