পশ্চিমবঙ্গ

west bengal

প্রয়াত কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসওয়ান

By

Published : Oct 8, 2020, 8:48 PM IST

Updated : Oct 9, 2020, 10:33 AM IST

রামবিলাস পাসওয়ান
রামবিলাস পাসওয়ান

21:47 October 08

প্রয়াত কেন্দ্রীয় মন্ত্রী রামবিলাস পাসওয়ান । বিগত কয়েক সপ্তাহ ধরে দিল্লির এক হাসপাতালে ভরতি ছিলেন তিনি ।

কেন্দ্রীয় মন্ত্রীর প্রয়াণে শোকপ্রকাশ করে তিনটি টুইট করেছেন প্রধানমন্ত্রী । লিখেছেন, "শোক প্রকাশ করার ভাষা নেই । আমার এক বন্ধু, এক সহকর্মীকে হারালাম । গরিবরা যাতে সম্মানের সঙ্গে জীবন কাটাতে পারে, তা নিশ্চিত করেছিলেন তিনি ।"

21:47 October 08

অন্য একটি টুইটে তিনি লিখেছেন, "রামবিলাস পাসওয়ান একজন অসামান্য সাংসদ ও মন্ত্রী ছিলেন ।"

21:47 October 08

তৃতীয় একটি টুইটে লেখেন, "কাঁধে কাঁধ মিলিয়ে রামবিলাস পাসওয়ানের সঙ্গে কাজ করেছি । ক্যাবিনেট বৈঠকের সময়ে তিনি গুরুত্বপূর্ণ অবদান রাখতেন ।"

21:33 October 08

শোকপ্রকাশ করে টুইট করেছে রাহুল গান্ধি । লিখেছেন, "রামবিলাস পাসওয়ানের অকাল প্রয়াণের খবর খুবই দুঃখজনক । আজ দেশের গরিব ও দলিত মানুষরা, তাঁদের হয়ে কথা বলার এক নেতাকে হারাল ।"

21:33 October 08

টুইট করেছেন আহমেদ প্যাটেলও । চিরাগ পাসওয়ানের টুইট তুলে ধরে তিনি লিখেছেন, "চিরাগ আপনার বাবার মৃত্যুসংবাদ পেয়ে স্তম্ভিত । রামবিলাস পাসওয়ান দলিতদের হয়ে কথা বলতেন । ভারতের বহুত্ববাদ ও বৈচিত্রের উপর ভরসা রাখতেন । দেশের জন্য খুব বড় ক্ষতি । পরিবার ও অনুগামীদের প্রতি আমার সমবেদনা ।"

21:31 October 08

কেন্দ্রীয় মন্ত্রীর প্রয়াণে শোকস্তব্ধ গোটা দেশ । টুইটারে তাঁকে শ্রদ্ধার্ঘ জানিয়েছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ । লিখেছেন, "রামবিলাস পাসওয়ানের প্রয়াণে দেশ এক দূরদর্শী নেতাকে হারাল । তিনি দীর্ঘদিন সাংসদ ছিলেন এবং সবসময় সক্রিয় ভূমিকায় থাকতেন । তিনি শোষিতদের হয়ে ও দেশের প্রান্তিক স্তরের মানুষদের হয়ে সবসময় কথা বলতেন ।"

20:47 October 08

পটনা, 10 অক্টোবর : প্রয়াত কেন্দ্রীয় মন্ত্রী তথা লোক জনশক্তি দলের নেতা রামবিলাস পাসওয়ান । রাসবিলাস পাসওয়ানের ছেলে চিরাগ পাসওয়ান তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেছেন । মৃত্যকালে তাঁর বয়স হয়েছিল 74 বছর । বিগত বেশ কিছুদিন ধরে শারীরিক অসুস্থতায় ভুগছিলেন বর্ষীয়ান এই নেতা । সম্প্রতি দিল্লির এক হাসপাতালে হার্ট সার্জারিও হয়েছিল তাঁর ।

দেশের অন্যতম দলিত নেতা হিসেবে পরিচিত ছিলেন তিনি । বিগত কয়েক সপ্তাহ ধরে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন । চিরাগ পাসওয়ান নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে বর্ষীয়ান নেতার মৃত্যুর কথা জানিয়েছেন । লিখেছেন, "বাবা, তুমি এখন আর এই জগতে নেই । কিন্তু আমি জানি, তুমি যেখানেই থাকো, আমার সঙ্গে আছো । তোমাকে মিস করব বাবা... "

এদিকে সামনেই বিহারের বিধানসভা নির্বাচন । এবারের বিধানসভা ভোটে BJP ও JD(U) আসন সমঝোতায় এলেও একলা চলো নীতি নিয়েছেন চিরাগ পাসওয়ান । সম্প্রতি BJP ও JD (U) চিরাগের এই সিদ্ধান্তের তীব্র সমালোচনাও করেছে । এই পরিস্থিতিতে রামবিলাস পাসওয়ানের মৃত্যুতে বড় ধাক্কা খেল বিহারের রাজনীতি ।

শোকপ্রকাশ করে টুইট করেছেন মিলিন্দ দেওরা । লিখেছেন, "রামবিলাস পাসওয়ানের মৃত্যু দেশের রাজনীতি এবং সামাজিক ন্যায় আন্দোলনের জন্য বড় ধাক্কা ।"

Last Updated : Oct 9, 2020, 10:33 AM IST

ABOUT THE AUTHOR

...view details