পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Jun 1, 2020, 7:34 PM IST

ETV Bharat / bharat

MSME-কে চাঙ্গা করতে 20 হাজার কোটি টাকার প্যাকেজ কেন্দ্রের

MSME হল ভারতের মেরুদণ্ড । এই কারণে ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পের জন্য প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে । জানালেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাওড়েকর ।

Prakash Javadekar
ছবি

দিল্লি, 1 জুন : ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পগুলির জন্য 20 হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজের অনুমোদনও করল কেন্দ্রীয় সরকার। এই প্যাকেজে প্রায় 2 লাখ MSME উপকৃত হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাওড়েকর । লকডাউনের জেরে ক্ষুদ্র-কুটির ও মাঝারি শিল্পগুলি ধুঁকছে । তাদের চাঙ্গা করতে এই 20 হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ-সহ আরও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান প্রকাশ জাওড়েকর । ক্ষুদ্র-কুটির ও মাঝারি শিল্পগুলিকে স্বল্প সুদে ঋণ দেওয়া, 2006 সালের MSME অ্যাক্টে বদলের মতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্তও নেওয়া হয় আজকের ক্যাবিনেট মিটিংয়ে ।

প্রকাশ জাওড়েকর জানান, "MSME হল ভারতের মেরুদণ্ড । এই কারণে ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পের জন্য প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে ।" আত্মনির্ভর ভারত গড়ার প্যাকেজের জন্য MSME-র সংজ্ঞায় বদল আনা হয়েছে । পাশাপাশি ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য 10 হাজার টাকা পর্যন্ত ঋণ দেওয়ার ব্যবস্থা করা হয়েছে । এদিকে আজকের বৈঠকে 50 হাজার কোটি টাকার ইকুইটিও অনুমোদন করা হয়েছে MSMEগুলির জন্য । এর ফলে ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পগুলি এখন শেয়ার বাজারেও বিনিয়োগ করতে পারবে ।

এদিকে উদ্ভুত কোরোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশজুড়ে যে লকডাউন চলছে, তার জেরে বিগত 11 বছরে সবথেকে মন্থর আর্থিক বৃদ্ধি হয়েছে দেশে । গত সপ্তাহের GDP-র পরিসংখ্যান সেটাই জানান দিচ্ছে । সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির তথ্য বলছে, শুধুমাত্র এপ্রিল মাসেই কাজ হারিয়েছেন দেশের প্রায় 12 কোটি নাগরিক । এই পরিস্থিতিতে দেশের আর্থিক গতিতে চাঙ্গা করতে 20 এপ্রিল থেকে দফায় দফায় লকডাউন শিথিল করতে শুরু করেছে । আজ কেন্দ্রের তরফে দেশের ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পকে চাঙ্গা রাখতে এই সিদ্ধান্ত যথেষ্টই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন পর্যবেক্ষকদের একাংশ ।

ABOUT THE AUTHOR

...view details