পশ্চিমবঙ্গ

west bengal

By

Published : Oct 21, 2020, 5:06 PM IST

ETV Bharat / bharat

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বোনাস ঘোষণা

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পৌরহিত্যে আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠক হয় । সেই বৈঠকেই 2019-20 সালের প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাসে (PLB) অনুমোদন দেয় মন্ত্রিসভা । দশমীর আগেই কর্মীদের হাতে এই টাকা তুলে দেওয়া হবে ।

taka
taka

দিল্লি, 21 অক্টোবর : দশমীর আগেই হাতে বোনাস পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা । প্রায় 30 লাখ কর্মী এই বোনাস পাবেন । মন্ত্রিসভার বৈঠকের পর একথা ঘোষণা করেন কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাওড়েকর ।

আগামী সপ্তাহের মধ্যেই কর্মীদের হাতে এই বোনাস দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে । এর জন্য সরকারের খরচ হবে 3 হাজার 737 কোটি টাকা ।

আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পৌরহিত্যে বৈঠক হয় । সেই বৈঠকেই 2019-20 সালের প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস(PLB)-এ অনুমোদন দেয় কেন্দ্রীয় মন্ত্রিসভা ।

জাওড়েকর জানান, প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাস এবং নন প্রোডাক্টিভিটি লিঙ্কড বোনাসে অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা । 30 লাখের বেশি নন গেজ়েটেড কর্মী এর সুবিধা পাবেন । এর জন্য সরকারের খরচ হবে 3 হাজার 737 কোটি টাকা । এক দফায় বিজয়া দশমীর আগেই কর্মীদের হাতে টাকা তুলে দেওয়া হবে । এবং এই পদক্ষেপ অর্থনীতিকে চাঙ্গা করবে বলেও আশ্বাস দেন তিনি ।

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে রেল, ডাক, প্রতিরক্ষা, EPFO, ESIC মিলিয়ে 16 লাখ 97 হাজার নন-গেজ়েটেড কর্মী সুবিধা পাবেন । এই কর্মীদের বোনাস 2 হাজার 791 কোটি টাকা ।

বাকি 13 লাখ 70 নন-গেজেটেড কর্মীদের বোনাস দেওয়ার জন্য সরকারের খরচ হবে 946 কোটি টাকা । সাধারণত দুর্গাপুজো বা দশেরার আগে প্রতি বছর কর্মীদের বোনাস দেওয়া হয় । কিন্তু এবছর কোরোনা পরিস্থিতিতে বোনাস দেওয়া হবে কি না সেই নিয়ে চিন্তায় ছিলেন কর্মীরা । কেন্দ্রের এই সিদ্ধান্ত কেন্দ্রীয় সরকারি কর্মীদের মুখে হাসি ফোটাল ।

ABOUT THE AUTHOR

...view details